তিনযুগ পূর্তি উৎসব দিয়ে মঞ্চে ফিরছে দৃষ্টিপাত

image

১৯৮৪ সালের ১১ নভেম্বর নাট্যজন আব্দুল হালিম আজিজের নেতৃত্বে নাট্যপ্রেমী একঝাঁক তরুণের সম্মিলনে যাত্রা শুরু করে দৃষ্টিপাত নাট্যদল। প্রতিষ্ঠার ৩৬ বছরে পা রাখতে যাচ্ছে দলটি। এ উপলক্ষে ১৩ নভেম্বর শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি উৎসবের আয়োজন করা হয়েছে। এবারের উৎসবের প্রতিপাদ্য ‘সৃজনে স্বজনে মননে নন্দনে ছত্রিশে পা’।

নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আলোচনা সভা, সুজন সম্মাননা ও প্রীতি সম্মিলনীর কথা বলা হলেও আরও কিছু বাড়তি চমক থাকছে এই আয়োজনে। করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন মঞ্চের বাইরে থাকা এই দলের সদস্যরা সফোক্লিসের ‘রাজা হিমাদ্রি’, ঋত্বিক ঘটকের ‘জ্বালা’, আব্দুল হালিম আজিজের ‘বুড়ো ভূতের গপ্পো’ নাটকের বিশেষ বিশেষ অংশ মঞ্চায়নের মধ্যদিয়ে আবার মঞ্চায়ন মুরু করবে। অনুষ্ঠানমালার ফাঁকে ফাঁকে থাকবে নাচ, গান ও কবিতা আবৃত্তির আয়োজন। শেষে চলমান মহামারী ও আমাদের সতর্কতা নিয়ে থাকবে স্বাস্থ্যবার্তা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। বিশেষ অথিতি হিসেবে থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদসহ আরও অনেকে। তবে আমন্ত্রিত ছাড়া তেমন কোন সাধারণ দর্শক অনুষ্ঠানে অংশ নিতে পারবে না। এই উৎসব কমিটির আহ্বায়ক রফিকুল ইসলাম বলেন, ‘দৃষ্টিপাত নাট্যদলের তিনযুগ পূর্তি নিয়ে আমাদের আরও বৃহৎ পরিকল্পনা ছিল।

তবে চলমান পরিস্থিতিতে সব আয়োজনই সীমিত করতে হয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি মানা ও হলের অর্ধেক আসন ফাঁকা রেখে অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা থাকায় অনেক কাছের মানুষ এবং শুভাকাক্সক্ষীদের আমন্ত্রণ জানাতে না পারায় দুঃখ প্রকাশ করছি।’