শিল্পী রাজীব রায়ের অনন্য সৃষ্টি ‘বিপন্ন গৌরী’

image

পুরুষ নারীকে সাজিয়েছে অসংখ্য কুৎসিত অভিধায়। তাকে বন্দী করার অভিপ্রায়ে তৈরি করেছে পরিবার, সমাজ ও রাষ্ট্র। উদ্ভাবন করেছে অজস্র দর্শন, কাব্য, মহাকাব্য আর অসংখ্য শাস্ত্র।

পৃথিবীতে বোধকরি এত অস্ত্র নিয়ে প্রতিপক্ষের মুখোমুখি হয়নি কোন আধুনিক সৈন্যবাহিনীও। পুরুষতান্ত্রিক রাজনীতির উদ্দেশ্য নারীকে সম্পূর্ণ বন্দী করে ক্ষমতার অধীশ্বর হয়ে থাকা। তাইতো প্রতিক্রিয়াশীলতাই যখন সমাজের প্রধানতম রূপ সেখানে নারী যেন ধীরে ধীরে এগোচ্ছে নাগপাশে আবদ্ধ বাঘবন্দীর ছকে বাঁধা এক অন্ধকার ভবিষ্যতের পানে।

কন্যাসন্তানের নিবিড়তম নিঃশঙ্ক আশ্রয় যে পিতা সেখানেও সে আজ অনিরাপদ। তাই তার বেড়ে ওঠা এক ভয়ঙ্কর দৃষ্টিশূন্যতা নিয়ে। যে দৃষ্টিতে নেই ভবিষ্যতের স্বপ্ন, নেই পৃথিবীর সঙ্গে লড়াই করে বেড়ে ওঠার সাহস- আছে শুধু একটি শরীর নিয়ে বিব্রত জীবনযাপন। চিৎকার করে পৃথিবীকে জানানোর অধিকারও তার ক্ষীণ।

কারণ পুরুষের চোখে নারী অসম্পূর্ণ সৃষ্টি, একরাশ বিকারের সমষ্টি, এক আপেক্ষিক প্রাণী। তাইতো পরিবার, সমাজ তথা বহির্জগৎ এমনকি ধর্মালয়েও নারী আজ ধর্ষিত ও লাঞ্ছিত। বিজ্ঞান প্রমাণ করেছে নারীর কোন সহজাত অযোগ্যতা নেই। তার সব অযোগ্যতা পরিস্থিতিগত। যা পুরুষের সৃষ্টি বা সুপরিকল্পিত এক লৈঙ্গিক রাজনীতি। যেন-শয়তান পুরুষ বলে তার জন্যও গোপন দরদ রয়েছে পুরুষের কিন্তু কোন মায়া নেই নারীর জন্য। উপরের কথাগুলো এক শিল্পীর মনোজগতের আলোড়ন বর্তমান সমাজ বাস্তবতায় মনুষ্যত্বের নিদর্শন প্রকাশের প্রাণান্তকর চেষ্টারত এক তরুণ প্রতিভার প্রতিবাদের ভাষা, প্রতিরোধের ডাক।

শিল্পী রাজীব রায় রাজু। শিল্পকর্মটির নাম ‘বিপন্ন গৌরী’। যশোরের সন্তান রাজীব রায় নির্মিত এ শিল্পকর্মটি বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ২৩তম জাতীয় চারুকলা প্রর্দশনী-২০১৯ এ বহুল আলোচিত ও দর্শক নন্দিত হয়েছে।

চারপাশে কয়লার স্তূপ। তার ভেতর স্ট্রেচারে শুয়ে আছে এক রক্তাক্ত শিশু। আশপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে তার ভাঙা খেলনা, চকোলেট, দুমড়ে-মুচড়ে পড়ে আছে তার খেলার পুতুল, ছেড়া খাতা, বইয়ের পোড়া অংশ। খাতায় ভাঙা ভাঙা অক্ষরে লেখা, ‘বাবা পচা’। আরেকটি খাতায় ধর্মীয় শিক্ষকের ছবি এঁকে মনের সমস্ত কষ্ট আর যন্ত্রণা দিয়ে কাটাকুটি। এর ঠিক উপরের অংশে দেয়ালজুড়ে রয়েছে একটি সাপলুডুর ছক। কন্যাশিশুটি যেন আবদ্ধ জীবন নামক এই সাপলুডুর ছকে। তার চিৎকার শুনবার কেউ নেই। মুক্তির পথ হারিয়ে গেছে শতকের আবর্তে। দৃশ্যটি দেখলে শিউরে উঠবেন যে কোন বিবেকবান মানুষ। স্ট্রেচারে শুয়ে থাকা রক্তাক্ত শিশুটি কেবলই একটি পুতুল, কিন্তু তারপরেও শিশু ধর্ষণের ভয়াবহতা বুঝতে কারও একটুও দেরি হয় না। আগত দর্শনার্থী, সাধারণ মানুষ শিশুটির মুখে খুঁজে ফিরছে আপন সন্তান, বোন বা নিকটাত্মীয়ের প্রতিচ্ছবি। ধর্ষণের ভয়াবহতার এতো ব্যঙ্গময় প্রকাশে আবেগতাড়িত সবাই।

