সস্তা ফলে দামি উপকার

image

চট্টগ্রামের এক বাজার থেকে তোলা

জাম্বুরা বা বাতাবি লেবু চেনেন না-এমন মানুষ কমই আছে। বিশেষ পুষ্টিগুণের কারণে এই ফল বেশ জনপ্রিয়। বলা হয়, সস্তা ফলে দামি উপকার পাওয়া যায় টক-মিষ্টি স্বাদের জাম্বুরা খেলে।

জাম্বুরার ইংরেজি নাম পোমেলো এবং বৈজ্ঞানিক নাম সাইট্রাস ম্যাক্সিমা বা সাইট্রাস গ্র্যান্ডিস। বিভিন্ন ভাষায় এই ফল তুরুনজা, পমেলো, জাবং, শ্যাডক ইত্যাদি নামে পরিচিত।

কাঁচা ফলের বাইরের দিকটা সবুজ এবং পাকলে হালকা সবুজ বা হলুদ রঙের হয়। এর ভেতরের কোয়াগুলো সাদা বা গোলাপী রঙের। খোসা পুরু ও খোসার ভিতরের দিকটা ফোমের মতো নরম।

লেবু জাতীয় ফলের মধ্যে জাম্বুরা সবচেয়ে বড়, যা ১৫-২৫ সেন্টিমিটার ব্যাসবিশিষ্ট হয়। একেকটির ওজন ১-২ কেজিও হয়। এই ফলের আদিভূমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া।

প্রতি ১০০ গ্রাম পরিপুষ্ট জাম্বুরায় খাদ্যশক্তি আছে ৩৮ কিলোক্যালরি, প্রোটিন ০.৫ গ্রাম, স্নেহ ০.৩ গ্রাম, শর্করা ৮.৫ গ্রাম, খাদ্যআঁশ ১ গ্রাম, থায়ামিন ০.০৩৪ মিলিগ্রাম, খনিজ লবণ ০.২০ গ্রাম, রিবোফ্লাভিন ০.০২৭ মিলিগ্রাম, নিয়াসিন ০.২২ মিলিগ্রাম, ভিটামিন বি২ ০.০৪ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ০.০৩৬ মিলিগ্রাম, ভিটামিন সি ১০৫ মিলিগ্রাম, ক্যারোটিন ১২০ মাইক্রোগ্রাম, আয়রন ০.২ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৭ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৬ মিলিগ্রাম, ম্যাংগানিজ ০.০১৭ মিলিগ্রাম, ফসফরাস ১৭ মিলিগ্রাম, পটাশিয়াম ২১৬ মিলিগ্রাম, সোডিয়াম ১ মিলিগ্রাম।

পুষ্টিবিদদের মতে, খাবারের রুচি বাড়াতে জাম্বুরা বেশ কার্যকর। পানির পরিমাণ বেশি হওয়ায় ত্বকের জন্যও উপকারী। এছাড়া পাকস্থলীর সমস্যায়, ওজন কমাতে, গরম-ঠা-াজনিত সমস্যায়, চর্মরোগে এবং উচ্চ রক্তচাপের রোগীর জন্য জাম্বুরা উপকারী। জাম্বুরায় থাকা ভিটামিন সি রক্তনালির সংকোচন-প্রসারণের ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। শিরা-উপশিরায় চর্বি জমতে বাধা দেয়।

একসময় গ্রামাঞ্চলে প্রায় প্রতিটি বাড়িতেই থাকতো জাম্বুরা গাছ। ব্যাপকহারে বৃক্ষনিধনের ফলে এসব উপকারী ফলগাছও কাটা পড়েছে। বর্তমানে পার্বত্য চট্টগ্রামে জাম্বুরার ফলন হচ্ছে বেশি। সেখান থেকেই পাইকারি দরে ট্রাকবোঝাই করে জাম্বুরা নিয়ে আসা হয় শহরে। এছাড়া সিলেট থেকেও আসে জাম্বুরা।

খুচরায় একেকটি জাম্বুরা ৩০-৫০ টাকায় বিক্রি হয়। তবে পথের ধারে জাম্বুরা কেটে বিক্রি করা অস্বাস্থ্যকর। এই প্রক্রিয়ায় জাম্বুরার তৈরি করা মিকশ্চার খেলে ভালোর পরিবর্তে খারাপই হতে পারে বলে সাবধান করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বংশালের নওয়াব ইউসুফ মার্কেটে ২০টি স্থায়ী স্থাপনা উচ্ছেদ

image

রাজধানীর যাত্রাবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে ওয়েলডিং মিস্ত্রির মৃত্যু

রাজধানীর যাত্রাবাড়ীর কুতুবখালী এলাকায় একটি কারখানায় ওয়েলডিংয়ের কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে আহসান উল্লাহ (২৭) নামের একজনের মৃত্যু হয়েছে। সোমবার (২৬ অক্টোবর) রাত ৮টার দিকে এ ঘটনা ঘটে। অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক রাত ৯টায় মৃত ঘোষণা করেন।

হাজী সেলিমের বাড়ি অভিযানে টর্চার সেলের সন্ধান

image

অপহরণ বিয়ে ও ধর্ষণের অভিযোগে বাবা ছেলে গ্রেফতার!

image

নারায়ণগঞ্জে সড়কের পাশে মিললো নারী পাটকল শ্রমিকের লাশ

image

চট্টগ্রামে নতুন করোনা আক্রান্ত ৮১

image

গাড়ির ধাক্কায় প্রাণ গেল বৃদ্ধের

image

জালনোট-ডলার প্রস্তুতকারী চক্রের ৬ সদস্য আটক

image

ভারী বর্ষণে পানির নিচে চট্টগ্রাম নগরীর নিম্নাঞ্চল

image