বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি

image

ভাড়াটিয়া তথ্য ফরম

আপদকালীন সময়ের জন্য বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফ করাসহ ১১ দফা দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে ভাড়াটিয়া অধিকার রক্ষা কমিটি (ভার্ক)। রোববার ৩১ মে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক জসি সিকদারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপিটি হস্তান্তর করেন।

তাদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে- আপদকালীন সময়ের জন্য বাড়ি ভাড়া ৫০ শতাংশ মওকুফ করা। জোরকরে ভাড়াটিয়া উচ্ছেদ ও মানসিক নির্যাতনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া। যেসব বাড়িওয়ালার ব্যাংকে কিস্তি রয়েছে, তাদের কিস্তি বিনা শর্তে স্থগিত করা। বাড়ি ভাড়া বাবদ সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা। বিদ্যুৎ, পানি ও গ্যাস বিলের রেট পুনঃনির্ধারণ করা। ডিএমপি/অন্যান্য মেট্রোপলিটন কর্তৃক বাড়িওয়ালা ও ভাড়াটিয়া ডাটাবেজ অনুযায়ী সব কার্যক্রম তদারকি করা এবং অস্বচ্ছল বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের দিকে বিশেষ নজর দেওয়া। বাড়ি ভাড়া আইন সংশোধন করা। বাড়ি ভাড়া আইন সংশোধনের আগ পর্যন্ত করপোরেশনের রেটচার্ট অনুযায়ী ভাড়া নির্ধারণের নির্দেশনা দেওয়া। সিটি করপোরেশনের রেটচার্ট অনুযায়ী রাজস্ব আদায় হলে রেটচার্ট বলবৎ করা। সরকারি বেতন স্কেলের বাড়িভাড়া ভাতা অনুযায়ী ভাড়া নির্ধারণ করা। প্রতি বছর বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধ করা। আবাসিক ও বাণিজ্যিক উভয়ক্ষেত্রে এক মাসের অধিক অগ্রিম নেওয়া নিষিদ্ধ করা।

সকালে ভাড়াটিয়া অধিকার রক্ষা কমিটি (ভার্ক) সংগঠনের নিজস্ব কার্যালয়ে কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক পুস্পেন রায়। সভার শুরুতে করোনাকালে যারা মৃত্যুবরণ করেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে।