আজ জাতীয় কবি নজরুলের ১২১তম জন্মদিন

image

আজ ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী। করোনা মহামারি এবং ঈদের কারণে এবার নজরুলের জন্ম দিন পালনের জন্য সরকারী-বেসরকারীভাবে বিশেষ কোন অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয়নি। তবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষে বিশ্বখ্যাত সার্চইঞ্জিন গুগল বিশেষ ডুডল প্রকাশ করেছে।

কবি নজরুলের কবিতা ও গান সেই বৃটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে সব আন্দোলন-সংগ্রামে মানুষের মধ্যে প্রেরণা হিসেবে কাজ করেছে। গান ও কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাকে বিদ্রোহী কবি নামে আখ্যায়িত করা হয়।তার কবিতার মূল বিষয়বস্তু মানুষের ও পরমানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ।

১৮৯৯ খ্রিস্টাব্দের ২৪মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্ম নেন কাজী নজরুল ইসলাম। সৈনিক হিসেবে ১৯১৭ সালে সেনাবাহিনীতে যোগ দেওয়া নজরুল কাজ করেছেন সাংবাদিক হিসেবেও। বৃটিশবিরোধী অসহযোগ আন্দোলনে তিনি তার লেখা বিখ্যাত সব কবিতার জন্য বিদ্রোহী কবি হিসেবে পরিচিত হন।বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৬ সালে কবিকে স্বাধীন বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করা হয়। নজরুল চার হাজারের বেশি সংগীত রচনা করেছেন, যা নজরুল সংগীত হিসেবে পরিচিত ।এছাড়াও তার লেখা কবিতা, গল্প, উপন্যাস তাকে জনপ্রিয়তার তুঙ্গেনিয়ে যায়।চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি অভিনয় ও করেছেন তিনি । জাতীয় কবি নজরুল ১৯৭৬সালে একুশে পদক লাভ করেন।