ডিএনসিসিতে মশা নিয়ন্ত্রণে `নোভালুরন’ ব্যবহার শুরু আজ

image

ফাইল ছবি

আসন্ন শীত মৌসুমে কিউলেক্স মশা নিয়ন্ত্রণের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আজ থেকে চতুর্থ প্রজন্মের লার্ভিসাইড কীটনাশক ‘নোভালুরন’ ব্যবহার শুরু করতে যাচ্ছে।

ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদের তত্ত্বাবধানে এবং ডিএনসিসির নিজস্ব ব্যবস্থাপনায় পৃথকভাবে তিন মাসব্যাপী সফল পরীক্ষা চালানোর পর এই কীটনাশকটি আজ শনিবার থেকে মাঠপর্যায়ে প্রয়োগ করা হবে।

তিনি আরও জানান, এই দানাদার কীটনাশকটি একবার ব্যবহার করলে প্রায় ৯০ দিন পর্যন্ত কার্যকর থাকে। এটি অত্যন্ত নিরাপদ কীটনাশক, যা শুধুমাত্র লার্ভা থেকে সৃষ্টি হয় এমন কীট ব্যতীত মানুষ ও অন্যান্য প্রাণীদেহে কোনো বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে না।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন এলাকার ১৬টি খাল পরিষ্কারের উদ্যোগ নিয়েছে ডিএনসিসি। মূলত আসন্ন শীত মৌসুমে নগরবাসীকে কিউলেক্স মশা থেকে সুরক্ষা দিতে এবং খালগুলো পানির প্রবাহ ঠিক রাখতে এমন উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

বংশালের নওয়াব ইউসুফ মার্কেটে ২০টি স্থায়ী স্থাপনা উচ্ছেদ

image

রাজধানীর যাত্রাবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে ওয়েলডিং মিস্ত্রির মৃত্যু

রাজধানীর যাত্রাবাড়ীর কুতুবখালী এলাকায় একটি কারখানায় ওয়েলডিংয়ের কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহসান উল্লাহ (২৭) নামের একজনের মৃত্যু হয়েছে। সোমবার (২৬ অক্টোবর) রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে। অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক রাত ৯টায় মৃত ঘোষণা করেন।

হাজী সেলিমের বাড়ি অভিযানে টর্চার সেলের সন্ধান

image

অপহরণ বিয়ে ও ধর্ষণের অভিযোগে বাবা ছেলে গ্রেফতার!

image

নারায়ণগঞ্জে সড়কের পাশে মিললো নারী পাটকল শ্রমিকের লাশ

image

চট্টগ্রামে নতুন করোনা আক্রান্ত ৮১

image

গাড়ির ধাক্কায় প্রাণ গেল বৃদ্ধের

image

জালনোট-ডলার প্রস্তুতকারী চক্রের ৬ সদস্য আটক

image

ভারী বর্ষণে পানির নিচে চট্টগ্রাম নগরীর নিম্নাঞ্চল

image