পিকাসোর চিত্রকর্ম নষ্ট করায় ১৮ মাসের কারাদণ্ড

image

পাবলো পিকাসোর একটি মহামূল্যবান শিল্পকর্ম নষ্ট করার দায়ে মঙ্গলবার একজনকে ১৮ মাসের কারাদণ্ড দিয়েছে যুক্তরাজ্যের একটি আদালত।গত ২৮ ডিসেম্বর লন্ডনের টেইট মডার্ন আর্ট গ্যালারিতে সংরক্ষিত ‘বাস্ট অব এ উওম্যান’ শীর্ষক তেলচিত্রে আঘাত করে শাকির ম্যাসি নামের ওই ব্যক্তি। তিনি সেটিকে দেওয়াল থেকে টেনে ছিড়েও ফেলেন। তিনি লন্ডনের উইলসডেন গ্রীনের ক্ল্যারেন্ডন কোর্টের বাসিন্দা। পিকাসোর ওই চিত্রকর্মটির মূল্য ২ কোটি ব্রিটিশ পাউন্ড বা ২২৫ কোটি টাকা।

বিশেষজ্ঞরা বলছেন, ছবিটি যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ঠিক করাতে কমপক্ষে ১৮ মাস সময় লাগবে। আর খরচ হবে সাড়ে তিন লাখ পাউন্ড অর্থাৎ প্রায় চার কোটি টাকা। বিবিসি জানাচ্ছে আদালতে অভিযোগ করা হয়, ম্যাসি ওই দিন হাতে থাকা একটা তালা দিয়ে অনেকবার ছবিটির ওপর আঘাত করে। পরে দেওয়াল থেকে টেনে তুলে মেঝেতে আছাড় মারে।

রায় ঘোষণার সময় বিচারক ডন আরডি কিউসি বলেন, অভিযুক্তের এই কাণ্ড ক্ষণিকের জন্য নাম কামানোর চেষ্টা ছাড়া আর কিছুই না।গ্রেফতার হওয়ার পর ম্যাসি পুলিশের কাছে দাবি করে তার এ কাজটি ছিল মূলত একটি পরিবেশনা।

প্রসঙ্গত, প্রেমিকা ডোরা মানারের এছবিটি পিকাসো আঁকেন ১৯৪৪ সালের মে মাসে প্যারিসে। তখন দখলদার নাৎসী বাহিনীর পরাজয়ের আর কয়েক মাস বাকি আছে। চিত্রকর্মটি একজন ব্যক্তিগত সংগ্রাহকের কাছ থেকে প্রদর্শনীর জন্য ধার নিয়েছিল টেইট মডার্ন গ্যালারি।