‘শালুক ও অধুনাবাদ’ শুক্রবারের সাহিত্যসন্ধ্যার প্রধান আলোচ্য বিষয়

http://thesangbad.net/images/2020/January/02Jan20/news/shaluk.jpg

৩ জানুয়ারি ২০২০, শুক্রবার ‘শালুক-সাহিত্যসন্ধ্যা’র নবম আয়োজন রাজধানীর শাহবাগস্থ পাঠক সমাবেশ কেন্দ্রে বিকাল চারটায়। নিয়মিত এ সাহিত্য সন্ধ্যা অনুষ্ঠিত হচ্ছে গত এপ্রিল ২০১৯ মাস থেকে। প্রতিমাসে নিয়মিত একটি করে সাহিত্যসন্ধ্যা অনুষ্ঠিত হয়। এ সাহিত্যায়োজনের একটি বিশেষ বৈশিষ্ট্য হলো, প্রতিবারই একটি করে মূল বিষয় থাকে এবং সে বিষয়ক একটি প্রবন্ধ উপস্থাপন করেন একজন। এরপর মূল বিষয়ের ওপর আলোচনা করেন নির্ধারিত আলোচকগণ। থাকে দর্শক সারি থেকে আলোচনায় অংশ নেবার সুযোগ। এছাড়া থাকে নির্বাচিত কবিদের কবিতা পাঠ, বই আলোচনা, আবৃত্তি প্রভৃতি।

এবারের আয়োজনে মূল বিষয় থাকছে কবি ওবায়েদ আকাশ সম্পাদিত লিটল ম্যাগাজিন ‘শালুক’ প্রবর্তিত মৌলিক ও স্বতন্ত্র চিন্তন ‘অধুনাবাদ’ বিষয়ক আলোচনা। এ আড্ডায় ‘শালুক ও অধুনাবাদ’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কবি ও নন্দনতাত্ত্বিক মাহফুজ আল-হোসেন। প্রবন্ধের ওপর আলোচনা করবেন কবি ও শালুক সম্পাদক ওবায়েদ আকাশ এবং প্রাবন্ধিক স্বপন নাথ। এরপর দর্শক সারি থেকে আলোচনায় অংশ নিবেন উৎসাহী আলোচকগণ।

শালুকের এ সাহিত্যসন্ধ্যায় পরপর কয়েকটি সেশনে বই আলোচনা পর্বটি থাকলেও মাঝে এটি বাদ পড়েছিল। শুক্রবারের আড্ডায় আবার সংযুক্ত হচ্ছে বই আলোচনা। এ পর্বে নির্বাচন করা হয়েছে ওবায়েদ আকাশের বাইলিংগুয়াল কবিতার বই ‘ফু এসাসিন’ (FAUX ASSASSIN). বইয়ের কবিতাগুলো বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন পাঁচজন কবি ও অনুবাদক। তাঁরা হলেন-অশোক কর, মাহফুজ আল-হোসেন, হাইকেল হাশমী, রাজিয়া সুলতানা ও কামরুল হাসান।

‘ফু এসাসিন’ নিয়ে আলোচনা করবেন কবি আশরাফুল কবীর।

প্রতিবারের মতো আয়োজনে থাকছে নির্বাচিত কবিদের কবিতা পাঠ।

সাহিত্যসন্ধ্যা সম্পর্কে কবি ওবায়েদ আকাশ বলেন, ‘ইতোমধ্যে আড্ডার অপরিহার্যতা প্রমাণিত হয়েছে। লিটল ম্যাগাজিন কেন্দ্রিক সাহিত্য আন্দোলনে নতুন মাত্রা সংযুক্ত হয়েছে। এখানে দিন দিন তরুণ সাহিত্যকর্মীদের অংশগ্রহণ বাড়ছে। বিকল্প সাহিত্য চিন্তা ও নতুন চিন্তার বিকাশে শালুক-সাহিত্যসন্ধ্যা এ সময়ের সেরা সাহিত্যআড্ডায় পরিণত হয়েছে। আমি খুবই আশাবাদী যে, আমাদের সাহিত্য গতানুগতিক পথে হাঁটা বন্ধ করবে। আড্ডা থেকে লেখকরা চিন্তার উৎসমুখ খুঁজে পাবে এবং ব্যতিক্রমী সাহিত্য চিন্তার মাধ্যমে বাংলা সাহিত্যকে নতুন অভিযাত্রায় অভিষিক্ত করবে।’