৪ কিমি. রাস্তার পিচ ৭ দিনেই উঠে যাচ্ছে, অসংখ্য ফাটল

image

নির্মাণের সাত দিনের মধ্যেই উঠে যাচ্ছে রাস্তার পিচ। ঝিনাইদহের কালীগঞ্জ থেকে ডাকবাংলা পর্যন্ত মোট ২২ কিলোমিটার রাস্তা নির্মাণে বরাদ্দ ১৯ কোটি টাকা। এরমধ্যে প্রায় ৪ কিলোমিটার সম্পন্ন হয়েছে। কিন্ত নির্মাণের ৭ দিনের মাথায় নির্মাণকৃত সড়কের অংশের পিচ উঠে যাচ্ছে। এছাড়াও নতুন সড়কেই অসংখ্য ফাঁটল দেখা দিয়েছে। নিম্নমানের নির্মাণ সামগ্রীর জন্য এটা হচ্ছে বলে এলাকাবাসীর দাবি। ঠিকাদারি প্রতিষ্ঠানের দাবি, বৃষ্টির মধ্যে অল্প কিছু অংশে রাস্তার কাজ করার কারণে এমন হয়েছে। রাস্তা তৈরির তিন বছরের মধ্যে কোন ক্ষতি হলে ঠিকাদারি প্রতিষ্ঠান তার দায়ভার বহন করবেন।

এদিকে সোমবার বিকালে ঠিকাদারি প্রতিষ্ঠানটি বেশি ভেঙে যাওয়া অংশে পুনর্নির্মাণের জন্য শ্রমিক লাগিয়ে পিচ উঠিয়ে ফেলছেন। এলাকাবাসীর দাবি যতটুকু নির্মাণ করা হয়েছে সবটুকুই নিম্নমানের সামগ্রী দিয়ে। ফলে নির্মিত সম্পূর্ণ অংশটাই তুলে রাস্তাটি পুনরায় নির্মাণ করতে হবে।

সোমবার বিকেলে সরেজমিন গেলে দেখা যায় ঝিনাইদহের কালীগঞ্জ থেকে গান্না হয়ে ডাকবাংলা পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তা মজবুতিসহ ওয়ারিং এর কাজ চলছে।

কালীগঞ্জ শহরের নিমতলা বাসস্ট্যান্ড থেকে পাকাকরণের জন্য কার্পেটিং বা বিচিকরণের কাজ শুরু করে ৪ থেকে ৫ দিনে ৪ কমপক্ষে কিলোমিটর কাজ সম্পন্ন করেছে। কিন্তু এরই মধ্যে সড়কের শ্রীরামপুর এলাকার প্রায় এক কিলোমিটার অংশে রাস্তার পিচ ঢালাই উঠে যাচ্ছে। ঠিকাদারী প্রতিষ্ঠানটি এলাকবাসীর দাবির প্রেক্ষিতে শ্রমিক লাগিয়ে বেশি খারাপ অংশের পিচ তুলে ফেলছেন। খুলনার মুজাহার ইন্টার প্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজটি পান। কিন্তু হাত বদল হয়ে রাস্তার কাজটি করছেন ঝিনাইদহের ঠিকাদার মিজানুর রহমান মাসুম মিয়া।

এ রাস্তার জন্য বরাদ্দ ধরা হয়েছে ১৯ কোটি টাকা। টেন্ডার শেষে গুরুত্বপূর্ণ এই সড়কের কাজ শুরু হয় তিন বছর আগে। রাস্তা খোড়া এবং ইট বালুর কাজ শেষ হয়েছে ছয় মাস আগেই।

এরপর সম্প্রতি শুরু করেছে কার্পেটিং এর কাজ। সড়কটির কাজ দেখাশোনার দায়িত্বে থাকা প্রকৌশলী আনোয়ার হোসেন জানান, নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের কারনে এমটি হয়েছে। তবে সিডিউল অনুযায়ী সড়কে কাজ সম্পন্নের তিন বছরের মধ্যে কোন সমস্যা হলে ঠিকাদারি প্রতিষ্ঠান পুন:মেরামত করবেন। বৃষ্টির জন্য কাজ বন্ধ রয়েছে। এরই মধ্যে রাস্তার সমস্যা হয়েছে। তবে কাজ শুরু হলে আগে ক্ষতিগ্রস্ত স্থানের কাজ করা হবে।ওই গ্রামের বাসিন্দা আশানুর রহমান জানান, নির্মিত সড়টির বেশি খারাপ অংশটুকু ঠিকাদারি প্রতিষ্ঠান পুনর্নির্মাণের কথা বলছেন। কিন্ত নির্মিত সবটুকু রাস্তা পুনর্নির্মাণ না করলে অল্প দিনের মধ্যেই এ সড়কটি আবার চলাচলের অনুপযোগী হয়ে পড়বে। তাহলে কয়দিন টিকবে জানি না। তিনি বলেন, নির্মিত প্রায় ৪ কিলোমিটারের মতো সমস্ত অংশটুকুই নিম্নমানের জিনিস দিয়ে নির্মাণ করা হয়েছে।

