আমদানিকারকের স্টিকার না বসিয়ে ইচ্ছেমতো মূল্যে বিদেশি পণ্য বিক্রি : জরিমানা তিন লাখ

image

বিদেশি পণ্যের মোড়কে আমদানিকারক স্টিকার নেই। ইচ্ছেমতো দাম নিয়ে ভোক্তাদের ঠকানো হচ্ছে। এ অপরাধে রাজধানীর বেইলি রোডের মাদার্স কেয়ারকে তিন লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ১ জুন শনিবার অধিদফতরের বিশেষ অভিযানে এ জরিমানা করা হয়। অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ও মো. মাসুম আরিফিন।

উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, বেইলি রোডে মাদার্স কেয়ারে আমরা অভিযান চালিয়েছি। এখানে বিদেশি পণ্য বিক্রি করছে কিন্ত আমদানিকারকের কোনো স্টিকার নেই। তারা সব পণ্যের অতিরিক্ত দাম নিচ্ছে। যার কোনো যোক্তিক কারণ দেখাতে পারেননি প্রতিষ্ঠানটির দায়িত্বরত কর্মীরা। অধিদফতরের পক্ষ থেকে তাদের এর আগে একাধিকবার সতর্ক করা হয়েছে কিন্ত তারা তা আমলে নেননি।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠানটি একদিকে বিদেশি পণ্যে আমদানিকারকের স্টিকার লাগায়নি, অন্যদিকে ইচ্ছেমতো মূল্য লিখে বিক্রি করছে। এতে করে ভোক্তাদের ঠকাচ্ছে তারা যা আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধ। এ অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের আওতায় প্রতিষ্ঠানটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটির আমদানির প্রয়োজনীয় কাগজপত্র অধিদফতরে দেখাতে বলা হয়েছে। অধিদফতর সেই কাগজপত্র দেখবে এবং পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানান তিনি।