এখনই সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করোনা মোকাবিলায় কাজ করতে হবে : সাঈদ খোকন

http://thesangbad.net/images/2020/March/22Mar20/news/meyor-khokon.jpg

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, প্রবাসীরা অবাধে বিচরন করার মাধ্যমে করোনা ছড়িয়ে দিয়ে ব্যাপক প্রাণহানি ঘটার দৃশ্যপট তৈরি হয়েছে। প্রবাসীদের দেশে এসে অবাধ বিচরণের সুযোগ দেয়া ছিল মারাত্মক ভুল। এপ্রিল মাসের শুরু থেকে দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারন করতে পারে। রোববার (২২ মার্চ) নগর ভবনে সিটি কর্পোরেশন এলাকায় করোনা ভাইরাস প্রতিরোধ এবং মোকাবেলার লক্ষ্যে গঠিত কমিটির জরুরী সভায় তিনি এসব কথা বলেন। সভায় কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ মো: ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ, ঢাকার উপ সিভিল সার্জন উপ সিভিল সার্জন ডা: মো: বিল্লাল হোসেন, সমাজসেবা অধিদপ্তরের পরিচালক মো: মাসুদূজ্জামান, ডিএমপি ডিসি (অপারেশন) প্রবীর কুমার রায় প্রমূখ উপস্থিত ছিলেন।

সাঈদ খোকন বলেন, করোনা আক্রান্ত ব্যক্তিদের তথ্য সংগ্রহ ও এদের মাধ্যমে এটি যেন আরও ছড়িয়ে পড়তে না পারে সেজন্য আক্রান্তদের নজরদারিতে রেখে গোয়েন্দা সংস্থাগুলো কার্যকর ভূমিকা পালন করতে পারে। একইসঙ্গে হাসপাতালগুলোতে আগত সাধারণ রোগীরা যেন চিকিৎসা সেবা পান এবং করোনা আক্রান্ত রোগীদের ছোয়ায় অন্যরা যেন আক্রান্ত না হন সেদিকে সতর্ক দৃষ্টি রাখার বিষয়ে হাসপাতালের পরিচালকদের সঙ্গে বিভিন্ন দফতর ও সংস্থার প্রতিনিধিদের এখনই বসা উচিত।

তিনি বলেন, দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সাথে সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে কথা বলার পর মনে হচ্ছে এপ্রিল মাসের শুরু থেকে দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারন করতে পারে। তা এখনই আমাদের সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করে এটি মোকাবিলায় কাজ করতে হবে। তাই করপোরেশন এলাকার করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলার লক্ষ্যে গঠিত কমিটি রিভিউ করে আরও শক্তিশালী কমিটি গঠন করা দরকার বলে মনে করি।