বঙ্গবন্ধু স্মারক বক্তৃতার তৃতীয় পর্ব অনুষ্ঠিত

image

শিল্পকলায় ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’র তৃতীয় পর্বে বক্তব্য রাখেন অধ্যাপক আনিসুজ্জামান-সংবাদ

‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির তৃতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা স্টুডিও থিয়েটার হলে এই পর্বে বঙ্গন্ধুর রাজনৈতিক দর্শন নিয়ে বক্তৃতা করেন প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান ও বঙ্গবন্ধু হত্যা-পরবর্তী বাংলাদেশ বাস্তবতা বিষয়ক বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে শাহাদতবরণকারী সবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। একাডেমির শিশু নৃত্য দল ‘দুঃখিনী বাংলা জননী বাংলা’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে। শিশু সংগীত দলের পরিবেশনা ‘ধন্য মুজিব ধন্য’ ও ‘শোন একটি মুজিবরের থেকে’ গানের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। এতে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এটি সঞ্চালনা করেন একাডেমির কালচারাল অফিসার সৌম্য সালেক।

শিল্পকলা একাডেমি বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর দেশের বরেণ্য লেখক ও গবেষকদের মূল্যবান বক্তব্য নিয়ে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ অনুষ্ঠান নিয়মিত আয়োজন করছে। এর মাধ্যমে ১০০টি স্মারক বক্তৃতার আয়োজন করা হবে।

‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠিত হয় ৭ আগস্ট। প্রথম পর্বে স্মারক বক্তৃতা উপস্থাপন করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।