দিনব্যাপী হকারদের তাণ্ডব

image

পথচারীদের দুর্ভোগে ফেলে ফুটপাট দখল করে ব্যবসা করতে না দেওয়ায় দখলদার হকার নেতারা রাস্তা দখল করে তাণ্ডব চালিয়েছে। ৭ মে মঙ্গলবার হকার বাহিনী তাণ্ডব চালিয়ে রাজধানীর গুলিস্তানসহ আশপাশের রাস্তা বন্ধ করে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এমনকি রোগীবহনকারী এম্বুলেন্সও চলাচলে বাধা দেয় হকাররা। দিনব্যাপী রাস্তা অবরোধ করে হকাররা সাধারণ মানুষের দুর্ভোগ সৃস্টি করলেও আইন শৃঙ্খলা বাহিনী কোন প্রতিরোধে যায়নি। এদিকে রাস্তা অবরোধ করার কারণে মঙ্গলবার রোজার প্রথম দিনে রোজাদারসহ গন্তব্যমুখী মানুষদের অসহনীয় দুভোর্গে পড়তে হয়েছে। রোজার প্রথম দিনে দিনব্যাপী এমন দুর্ভোগে পড়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে সাধারণ মানুষ। রাজণৈতিক ছত্রছায়া প্রশাসনের আস্কারায় হকার পরিচয়ে দুর্বৃত্তরা এমন তাণ্ডব চালানোর সুযোগ পাচ্ছে বলে সাধারণ মানুষ অভিযোগ করেছে।

সরেজমিনে খোজ নিয়ে যায় যায়, রাস্তা দখল করে ব্যবসা করতে দেওয়ার দাবীতে আন্দোলনকারী হকাররা মঙ্গলবার গুলিস্তান, মতিঝিলসহ আশেপাশের রাস্তা অবরোধ করে হকাররা। হকারদের সঙ্গে ফুটফাটে চাদাবাজি নিয়ন্ত্রনকারী রাজনৈতিক নেতাদের ক্যাডার বাহিনীও নামে। রাস্তায় সুরারেজের পাইপ ফেলে অবরোধের কারণে গুলিস্তান, মতিঝিল, সদরঘাটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। হকাররা রাস্তা রিকশা চলাচলেও বাধা দেয়। মঙ্গলবার সকাল থেকে দিনব্যাপী হকারদের এসব তাণ্ডবের কারণে গন্তব্যমুখী মানুষ চরম দুভোর্গে পড়ে। পুরো রাজধানীতে যানঝটের সৃস্টি হয়। হকাররা দিনব্যাপী রাস্তা অবরোধ করে রাখলে পুলিশ কোন এ্যকশনে যায়নি। পুলিশ পাশে দাড়িয়ে দাড়িয়ে হকারদের তাণ্ডব দেখেছে।

পথচারীরা জানান, হকরাকরা রাস্তা অবরোধ করার ফলে মঙ্গলবার সকাল সাড়ে ১১টা থেকে গুলিস্তান ও আশপাশের এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। হকাররা গাড়ি চলাচল এমনকি রোগী বহনকারী এম্বুলেন্স চলাচলেও বাধা সৃস্টি করে। ফলে রোজার প্রথম দিনই অফিস ও গন্তব্য মুখো মানুষ চরম দুভোগে পড়েন। অফিস শেষ করে রাস্তা অবরোধ থাকায় যানবাহন না পেয়ে বাড়ি ফেরার পথে অসহনীয় দুভোর্গে পড়েছেন মানুষ। হকারদের অবরোধ থাকায় সদরঘাটে লঞ্চযোগে বাড়িমুখো মানুষ আটকা পড়েছেন। দক্ষিনাঞ্চলসহ বিভিন্ন রুটে লঞ্চযোগে প্রতিদিন কমপক্ষে ২০ হাজার মানুষ যায়। কিন্তু মঙ্গলবার সদরঘাটে যাওয়ার রাস্তাটি অবরোধ থাকায় লঞ্চের যাত্রীরাও লঞ্চে ঠিকমতো পৌছতে পারেননি।

