সড়ক প্রশস্ত প্রকল্পে পকেট প্রশস্ত : দুদকের অভিযান

image

গাইবান্ধায় ৩ টি প্যাকেটে ১০৩ কোটি টাকা ব্যায়ে সড়ক প্রশস্তকরণ প্রকল্পে অনীয়ম ও দুর্নীতির অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের এনফোর্সমেন্ট টিম। রংপুর জেলা সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গির আলমের নেতৃত্বে এ অভিযান চালায় এনফোর্সমেন্ট টিম। এছাড়া ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে বৃক্ষ রোপন কর্মসূচীতে অনীয়ম, চট্টগ্রামের সরকারী জায়গায় দখল করে ভবন নির্মাণ, মৌলভীবাজারে সরকারী প্রকল্পের টেন্ডারে অনীয়মসহ বিভিন্ন অভিযোগ পৃথক ৯ টি অভিযান চালিয়েছে দুদক টিম।

দুদক সূত্র জানায়, গাইবান্ধায় সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন- ১০৬) অভিযোগের প্রেক্ষিতে রয়পুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ জাহাঙ্গীর আলম এর নেতৃত্বে মঙ্গলবার (১৪ জানুয়ারি) এ অভিযান পরিচালিত হয়। দুদকের টিম তথ্য সংগ্রহ সাপেক্ষে জানতে পারে, গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় সড়ক প্রশস্তকরণ প্রকল্পের জন্য ১০৩ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়। যে কাজ সম্পাদন প্রক্রিয়া ৩টি প্যাকেজের মাধ্যমে চলমান। টিম সরেজমিনে ব্রিজ নির্মাণের কাজ পর্যবেক্ষণ করে এবং কাজের গুণগত মান যথাযথ হয়েছে কি না, তা যাচাইযয়ের জন্য বিশেষজ্ঞ মতামত গ্রহণের প্রক্রিয় শুরু করে। এ বিষয়ে মতামত পাওয়ার পর কমিশনে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন করবে অভিযান পরিচালনাকারী টিম। সূত্র জানায়, প্রাথমিক তথ্যে দুদক তথ্য পেয়েছে প্রকল্পের কাজে নিম্মমানের নির্মান সামগ্রী ব্যবহার করা হচ্ছে। নিম্মমানের সামগ্রী দিয়ে কাজ করায় সড়কসহ প্রকল্পের কাজে দীর্ঘস্থায়ীত্ব না হওয়ার ঝুকি রয়েছে। বেশিদিন সড়ক এবং প্রকল্পে ব্রিজ স্থায়ী হবে না।

এদিকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে বৃক্ষরোপণে অনিয়েমের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। গণপূর্ত বিভাগের আরবরিকালচার ইউনিট থেকে পরিচালিত “ফরিদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন” শীর্ষক প্রকল্পের বৃক্ষরোপণে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করা হয়েছে এমন অভিযোগের প্রেক্ষিতে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক শাহরিয়ার জামিল ও উপসহকারী পরিচালক মোছা: ফাহমিদা আকতার এর সমন্বয়ে গঠিত একটি টিম মঙ্গলবার এ অভিযান পরিচালনা করে। সরেজমিন অভিযানে টিম উল্লিখিত প্রকল্পের টেন্ডার সংক্রান্ত্র যাবতীয় তথ্যাবলি সংগ্রহ করে। তথ্যাবলি বিশ্লেষণপূর্বক টিম কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবে। এছাড়াও চট্টগ্রামে সরকারি জমির উপর বহুতল ভবন নির্মাণের অভিযোগে এবং মৌলভীবাজারে অবকাঠামো উন্নয়ন প্রকল্পের টেন্ডার প্রক্রিয়ায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম -১ এবং সমন্বিত জেলা কার্যালয়, হবিগঞ্জ হতে ২টি পৃথক অভিযান পরিচালিত হয়েছে।

অপরদিকে অবৈধভাবে নদী দখল করে পরিবেশ দূষণের অভিযোগে, প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতির নামে দলিল প্রতি অর্থ আদায় করে আত্মসাতের অভিযোগে এবং অবৈধভাবে ইটভাটা তৈরি করে পরিবেশ দূষণের অভিযোগে সাতক্ষীরা, কিশোরগঞ্জ ও বান্দরবান জেলার জেলা প্রশাসক বরাবর এবং ঘর নির্মাণে অবৈধভাবে অর্থ দাবির অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য প্রধান বন সংরক্ষক বরাবর চিঠি প্রেরণ করেছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

সম্রাট-শামীমের নিয়ন্ত্রনে গণপূর্ত টেন্ডার ভাগ-ভাটোয়ারা করেছেন মুশফিক ও শাহে আলম

image

আওয়ামী লীগ নেতা ডাবলুর অবৈধ সম্পদ অনুসন্ধান করবে দুদক

image

দক্ষিনের কাউন্সিলর ফরিদ উদ্দিন রতনকে দুদকে জিজ্ঞাসাবাদ

image

ছদ্মবেশে পাসপোর্ট প্রত্যাশী দুদকের নিকট সরাসরি ঘুষ দাবি

image

দৈনিক পত্রিকার ওয়েবসাইটগুলোর নকলকারী ও বানোয়াট সংবাদ প্রচারক গার্ডিয়ানের এমডি গ্রেফতার

image

নাম অপ্রকাশিত এক সরকারি কর্মকর্তা মোটা ঘুষ লেনদেনে প্রমাণিত

image

শিক্ষার প্রকৌশল বিভাগের ৩ জনের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান

image

জি কে শামীমের অবৈধ কজের সহযোগী হয়ে সম্পদ অর্জনের অভিযোগে দুই প্রকৌশলীসহ তিনজনকে দুদকের তলব

image

কিশোরগঞ্জের এমপি আফজালের বিরুদ্ধে অনুসন্ধানের নেমেছে দুদক

image