লিবিয়া নাগরিকসহ ৬ মানব পাচারকারী আটক

image

মধ্য প্রাচ্যের দেশ লিবিয়ায় অবৈধভাবে মানব পাচারের অভিযোগে রাজধানীতে অভিযান চালিয়ে এক লিবিয় নাগরিকসহ ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) ও র‌্যাব-৩ যৌথভাবে গ্রেফতার অভিযান পরিচালনা করে। গ্রেফতারকৃতরা হলো- লিবিয়ার নাগরিক সামার আহমেদ ওমর ফারাজ (৪৫), সুফি ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির মালিক আবদুল গোফরান (৬০), ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান (৩৪), ম্যানেজার মো. নজরুল ইসলাম (৪২), হিসাবরক্ষক মহিন উদ্দিন (৩১) এবং মো. সোহেল (২৪)।

র‌্যাব জানায়, র‌্যাব এবং জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার যৌথ অভিযানে রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে অবৈধ কর্মকাণ্ড এবং বাংলাদেশের ভিসার শর্ত ভঙ্গের দায়ে লিবিয়ার নাগরিক সামার আহমেদ ওমর ফারাজ এবং পল্টন এলাকা থেকে তার সহযোগী সুফি ইন্টারন্যাশনাল লি. নামে রিক্রুটিং এজেন্সির চেয়ারম্যান বাংলাদেশি নাগরিক আবদুল গোফরানসহ ৬ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত অন্যরা হলো- ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান, ম্যানেজার মো. নজরুল ইসলাম, হিসাবরক্ষক মহিন উদ্দিন এবং ম্যান পাওয়ার এজেন্ট মো. সোহেল।

র‌্যাব জানায়, সাম্প্রতিক সময়ে মানব পাচারকারী চক্রের কবলে পড়ে বিভিন্ন প্রকার হয়রানি এমনকি প্রাণহানির শিকার হয়েছে এদেশের অনেক তরুণ। র‌্যাবের ব্যাপক মানব পাচারবিরোধী অভিযানের কারণে কোণঠাসা হয়ে পড়েছে এসব মানব পাচারকারী চক্রের দালালরা। কতিপয় অসাধু ব্যক্তি মানব পাচারের মতো অপরাধমূলক কাজ করে যাচ্ছে। মানব পাচার রোধকল্পে র‌্যাব নিরলসভাবে প্রতিনিয়ত অভিযান পরিচালনা করেছে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-৩ গোয়েন্দা সূত্রে জানতে পারে যে, লিবিয়ার নাগরিক সামার আহমেদ ওমর ফারাজ টুরিস্ট ভিসায় বাংলাদেশে আগমন করে বিধি বহির্ভূতভাবে ইনভেস্টর (ডিআই)/ইমপ্লয়মেন্ট (ই)/ওয়ার্ক পারমিট গ্রহণ ছাড়াই সুফি ইন্টারন্যাশনাল নামে একটি রিক্রুটিং এজেন্সির সঙ্গে যুক্ত হয়ে অবৈধভাবে জনশক্তি রপ্তানির ব্যবসায় দীর্ঘদিন যাবত জড়িত আছেন। তিনি হোটেল প্যান প্যসেফিক সোনারগাঁও এ অবস্থান করে বিভিন্ন ধরনের অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত রয়েছেন। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার মাধ্যমে আরও জানা যায় যে, তিনি বাংলাদেশের সাধারণ নাগরিকদের কাছ থেকে ৪ লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইউরোপের বিভিন্ন দেশ বিশেষ করে ইতালিতে পাঠানোর প্রলোভন দেখিয়ে বাংলাদেশ থেকে বিভিন্ন অবৈধভাবে পাচার করত। এমনকি লিবিয়ায় তাদের নিজেদের বিভিন্ন কোম্পানিতে প্রতি বছর বহুসংখক নিয়োগ ও অধিক বেতন প্রদান করা হয়ে থাকে বলে বলা হলো। এমন প্রলোভনে বাংলাদেশের অভিবাসন প্রত্যাশী সাধারণ নাগরিকদের তার নির্ধারিত দালালের মাধ্যমে সংগ্রহপূর্বক অবৈধভাবে বিদেশে প্রেরণ এবং প্ররোচিত করেছেন। এসব সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাকে গত ৪ আগস্ট হাতিরঝিল এলাকা হতে আটক করা হয়েছে। গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানা যায় যে, তার এইসব অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে সরাসরিভাবে জড়িত বাংলাদেশের নাগরিক সুফি ইন্টারন্যাশনাল লি. এর স্বত্বাধিকারী আবদুল গোফরান। এরপর ৫ আগস্ট বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ এর বিভিন্ন ধারা লঙ্ঘনের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সুফি ইন্টারন্যাশনাল লিমিটেডে অভিযান চালানো হয়। অবৈধ পন্থায় বিভিন্ন বৈদেশিক কোম্পানি থেকে চাহিদাপত্র সংগ্রহ করে ক্রয়-বিক্রয়ের অভিযোগে এবং বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ এর বিভিন্ন ধারা লঙ্ঘনপূর্বক অনুমোদন বিহীন ও চটকদারী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিদেশ গমনচ্ছুকদের স্থানীয় দালালের মাধ্যমে অবৈধভাবে পাচার করত।

ওসমানী হাসপাতাল নার্সেস এসোসিয়েশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন

image

সিলেট সিটি করপােরেশনের ৭৪৩ কােটি টাকার বাজেট পেশ

image

ধানমন্ডিতে নির্মাণাধীন ভবন ধসে নিহত ৩

image

নির্মাণাধীন ভবন ধসে নিহত ৩

image

রাজধানীতে মাদক সেবন-বিক্রির অপরাধে গ্রেফতার ৮৫

image

রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে গ্রেফতার ৪৬

image

আজ ৫০০ জনকে টিকিট দেবে সৌদি এয়ারলাইন্স

image

খিলক্ষেত বনরুপায় অজ্ঞাত যুবকের রক্তাক্ত লাশ উদ্ধার

রাজধানীর খিলক্ষেত বনরুপা এলাকায় রেললাইনের পাশ থেকে অজ্ঞাতপরিচয় (২৫) রক্তাক্ত অবস্থায় এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ।

অবৈধ রিকশা নিবন্ধনের সময় বাড়ল

রাজধানীতে লাইসেন্সধারী রিকশা ও রিকশাভ্যানের সংখ্যা মোট ৭৯ হাজার ৫৫৪টি।