কিছু নামিদামি প্রতিষ্ঠানের ধুলা সেমাই!

image

উপরে টিনের চাল। চালে ধুলা-ময়লার কুণ্ডলী। চারপাশে স্যাঁতসেঁতে পরিবেশ। শ্রমিকের হাতে নেই গ্লাভস। খালি হাতেই তৈরি হচ্ছে সেমাই। এ সেমাই প্যাকেজিং হয়ে যাচ্ছে একমি, ডেকোসহ দেশের নামিদামি প্রতিষ্ঠানগুলোয়। বাজারে বিক্রি করছেন তারা। রাজধানীর কামরাঙ্গীরচর আশরাফাবাদ এলাকায় ৯ মে বৃহস্পতিবার র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে এমন চিত্র দেখা যায়। এ সময় এলাকার হাবিবা ফুড প্রডাক্টসে অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

অভিযানে হাবিবা ফুডের কারখানায় গিয়ে চারদিকের ধুলাবালিতে সেমাই তৈরির চিত্র দেখতে পায় র‌্যাব। এছাড়া যে কোন কারখানায় কাজ করার ক্ষেত্রে গ্লাভস ব্যবহারের বিধান থাকলেও এখানে খালি হাতেই সেমাই তৈরির কাজ করছেন শ্রমিকরা। এমনকি সেমাই তৈরির কাজ করে তারা হাত ধুয়েছেন কিনা- এ বিষয়টিও নিশ্চিত নয়। প্রতিষ্ঠানটি লাচ্ছা সেমাই, দুধ সেমাইসহ বেশ কয়েক রকমের সেমাই তৈরি করে থাকে। শ্রমিকদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, তারা একমি ডেকো, শাহী মদিনা, বোম্বের মতো ব্র্যান্ডের জন্য সেমাই তৈরি করেন। অভিযান শেষে তাদের ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে ম্যাজিস্ট্রেট সারোয়ার বলেন, এ প্রতিষ্ঠানে গত বছর অভিযান চালানো হয়েছিল। তাদের অবস্থা আগের চেয়ে একটু ভালো। তবে কিছু বিষয়ে এখনও ঠিক না করায় তাদের ১ লাখ টাকা জরিমানা করে সতর্ক করা হয়েছে। একই অভিযানে কামরাঙ্গীরচরের বড় গ্রাম এলাকার রহমান গলিতে সোনিয়া কনজিউমার গুডসের কারখানায় যায় র‌্যাব। সেখানে বিপুল পরিমাণে রোজ শরবত, চাটনি, বরইয়ের আচার, চকলেট ইত্যাদি পাওয়া যায়। তা নিম্নমানের কেমিক্যাল দিয়ে তৈরি। র‌্যাবের অভিযানে সংবাদ শুনেই কারখানা থেকে পালিয়ে যান মালিক। কাউকে না পেয়ে প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়। এরপর ইসলামনগরের কাদের ফুড প্রডাক্টসে চলে অভিযান। প্রতিষ্ঠাটি বিভিন্ন ফলের আইসক্রিম তৈরি করলেও এসে ফলের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। এ প্রতিষ্ঠান ও মালিককে খুঁজে না পাওয়ায় এখান থেকে সাড়ে তিন হাজার কার্টন আইসক্রিম জব্দ করে র‌্যাব।

দিনব্যাপী হকারদের তাণ্ডব

image

বাসের ধাক্কায় চলে গেলেন ব্যাংক কর্মকর্তা

image

কানের লতি ছিঁড়ে দুল ছিনতাই

image

রাজধানীতে দুর্ঘটনায় নিহত ২

রাজধানীর মহাখালী রেলগেটে ট্রেনের ধাক্কায় শিমুল সূত্রধর (২০) নামের এক প্যারামেডিকেল শিক্ষার্থী নিহত হয়েছেন। ১ মে বুধবার সন্ধ্যা

রাজধানীর গুলিস্তানে বোমা বিস্ফোরণ আহত ৩ পুলিশ

image

রাজধানীতে পানির জন্য হাহাকার!

image

কাভার্ড ভ্যান ধাক্কায় কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থী নিহত

image

পুরান ঢাকাবাসির আতঙ্ক আলাউদ্দিনকে খুঁজছে পুলিশ

একাধিক হত্যা মামলার আসামি সন্ত্রাসী আলাউদ্দিন বাহিনীর প্রধান আলাউদ্দিনের কাছে জিম্মি হয়ে পড়েছে পুরান ঢাকার

রাজধানীতে ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা

image