পুলিশ জানায়, হকাররা দুপুরের আগে আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগর ভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। পরে তারা গোলাপ শাহ মাজারের সামনে নর্থ সাউথ রোড বন্ধ করে দেয়। বেলা ১টার দিকে গুলিস্তানের বঙ্গবন্ধু স্কয়ারের সামনের সড়কও তারা অবরোধ করে। এতে পল্টন থেকে ফুলবাড়িয়া হয়ে সদরঘাট, গুলিস্তান থেকে মতিঝিল পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জিরো পয়েন্ট থেকে সচিবালয়মুখী আব্দুল গণি রোডের মুখে ওয়াসার পয়নিষ্কাশনের বড় বড় পাইপ ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে হকাররা।

একাধিক সূত্র জানায়, পথচারীদের চলাচলের জন্য ফুটপাট দখল করে বছরের পর বছর ব্যবসা করছে হকারা। দিনে দিনে ফুটপাট দখলের মাত্রা বেড়েই যাচ্ছে। ফুটপাথ দলখ করে ব্যবসাকে ঘিরে গড়ে উঠেছে চাঁদাবাজিসহ বিভিন্ন ধরনের অপরাধ। প্রতিটি হকার দৈনিক ১ হাজার টাকার মতো চাঁদা দিয়ে রাস্তা দখল করে ব্যবসা করেন। এর ফলে হকারদের কোনভাবেই উচ্ছেদ করা যাচ্ছিল না। কারণ চাঁদবাজির সঙ্গে ক্ষমতাসীন দলের নেতা, পুলিশের অসাধু কর্মকর্তাসহ শুরু করে বিভিন্ন শ্রেনীর সিণ্ডিকেট জড়িত। সম্প্রতি হকারদের উচ্ছেদ করে ফুটপাট দখলমুক্ত করার ঘোষনা দেন ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া। এরপর সিটি কর্পোরেশ থেকে ফুটপাত দকলমুক্ত করার উদ্যোগ নেয়া হয়। হকারদের উচ্ছেদ করে ফুটপাত দখলমুক্ত করার কারণে গত কয়েকমাস ধরে সাচ্ছন্নে চলাফেরা করতে পারছে পথচারীরা। কিন্তু কয়েকমাস পর হকাররা পুনরায় রাস্তা দখলের চেষ্টা করে। ইতোমধ্যে হকাররা বিচ্ছিন্নভাবে রাস্তা দখল করে সল্প পরিষরে ব্যবসাও শুরু করে। কিন্তু পুলিশ ও সিটি কর্পোরেশনের নিয়মিত অভিযানের কারণে তারা পুরোদমে রাস্তা দখলের সুযোগ পাচ্ছিল না। এ অবস্থায় ক্ষমতাসীন দলের শ্রমিক নেতাসহ একাধিব নেতার ইন্দনে হকারা রাস্তা অবরোধ করে আন্দোলনের কর্মসূচচী নেয়। তারা সিটি কর্পোরেশন ঘেরাও করার কর্মসূচীও নেয়।

থানা থেকে পিস্তল ও গুলি চুরি

image

বাসের ধাক্কায় চলে গেলেন ব্যাংক কর্মকর্তা

image

কানের লতি ছিঁড়ে দুল ছিনতাই

image

রাজধানীতে দুর্ঘটনায় নিহত ২

রাজধানীর মহাখালী রেলগেটে ট্রেনের ধাক্কায় শিমুল সূত্রধর (২০) নামের এক প্যারামেডিকেল শিক্ষার্থী নিহত হয়েছেন। ১ মে বুধবার সন্ধ্যা

রাজধানীর গুলিস্তানে বোমা বিস্ফোরণ আহত ৩ পুলিশ

image

রাজধানীতে পানির জন্য হাহাকার!

image

কাভার্ড ভ্যান ধাক্কায় কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থী নিহত

image

পুরান ঢাকাবাসির আতঙ্ক আলাউদ্দিনকে খুঁজছে পুলিশ

একাধিক হত্যা মামলার আসামি সন্ত্রাসী আলাউদ্দিন বাহিনীর প্রধান আলাউদ্দিনের কাছে জিম্মি হয়ে পড়েছে পুরান ঢাকার

রাজধানীতে ১০ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা

image