কল্যাণপুরে পেট্রোল পাম্পে আগুন

image

রাজধানীর কল্যাণপুরে রাজিয়া পেট্রোল পাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট প্রায় এক ঘণ্টা চেষ্টা করে বিকেল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে ১৮ জুন মঙ্গলবার বিকেল সোয়া ৫টার দিকে এ আগুন লাগে। এছাড়া বনানীতে একটি চারতলা ভবনের আন্ডারগ্রাউন্ডে পৃথক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুমের ডিউটি অফিসার রাসেল সিকদার বলেন, পাম্পটি কল্যাণপুরের রামচন্দ্রপুর খাল ও বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের পাশে। আগুনের খবর পেয়ে প্রথমে ৮টি ইউনিট পাঠানো হলেও আগুনের তীব্রতা দেখে পরে আরও ২টিসহ মোট ১০টি ইউনিট পাঠানো হয়। তারা প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

তিনি বলেন, তেলের কারণে আগুনের তীব্রতা বেড়ে যায় এবং চারদিকে কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নেভানোর পাশাপাশি আশপাশের ভবন থেকে মানুষজনকে সরিয়ে দেয়। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। কয়েকজন প্রত্যক্ষদর্শী বলেন, পাম্পে তেলের বেশ কিছু লরি ছিল। লরিগুলো থেকে পাম্পের রিজার্ভারে তেল ভরার সময় আগুনের সূত্রপাত হয়। পড়ে তা দ্রুত ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিস দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এদিকে, বনানীতে একটি চারতলা ভবনের আন্ডারগ্রাউন্ডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে বনানী কবরস্থানের বিপরীতে ২৭নম্বর রোডের একটি চারতলা ভবনে এ আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিস গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

রাসেল সিকদার আরও বলেন, ফায়ার সার্ভিসের বারিধারা থেকে দুটি ইউনিট ঘটনাস্থলে যায়। কিন্তু তারা যাওয়ার আগেই ভবন সংশ্লিষ্টরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ফায়ার সার্ভিস জানায়, চারতলা ভবনের নিচতলায় আগুন লাগে। এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। আন্ডারগ্রাউন্ডের বৈদ্যুতিক মিটার থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে তারা ধারণা করছেন। প্রত্যক্ষদর্শীরা বলেন, ভবনে রাজ ওভারসিজের কার্যালয় রয়েছে। আগুন লাগার পর লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আন্ডারগ্রাউন্ডে আগুন ছড়িয়ে পড়ায় কেউ সিঁড়ি বেয়ে নামতে পারছিলেন না। ওপর থেকে অনেকের বাঁচাও বলে চিৎকার নিচে থেকে শোনা গেছে।