সাবেক এমপি আওয়ালের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের চিঠি

image

পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) পুলিশের বিশেষ শাখার (এসবি) ইমিগ্রেশন বরাবর পাঠানো চিঠিতে বিদেশযাত্রায় নিষেধাজ্ঞায় অনুরোধ জানিয়েছে দুদক। দুদকের অনুসন্ধান কর্মকর্তা উপপরিচালক মো. আকবর আলী সই করা চিঠিতে এ অনুরোধ করেছেন।

চিঠিতে বলা হয়েছে, ‘সংশ্লিষ্টদের বিরুদ্ধে দেশে মানিলন্ডারিংসহ বিদেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে। এ বিষয়ে দুদকের অনুসন্ধানে বিষয়টির প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। দুদকের কাছে তথ্য রয়েছে এ সাবেক সংসদ সদস্য ও তার স্ত্রী দেশ ছেড়ে অন্য দেশে চলে যেতে পরে। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে।’

এর আগে ২৩ ডিসেম্বর খাস জমিসহ সরকারি সম্পত্তি আত্মসাৎ ও দখলের অভিযোগে পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য একেএমএ আউয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে পৃথক ৩টি মামলা অনুমোদন দেয় দুদক। মামলাগুলোর মধ্যে ২টি আউয়ালের বিরুদ্ধে ও একটি স্ত্রীসহ তার বিরুদ্ধে এছাড়া তাদের বিরুদ্ধে সম্পদের হিসাব চেয়ে নোটিশ ইস্যু করেছে দুদক।

দুদক জানায়, পিরোজপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য একেএমএ আউয়াল অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যহারের মাধ্যমে ছয়জন ভুয়া ব্যক্তিকে ভূমিহীন দেখিয়ে সরকারি খাস জায়গা লিজের নামে আত্মসাৎ করে স্ত্রী লায়লা পারভীনের নামে তিন তলা ভবন নির্মাণ করেন। পরবর্তীতে তা পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতিকে ভাড়া দেন। জালিয়াতির মাধ্যমে অবৈধভাবে খাস জমি দখলে রাখার অপরাধে আওয়াল ও তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারা ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় একটি মামলার অনুমোদন দিয়েছে দুদক।

অন্যদিকে একই প্রক্রিয়ায় স্বরূপকাঠি উপজেলায় ডাকবাংলোর কাছে সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে আধুনিক ডাক বাংলো নির্মাণের অপরাধে এবং পিরোজপুরের খুমুরিয়া মৌজার জেএল-৪৬, খতিয়ান নং-২৯৩, রাজার পুকুর নামে পরিচিত ৪৪ শতক সরকারি খাস জমি চতুর্দিকে প্রাচীর দেওয়াল নির্মাণ করে দখলে রাখার অপরাধে একেএমএ আউয়ালের আরও দুটি মামলা দায়ের করার অনুমোদন দেয়া কমিমন। দুদকের উপপরিচালক মো. আকবর আলী বাদী হয়ে এসব মামলা দায়েরের জন্য প্রস্তুতি নিচ্ছেন। যে কোন দিন মামলাগুলো দায়ের করা হবে।

সম্রাট-শামীমের নিয়ন্ত্রনে গণপূর্ত টেন্ডার ভাগ-ভাটোয়ারা করেছেন মুশফিক ও শাহে আলম

image

আওয়ামী লীগ নেতা ডাবলুর অবৈধ সম্পদ অনুসন্ধান করবে দুদক

image

দক্ষিনের কাউন্সিলর ফরিদ উদ্দিন রতনকে দুদকে জিজ্ঞাসাবাদ

image

ছদ্মবেশে পাসপোর্ট প্রত্যাশী দুদকের নিকট সরাসরি ঘুষ দাবি

image

দৈনিক পত্রিকার ওয়েবসাইটগুলোর নকলকারী ও বানোয়াট সংবাদ প্রচারক গার্ডিয়ানের এমডি গ্রেফতার

image

নাম অপ্রকাশিত এক সরকারি কর্মকর্তা মোটা ঘুষ লেনদেনে প্রমাণিত

image

শিক্ষার প্রকৌশল বিভাগের ৩ জনের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান

image

জি কে শামীমের অবৈধ কজের সহযোগী হয়ে সম্পদ অর্জনের অভিযোগে দুই প্রকৌশলীসহ তিনজনকে দুদকের তলব

image

কিশোরগঞ্জের এমপি আফজালের বিরুদ্ধে অনুসন্ধানের নেমেছে দুদক

image