ফলে সম্পূর্ণটাই তুলে ফেলতে হবে। এদিকে কাজের ঠিকাদার মিজানুর রহমান ওরফে মাসুম মিয়া রাস্তার কাজে কোন নিম্নমানের সামগ্রী ব্যবহার হচ্ছে না দাবি করে জানান, যেখানে রাস্তা উঠে যাচ্ছে, সেখানে টিউবওয়েলের পানি যায়। যে কারনে এমন হয়েছে। তাছাড়া বৃষ্টির দিনে কাজ করায় এমনটি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকার রাস্তা পুনরায় করা হবে বলে যোগ করেন স্থানীয় এই ঠিকাদার।

ঝিনাইদহ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্দ জিয়াউল হায়দারের সঙ্গে কথা বলার জন্য তার মোবাইল ফোনে বার বার কল দিলে ফোন রিসিভ করেননি। পরে পরিচয় জানিয়ে ক্ষুদে বার্তা দিলেও ফোন রিসিভ করেননি।এদিকে নির্মিত সড়কের অংশটুকু তিনি নিজে গিয়েছিলেন। তিনি রাস্তা নির্মাণে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের বিষয়টি নিজে দেখে জেলা প্রশাসক মহোদয় ঝিনাইদহকে জানিয়েছেন।

সস্তা ফলে দামি উপকার

image

রাজধানীর ভাটারায় মাদরাসার নিয়ন্ত্রণ নিয়ে তাবলিগ জামাতের দুই পক্ষের সংঘর্ষ

image

স্ত্রীর সহযোগিতায় ছেলেদের ছুরিকাঘাতে বাবা খুন

রাজধানীর হাজারীবাগ বসিলায় ছুরিকাঘাতে লাল মিয়া (৪৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছে।

ময়মনসিংহে বাংলাদেশ সেনাবাহিনীর শারীরিক ও ক্রীড়া প্রশিক্ষণ প্রতিষ্ঠান উদ্বোধন করেছেন সেনা প্রধান

image

মানবিকতার অনন্য উদাহরণ ওসমানী মেডিকেলের নার্সরা

image

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগে ভয়াবহ সেশন জট

image

উত্তরায় ৩০ হাজার পিস ইয়াবাসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার

রাজধানীর উত্তরা-পশ্চিম থানা এলাকায় ৩০ হাজার পিস ইয়াবাসহ শনিবার (১০ অক্টোবর) তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা (ডিবি) উত্তরা বিভাগ। এ সময় ইয়াবা পরিবহনে ব্যবহৃত একটি ট্রাক জব্দ করা হয়েছে।

সেনাবাহিনী-বিএসসিএল সমঝোতা চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ সেনাবাহিনীর আইটি পরিদফতর ও সিগন্যালস পরিদফতর এবং বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এরমধ্যে সমঝোতা চুক্তি হয়েছে।

বঙ্গবন্ধুকে হত্যার পর ধর্ষকদের রাষ্ট্রীয়ভাবে পুনর্বাসিত করা হয়েছে : নৌ প্রতিমন্ত্রী

দেশে যখন আইনের শাসনকে পদদলিত করা হয় তখন অপরাধমূলক বিষয়গুলোয় মানুষ প্রশ্রয় পায় উল্লেখ করে নৌ-প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, মহান মুক্তিযুদ্ধের সময় যারা ধর্ষণ, লুটতরাজ, অগ্নিসংযোগের মতো এ ধরনের অপরাধের সঙ্গে জড়িত ছিল, দালাল আইনে যাদের বিচার হচ্ছিল, ১৯৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর দালাল আইন প্রত্যাহার করা হয়েছে।