অনেক শিল্পী রসিক রাজীব রায়ের এই শিল্পর্কমটিকে তুলনা করেছেন রেনেসাঁর অন্যতম মহান চিত্রশিল্পী সান্দ্রো বত্তিচেল্লির ‘ভেনাস’-এর সঙ্গে। তারা বলছেন চিত্রশিল্পী সান্দ্রো বত্তিচেল্লির সময় (১৪৪৫-১৫১০)। আর রাজীব রায়ের সময় ২০১৯। বত্তিচেল্লির ‘ভেনাস’ র্অধশতাব্দী পরে এখন ‘বিপন্ন গৌরী’ নামে আত্ম প্রকাশ করেছে। এটা যে কত আতঙ্কের, কত বিপন্নতার, কতোটা অমানবিক তা বলে শেষ করার মতো নয়। একদিন যে দেবশিশুকে কেন্দ্র করে শিল্পীদের চিত্রকলায় দেবশিশুকেন্দ্রিক চিন্তা বিকশিত হয়েছে, একটি শিশুকে এঁকে বত্তিচেল্লির মতো শিল্পী নাম দিয়েছে ভেনাস। গ্রিকের প্রেমের দেবী ভেনাস। গ্রিক পুরাণ মতে, আমরা যাকে ‘আফ্রোদিতি’ বলেও জানি। সমুদ্রের ফেনা থেকে তার জন্ম। সেই ভেনাসকেই চিত্রিত করা হয়েছে এখানে। সাগরের বুকের গহীন থেকে উঠে আসছেন দেবী ভেনাস, ঝিনুকের তরী বেয়ে। বত্তিচেল্লির এ চিন্তা রেনেসাঁর সময়ের। তারপর কেটে গেছে পাঁচশ বছর। এখন আমাদের শিল্পীর হাতে তৈরি হচ্ছে ‘বিপন্ন গৌরী’। সেই দেবশিশু ধর্ষণ হচ্ছে, হত্যা হচ্ছে, নারকীয়ভাবে যাকে ব্যাখ্যা করতে গেলে চোখে আগুন জ্বলে ওঠে, বুকে ক্ষোভের দানা দাবানল হয়ে উঠতে চায়।

শিল্পী রাজীব রায় দেশের উদীয়মান শিল্পীদের মধ্যে অন্যতম। ২০১৬ সালের ডিসেম্বরে ১৭তম এশীয় চারুকলা প্রদর্শনীতে অংশগ্রহণ করে সম্মানসূচক ‘অনারেবল ম্যানশন অ্যাওয়াড’-এ ভূষিত হয়েছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে জয়নুল গ্যালারিতে চিত্রকর্ম প্রদর্শনী

image

কথায় গানে ও নৃত্যে অধ্যাপক ফখরুল আলমের জন্মদিন উদ্‌যাপন

image

জঙ্গিবাদ নির্মূল, সুস্থ সংস্কৃতির বিকাশে সবাইকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি

image

আগামীকাল শালুক-এর চতুর্থ সাহিত্যসন্ধ্যা

image

ঐতিহ্যের অন্বেষা এবং আন্তর্জাতিক চেতনায় শালুক-এর তৃতীয় সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠিত

image

শালুক সাহিত্যসন্ধ্যা ‘প্রতিস্রোত’-এর তৃতীয় আয়োজন আগামীকাল

image

মহাকালের তিন যুগ পূর্তি : ‘নীলাখ্যান’ নাটকের ৫০তম প্রদর্শনী

image

সাহিত্যে নতুন স্বর নির্মাণের প্রত্যয়ে অনুষ্ঠিত হলো শালুক-সাহিত্যসন্ধ্যা-২

image

শিল্পাচার্য জয়নুল শিল্পের শিক্ষাগুরু : সেমিনারে বক্তারা

image