যুবলীগ নেতা জাকিরের স্ত্রীর ৪ কোটি টাকার সম্পদের সন্ধান

image

ক্যাসিনো সম্রাট যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের ঘনিষ্ঠ সহযোগী ও যুবলীগের সাবেক নেতা জাকির হোসেনের স্ত্রীর সাড়ে চার কোটি টাকারও বেশি সম্পদের মালিক। অনুসন্ধান চালিয়ে এমন তথ্য পাওয়ার পর অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জাকিরের স্ত্রী আয়েশা আক্তার সুমার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন দুদক। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম বাদী হয়ে সমন্বিত জেলা ঢাকা ১ এর কার্যালয়ে মামলাটি করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, আয়েশা একজন গৃহিণী। তিনি বিভিন্ন অবৈধ উপায়ে চার কোটি ৬৩ লাখ ১৩ হাজার ৩০০ টাকার সম্পদ জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণভাবে অর্জন করে তা নিজ ভোগ দখলে রেখেছেন। দুদকের অনুসন্ধানে দেখা গেছে, ২০১৮-১৯ করবর্ষ পর্যন্ত আয়েশা আক্তারের নামে এক কোটি ৪৮ লাখ ৩০ হাজার ৭৮৮ টাকার স্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়। এ ছাড়া অনুসন্ধানে আয়েশার নামে সূত্রাপুর সাবরেজিস্ট্রি অফিসের একটি সাব-কবলা দলিলের মাধ্যমে ২৯৩ দশমিক ৫০ অজুতাংশ জমি কেনার তথ্য প্রমাণ পাওয়া যায়। জমিটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৩ নম্বর ওয়ার্ডের পুরানা পল্টন লাইনে অবস্থিত। সরেজমিনে পরিদর্শনে দুদক দেখেছে ওই জমিতে একটি সাততলা বাড়ি আছে যার আনুমানিক নির্মাণ ব্যয় প্রায় এক কোটি টাকা। জমি এবং জমিতে নির্মাণ করা ভবনের তথ্য তিনি আয়কর নথিতে প্রদর্শন না করে গোপন করেছেন। অনুসন্ধানে আয়েশার স্থাবর সম্পদের দলিলমূল্য ৩ কোটি ৯৫ লাখ ৬২ হাজার ৭৮৮ টাকা পাওয়া গেলেও প্রকৃতপক্ষে ওই সম্পদের দাম আরও বেশি হবে বলে মনে করছে দুদক। ওই সব সম্পদ অর্জনের কোনো বৈধ উৎস পায়নি দুদক। স্থাবর অস্থাবর মিলিয়ে আয়েশার ৪ কোটি ৬৩ লাখ ১৩ হাজার টাকার অবৈধ সম্পদ পেয়েছে সংস্থাটি।

দুদক সূত্র জানায়, আয়েশা আক্তার একজন গৃহিণী হয়েও বিভিন্ন অবৈধ পন্থায় নামে-বেনামে দেশে এবং দেশের বাইরে বিপুল পরিমাণ সম্পদ অর্জন করেছেন। এসব সম্পদের বিষয়ে তথ্য সংগ্রহ প্রক্রিয়া জটিল ও সময় সাপেক্ষ বিধায় তদন্তকালে বিভিন্ন আন্তর্জাতিক সহযোগিতার আওতায় তথ্য সংগ্রহের উদ্যোগ নেওয়া হবে। এর আগে গত ১৩ নভেম্বর আয়েশার স্বামী জাকির হোসেনের বিরুদ্ধে ৫ কোটি ৩৯ লাখ ৩ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেন দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম।

শিক্ষার প্রকৌশল বিভাগের ৩ জনের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান

image

জি কে শামীমের অবৈধ কজের সহযোগী হয়ে সম্পদ অর্জনের অভিযোগে দুই প্রকৌশলীসহ তিনজনকে দুদকের তলব

image

কিশোরগঞ্জের এমপি আফজালের বিরুদ্ধে অনুসন্ধানের নেমেছে দুদক

image

জি কে শামীমের বিরুদ্ধে অভিযোগের অনুসন্ধানে ব্যবসায়ী মোমতাহিদুরকে জিজ্ঞাসাবাদ

image

ব্যাংকের চেয়ারম্যানসহ তিন জনের বিরুদ্ধে দুদকের মামলা

image

সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের এপিএসকে দুদকে তলব

image

ঢাকা ব্যাংকের ২ কর্মকর্তার বিরুদ্ধে অর্থ আত্মসাত মামলার চার্জশিট দাখিলে দুদকের অনুমোদন

image

সাঈদ খোকনের বিরুদ্ধে দুর্নীতি অনুসন্ধানে অপেক্ষা করতে বললেন দুদক চেয়ারম্যান

image

স্বাস্থ্যমন্ত্রীর এপিএস’কে হাজির হতে দুদকের দ্বিতীয় দফায় তলবি নোটিশ

image