মধ্যযুগে বাংলার ইতিহাস গ্রন্থের মোড়ক উন্মোচন

image

বিশিষ্ট লেখক ও গবেষক মো. শহীদুর রহমানের ‘মধ্যযুগে বাংলার ইতিহাস’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও সংবর্ধনা অনুষ্ঠান গত ২২ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে অনুষ্ঠিত হয়। তিতাস ফাউন্ডেশন আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন সাবেক সচিব ও মহানগর পূজা উৎযাপন কমিটির সভাপতি শৈলেন চন্দ্র মজুমদার, সাবেক সংসদ সদস্য জোবেদা খাতুন পারুল।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. আফসার আহমেদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. তারেক মো. তৌফিকুর রহমান।

অনুষ্ঠানে মো. শহীদুর রহমানকে সংবর্ধনা প্রদান করেন তিতাস ফাউন্ডেশনের সভাপতি মো. শাহজান মিয়া। এছাড়াও সংবর্ধনা প্রদান করেন ঢাকাস্থ সরাইল সমিতি ও নাসিরনগর উপজেলা সমিতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ইতিহাস গবেষক মো. শহীদুর রহমান তার এই গবেষণা কর্ম দ্বারা জাতীয় শিক্ষক হিসেবে বেঁচে থাকবেন। তিনি লেখকের ‘আদি বাংলার ইতিহাস’ গ্রন্থটিরও প্রশংসা করেন। তিনি আরও বলেন, এই গবেষণা কর্ম ইতিহাসের ছাত্র-শিক্ষকসহ সমগ্র বাঙালি জাতিকে শেকড়ের পথ দেখাবে। ইতিহাসের ধারা ও সূত্রকে তিনি নতুন আঙ্গীকে উপস্থাপন করেছেন। ‘মধ্যযুগে বাংলার ইতিহাস গ্রন্থটি তিন খণ্ডে প্রকাশ করেন জ্ঞানকোষ প্রকাশনী। লেখকের ‘আধুনিকযুগে বাংলার ইতিহাস’ গ্রন্থটিও শীঘ্রই প্রকাশিত হবে বলে আশা করা যাচ্ছে।