নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ আইনি নোটিশ

image

ফুটপাত, বিভিন্ন মার্কেট, অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্টদদের প্রতি আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

অনুমোদনহীন নিম্নমানের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম(পিপিই) এবং পিপির নামে রেইনকোট বিক্রি বন্ধ করতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার কথাও নোটিশে বলা হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ফুটপাত এবং বাজার থেকে অনুমোদনহীন পিপিই সরাতে এবং বিক্রি বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে।

অন্যথায় এ বিষয়ে রিট করা হবে। শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকের ই-মেইলে সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম এই নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময়ে সারা দেশে ফুটপাত এবং বিভিন্ন মার্কেটে নিম্নমানের পিপিই বিক্রি হওয়ার খবর বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হচ্ছে। অনলাইনেও বিভিন্ন পেজ খুলে এবং প্রতিষ্ঠানের মাধ্যমে পিপিই বিক্রি হচ্ছে, যা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিপূর্ণ গাইডলাইন দিয়েছে। এ গাইডলাইন না মেনে পিপিই তৈরি করলে তা করোনার ঝুঁকি আরও বাড়িয়ে তুলতে পারে।

ঔষধ প্রশাসন অধিদফতর গত ৪ মে একটি সার্কুলার জারি করে পিপিই প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে অনুমোদন নেয়ার কথা বলেছে। কিন্তু এরপরও ফুটপাত, বাজার এবং অনলাইনে নিম্নমানের পিপিই বিক্রি অব্যাহত রয়েছে। কিছু স্থানে হাসপাতালে ব্যবহৃত পিপিই ধুয়ে পুনরায় বিক্রি করা হচ্ছে এবং পিপিই’র নামে রেইনকোট বিক্রি করা হচ্ছে। এর ফলে সাধারণ জনগণ না জেনে পিপিই কিনে আরও বিপদের মধ্যে পড়ছে এবং স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে তুলছে। কিন্তু এ নিম্নমানের পিপিই বিক্রি নিয়ন্ত্রণে কার্যকর কোনো পদক্ষেপ দৃশ্যমান নয়।

তাই নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ফুটপাত এবং বাজার থেকে অনুমোদনহীন পিপিই সরাতে এবং বিক্রি বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ চেয়ে হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

সুরক্ষাসামগ্রী কেনায় দুর্নীতির অনুসন্ধান শুরু

image

নকল মাস্ক স্যাভলন পিপিই হ্যান্ড স্যানিটাইজারের ছড়াছড়ি

image

রাজনৈতিক সিঁড়ি বেয়ে বেপরোয়া থানা সন্ত্রাসী স্বেচ্ছাসেবক লীগ নেতা রজ্জব গ্রেফতার

image

ফের অভিযানে সোয়া ২ কোটি টাকার কারেন্টজাল জব্দ

image

জলঢাকায় ৮ম শ্রেনীর ছাত্রী ধর্ষণের মামলায় ২জন গ্রেফতার

image

সুরক্ষাসামগ্রী কেনাকাটায় অনিয়ম অনুসন্ধান করবে দুদক

image

৪ বছরের শিশু ধর্ষণ গ্রেফতার

রাজধানীর হাজারীবাগের ঝাউচর এলাকায় এক শিশুকে ধর্ষণের অভিযোগে

সাত দিনে ভার্চুয়াল কোর্টে ২০৫ জন শিশুর জামিন

সাত দিনে ভার্চুয়াল কোর্ট থেকে তিনটি শিশু উন্নয়ন কেন্দ্রের ২০৫ জন শিশু জামিন পেয়েছেন। গত ১২ থেকে ১৯ মে পর্যন্ত ভার্চুয়াল কোর্টের মাধ্যমে জামিন পায় এসব শিশুরা।

মানব শরীরে ঝুঁকিপূর্ণ জীবাণুনাশক ছিটানো বন্ধের দাবিতে আইনি নোটিশ

image