ব্যাংকে চাকরি দেয়ার নামে প্রতারণা : গ্রেফতার ৩

image

বিভিন্ন ব্যাংকে চাকরি দেয়ার নামে প্রতারণার অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে সিআইডি। তারা হলো-পরিতোষ কুমার হালদার, তার স্ত্রী তিথী রায় ও তৌহিদুল ইসলাম। ১৭ মার্চ মঙ্গলবার রাতে রাজধানীর মতিঝিল থানার দিলকুশা থেকে তাদের গ্রেফতার করা হয়। সিআইডি বলছে, গ্রেফতারকৃতরা পরস্পরের যোগসাজশে সাউথ ইষ্ট ও মার্কেন্টাইল ব্যাংকে সিনিয়র/জুনিয়র অফিসার পদে ৯ জনকে চাকরি দেয়ার নামে নগদ ক্যাশ, ব্যাংক একাউন্ট, নগদ অ্যাপস ও বিকাশের মাধ্যমে ৯০ লাখ ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়।

সিআইডি ঢাকা মেট্রো পূর্ব বিভাগের মতিঝিল ইউনিটের বিশেষ পুলিশ সুপার কানিজ ফাতেমা জানান, চাকরিপ্রার্থী ৯ জনকে আসামিরা ভুয়া অফিসার ও ব্যাংকের লোক সেজে পরিচয় দেয়। পরে মতিঝিলে অবস্থিত সাউথ ইষ্ট ব্যাংকের প্রধান কার্যালয়ের বিভিন্ন তলায় এবং মার্কেন্টাইল ব্যাংকের প্রধান কার্যালয়ের দ্বিতীয় তলায় ভাইভা পরীক্ষার নামে প্রতারণা করে।

দুইজন পরীক্ষার্থীর ভাইভা নেয়ার সময় তিথী রায় নিজেকে অনিকের স্ত্রী হিসেবে পরিচয় দেয় এবং তার স্বামী অনিককে সাউথ ইষ্ট ব্যাংকের এমডি বলে জানায়। ভাইভা শেষে ৯ জন প্রার্থীকে ভুয়া নিয়োগপত্র দেয়। পরে ভুয়া যোগদানপত্র পোস্ট অফিসের মাধ্যমে প্রার্থীর নিজ নিজ ঠিকানায় পাঠানো হয়। এরপর তারা প্রতারণার শিকার হয়েছেন বলে জানতে পারে। এবিষয়ে ভুক্তভোগীরা ৭ মার্চ মতিঝিল থানায় একটি মামলা করে। ওই মামলার তদন্তে আসামিদের নাম ওঠে আসে। গ্রেফতারকৃতদের তথ্যের ভিত্তিতে ভুয়া নিয়োগপত্র ও যোগদানপত্র উদ্ধার করা হয়। তারা প্রতারণার কথা স্বীকার করেছে। এই চক্রে গ্রেফতার তিনজন ছাড়াও ৫/৬জন জড়িত বলে আমরা জানতে পেরেছি। তাদের ধরতে অভিযান চলছে।