ঘুষ লেনদেন ও অনিয়মের অভিযোগে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে দুদকের অভিযান

image

প্লট ও ফ্ল্যাট বরাদ্দে অনিয়ম, নামজারি ও রেজিস্ট্রিশনে ঘুষ লেনদেনের অভিযোগে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২ জুলাই মঙ্গলবার দুদকের এনফোর্সমেন্ট টিম অভিযানকালে অবৈধভাবে প্লট বরাদ্দ প্রতিষ্ঠানের এক কর্মচারীকে দালালি করার সময় হাতেনাতে ধরে ফেলে। অপরদিকে বিভিন্ন অনিয়মের ধামাচাপা দিয়ে রাখার বিষয়ে সত্যতা খুঁজে পেয়েছে দুদক। এদিকে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে পাবনা, সাতক্ষীরা, মৌলবীবাজারের কয়েকটি সরকারি অফিসে অভিযান চালিয়েছে দুদক।

দুদক সূত্র জানায়, নতুন প্লট বা ফ্ল্যাট বরাদ্দ, প্লট লিজ, নামজারি, রেজিস্ট্রেশন ইত্যাদি সেবাপ্রাপ্তিতে ঘুষ লেনদেন ও অনিয়মের অভিযোগে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, ঢাকার প্রধান কার্যালয়ে মঙ্গলবার অভিযান পরিচালনা করেছে দুদকের এনফোর্সমেন্ট টিম। সরেজমিন অভিযানকালে গৃহায়ন কর্তৃপক্ষ, মিরপুরের এক জুনিয়র অ্যাকাউন্ট্যান্টকে অবৈধভাবে প্লট বরাদ্দের জন্য দালালি করতে দেখা যায়। এমন বিষয় টিমের গোচরীভূত হলে দুদক টিম তাৎক্ষণিকভাবে ওই কর্মচারীকে গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের কাছে উপস্থাপন করলে ওই কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা শুরু করা হয়। এছাড়া সেবাপ্রার্থীদের আবেদনগুলো নিস্পত্তি না করে দিনের পর দিন ফেলে রাখা সংক্রান্ত নানা অভিযোগ ও অনিয়মের অভিযোগের সত্যতা যাচাইয়ে সংশ্লিষ্ট নথিপত্র সংগ্রহ করে দুদক টিম। সব তথ্য বিশ্লেষণপূর্বক কমিশনের কাছে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে দুদক টিম।

দুদক সূত্র জানায়, পাবনা পাসপোর্ট অফিসে দালাল ও কর্মচারী কর্তৃক অনৈতিক যোগসাজশের মাধ্যমে সেবাপ্রত্যাশীদের বঞ্চিত করার অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, পাবনা থেকে মঙ্গলবার এ অভিযান পরিচালিত হয়। দুদক টিম অভিযানকালে ওই দফতরে ব্যাপক অনিয়মের প্রমাণ পায়। উপস্থিত সেবাপ্রার্থীরা যথাযথ সেবা পাচ্ছেন নাÑ দুদক টিমের কাছে এরূপ অভিযোগ করেন। এক আনসার সদস্য সেবাগ্রহীতাদের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণ করছেন বলে প্রমাণ পায় দুদক টিম। টিমের পর্যবেক্ষণটিকে আমলে এনে জেলা আনসার অ্যাডজুট্যান্ট তাকে তাৎক্ষণিকভাবে প্রত্যাহার করেন। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা শুরু করার সুপারিশ করে দুদক টিম।

এদিকে সাতক্ষীরা বিআরটিএ অফিসে দালালের মাধ্যমে লাইসেন্স, ফিটনেস সার্টিফিকেট ইত্যাদি সেবা প্রদানের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক টিমের অভিযানকালে অনৈতিক লেনদেনের অভিযোগে তিন দালালকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিভিন্ন মেয়াদে কারাদ- প্রদান করেন। এ সময় অবৈধ লেনদেনকৃত ১৭ হাজার টাকাও উদ্ধার করা হয়। এছাড়া মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সড়কের সংস্কারকাজে ব্যাপক অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক। উপজেলা এলজিইডি কর্তৃক নির্মাণাধীন ওই কাজে ব্যাপক অনিয়ম হচ্ছেÑ এরূপ অভিযোগের পরিপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, হবিগঞ্জ থেকে আজ এ অভিযান পরিচালনা করা হয়। দুদক টিম এ সংক্রান্ত সব তথ্য সংগ্রহ করে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

অন্যদিকে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ভুয়া মুক্তিযোদ্ধা সনদের মাধ্যমে চাকরি গ্রহণ এবং সরকার কর্তৃক বরাদ্দকৃত বাজারের জায়গা দখলের অভিযোগে নওগাঁ জেলা প্রশাসক, ঢাকা জেলা প্রশাসক ও বগুড়া জেলা প্রশাসককে পত্র প্রদান করেছে দুদক টিম। সূত্র জানায়, দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন ১০৬) আসা এক শিক্ষকের বিরুদ্ধে দুই পদে বেতন নেয়ার অভিযোগ, ভূমি অফিসের অসাধু কর্মচারীদের বিরুদ্ধে জমিতে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ এবং এক ইউপি মেম্বারের বিরুদ্ধে রাস্তার পাশের সরকারি গাছ অবৈধভাবে কাটা অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও যশোর জেলার অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পত্র প্রদান করেছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

আমানত হিসেবে রাখা ইয়াবা সেবন করে ফেলায় বন্ধুকে হত্যা

image

নুসরাত হত্যাকাণ্ডে কোন আসামির কি কাণ্ড ছিলো!

image

হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে ক্যাসিনো খালেদ

image

স্বীকারোক্তিমূলক জবানবন্দি : আবরার পানি চেয়েছে দেওয়া হয়নি, হাসপাতালে নেওয়ার কথা বলা হয়েছে কিন্তু নেয়নি বড় ভাইয়ারা

image

মা ইলিশের লালসায় নদীতে লুঙ্গি পড়া জেলের সাজে আটক চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেয় নি প্রশাসন

image

অবৈধ সম্পদ অর্জন ও ভোগদখলের অভিযোগে খালেদ-শামীমের বিরুদ্ধে দুদকের মামলা

image

টং এর দোকানদার টু ঢং এর কাউন্সিলর ভায়া কোন এক সাবেক প্রতিমন্ত্রী

image

স্পর্শ ছাড়াই ঘুষের টাকা স্ত্রীর কাছে পৌঁছে যেতো

image

তৃতীয় শ্রেণীর কর্মচারীর বিরুদ্ধে দেশে বিদেশে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ

image