পচা খেজুর ও হলুদ রঙ্গের আম ব্যবসায়ীদেরকে জরিমানা

image

করোনা মহামারীর মধ্যেও অসাধু ফল ব্যবসায়ী চক্র সক্রিয় হয়ে উঠেছে। এক বছর আগের মেয়াদোত্তীর্ণ পচা খেজুর লেভেল পরিবর্তন করে রমজান মাসে বাজারে বিক্রি করছে। আম পাকার আগে রাজশাহী ও নওগাঁ থেকে টনে টনে কাচা আম এনে কার্বাইড দিয়ে কৃত্রিমভাবে পাকিয়ে বাজারে বিক্রি করছে। রাজধানীর বাদামতলী ফলের আড়তে গত এক সপ্তাহ ধরে এ ভয়াবহ জালিয়াতি করছে ফল ব্যবসায়ীরা। কিন্তু জালিয়াত চক্রের শেষ রক্ষা হয়নি। র‌্যাবের গোয়েন্দা জালে ধরা পড়েছে। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম পুরান ঢাকার বাদামতলী পাইকারি ফলের আড়তে টানা অভিযান চালিয়ে ৪ টন মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করেছে। এ ঘটনায় বাদাতলীর অসাধু ফল ব্যবসায়ীদের ১৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে জব্দকৃত পচা খেজুর ধ্বংস করা হয়েছে।

এ ব্যাপারে র‌্যাবের ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সংবাদকে বলেন, এ ধরনের অপরাধীদের বিরুদ্ধে আমরা সতর্ক আছি। কাউকে ছাড় দেয়া হবে না। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

গত এক সপ্তাহ ধরে রাজধানীর বিভিন্ন আড়তে বিভিন্ন জাতের পাকা আম বিক্রি হচ্ছে। অথচ আম বাগানে এখনো কোন জাতের আমই পরিপক্ক হয়নি। কৃষি বিভাগের ক্যালেন্ডার অনুযায়ী কোন জাতের আমন এখনো বাজারজাত করা হয়নি। র‌্যাব-১০ ১০ মে রোববার ও কৃষি সম্প্রসারণ অধিদফতর যৌথভাবে রাজধানী বাদামতলীতে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা অভিযান চালায়। অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম। সঙ্গে ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক (ঢাকা) মো. রফিকুল ইসলাম। অভিযান শেষে তারা দেখতে পান, সাতক্ষীরা, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থেকে বিভিন্ন জাতের অপরিপক্ক আম ক্যালসিয়াম কার্বাইড দিয়ে পাকিয়ে বিক্রি করা হচ্ছে।

আমগুলো বাহিরে হলুদ টসটসে, কিন্তু কাটার পর দেখা যায় ভিতরে একদম অপরিপক্ক, এমনকি আটি একবারে নরম। এ অপরাধের কারণে ১০টি আড়তকে ২৫ লক্ষ টাকা জরিমানা এবং তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেন ভ্রাম্যমাণ আদালত।

আড়তগুলো হলো রমজান মিয়ার আড়ত, হাসানের আড়ত, মের্সাস রাইয়ান এন্টাপ্রাইজ, জব্বার ট্রেডার্স, নিপা এন্টারপ্রাইজ, আলভী এন্টারপ্রাইজ, শামীম ট্রেডার্স, বাদশা এন্টারপ্রাইজ, সবুজ এন্টারপ্রাইজ অ্যান্ড ফল বিতান এবং খাদিজা এন্টারপ্রাইজ।

এছাড়া মেয়াদোত্তীর্ণ পচা খেজুর পুনরায় নতুন প্যাকেটে ভরে মেয়াদ বাড়িয়ে বাজারজাত করার অপরাধে আল্লাহর দান ফুড প্রোডাক্টসকে ১০ লাখ টাকা এবং রুবিনা এন্টারপ্রাইজকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

প্রতিবছর রমজান মাসে আম এলে অসাধু ফল ব্যবসায়ীরা মেয়াদ্দোত্তীর্ণ পঁচা খেজুর নতুন মোড়কে নতুন মেয়াদের তারিখ লাগিয়ে বাজারে বিক্রি করে। পাইকারি ফলের আড়ত থেকে এসব খেজুর রমজান মাসেও খুচরা বিক্রির জন্য বিভিন্ন এলাকায় পাঠানো হয়। এ সব খেজুর খেয়ে অনেকেই ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে বলে বিশেষজ্ঞরা জানান।

একই সঙ্গে কেমিক্যাল দিয়ে পাকানো আমও তারা রাজধানীসহ সারাদেশে খুচরা বাজারে বিক্রি করে। অনেকেই এ সব বিষাক্ত ফল কিনে নেয়।

এ সম্পর্কে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডা. দেবব্রত বণিত বলেন, কেমিক্যাল মেশানো আম খেলে খাদ্যনালী, কিডনি ও লিভারের মারাত্মক ক্ষতি হয়। আর বেশি পরিমাণে খেলে বিষক্রিয়ার কারণে মানুষ মারাও যেতে পারে।

সরকারের ধান-চাল সংগ্রহ কর্মসূচির কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ পেতে শুরু করেছে দুদক

image

নিম্নমানের পিপিইর অনুমোদনহীন বিজ্ঞাপন এবং বিক্রি বন্ধ আইনি নোটিশ

image

বন্দি দশা থেকে শিশুদের মুক্তি দেওয়াকে স্বাগত জানাচ্ছে ইউনিসেফ

image

বজলুর রশিদের জামিন নামঞ্জুর

image

পুলিশ হাসপাতালের জন্য তিনটি ভেন্টিলেটর এবং এন-৯৫ মাস্ক দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম করোনা মোকাবিলায় পুলিশ হাসপাতালের জন্য আয়ারল্যান্ডের তৈরি

ভার্চুয়াল আদালতের কার্যক্রম চালানোর নির্দেশিকা জারি

image

রাজশাহীতে পুলিশের মাদকবিরোধী অভিযানে আটক-৩

রাজশাহী মেট্রোপলিটন ও ডিবি পুলিশ নগরীর ১২টি থানার বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩ জনকে আটক করেছে।

জনতার হাতে আটক তিন ছিনতাইকারীদের পুলিশে সোপর্দ

image

চট্টগ্রামে পুলিশ বক্সে বোমা হামলায় তিন জেএমবি গ্রেফতার

image