সাত মাস পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো শিল্পকলা একাডেমি

image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ সাত মাস বন্ধ থাকার পর পরীক্ষামূলকভাবে খুলে দেওয়া হলো ঢাকার শিল্পকলা একাডেমি। শুক্রবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে তিনটি নাট্যদলের নাটক।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিম-লীর সদস্য ঝুনা চৌধুরী এ তথ্য জানিয়েছেন।করোনাভাইরাস মহামারীতে থিয়েটার অঙ্গনে যে আর্থিক ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে শিল্পকলা একাডেমি বিনামূল্যে থিয়েটারকর্মীদের জন্য ভেন্যু বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রাথমিকভাবে প্রতি শুক্র ও শনিবার থিয়েটার হল খোলা থাকবে।

ঝুনা চৌধুরী বলেন, আপাতত সপ্তাহের দুই ছুটির দিনে শিল্পকলা একাডেমি খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু এটা পরীক্ষামূলক। রাজধানীর মানুষ এত দিন ঘরবন্দি হয়ে ছিলেন। কিন্তু করোনাভাইরাস মহামারীর মধ্যে সবকিছু নিয়ে তো আমাদের চলতে হবে। থিয়েটার দীর্ঘদিন বন্ধ। এবার খুলে দেওয়ার পর আমরা দেখতে চাই, দর্শকের প্রতিক্রিয়া কেমন আসে।

শিল্পকলা পূর্ণাঙ্গভাবে খুলে দেওয়ার আগে আসন্ন শীত মৌসুমে করোনাভাইরাসের প্রকোপ বাড়ার ঝুঁকিও বিবেচনা করা হবে বলে জানান ঝুনা চৌধুরী।তিনি বলেন, এখন শিল্পকলায় যে দলগুলো নাটকের জন্য হল বরাদ্দ পাবে, তাদের কোনো ভাড়া দিতে হবে না। করোনাভাইরাস মহামারীর মধ্যে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে এ ভর্তুকি দেওয়া হচ্ছে।

ঝুনা চৌধুরী জানান, স্বাস্থ্য নির্দেশিকা মেনে হলে এক তৃতীয়াংশ আসনে দর্শক বসার ব্যবস্থা হবে। শিল্পকলা একাডেমির রিহার্সেল রুমও ১৫ অক্টোবর থেকে চালু হবে।

শুক্রবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে মঞ্চায়ন হবে পালাকারের ‘উজানে মৃত্যু, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চায়ন হবে জাগরণী থিয়েটারের নাটক ‘রাজার চিঠি’। আর স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে খেয়ালী নাট্যগোষ্ঠীর স্মরণ ও প্রেমাঞ্জলি অনুষ্ঠান। শনিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় থিয়েটার ফ্যাক্টরি মঞ্চায়ন করবে ‘আষাঢ়স্য প্রথম দিবসে’।

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকলে মার্চ মাঝামাঝি সময়ে অন্যসব বিনোদন কেন্দ্রের মত সারা দেশের সব থিয়েটার ও সিনেমা হলও সরকার অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে। শিল্পকলা একাডেমিও তখন বন্ধ হয়ে যায়। সরকার বিধিনিষেধ শিথিল করার পর সেপ্টেম্বরে বিনোদনকেন্দ্রগুলো খুলতে শুরু করে। চলচ্চিত্র প্রদর্শক সমিতির আগ্রহে গত সপ্তাহ থেকে সিনেমা হলও খুলতে শুরু করেছে। এবার পরীক্ষামূলকভাবে খোলা হচ্ছে শিল্পকলা একাডেমি ।