অনলাইন ক্লাস যাচাই করতে শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শনের নির্দেশ

image

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইলে ক্লাসের নির্দেশ দেয়া আছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল ও কলেজ) নিয়মিত অনলাইন ক্লাস হচ্ছে কিনা তা যাচাইয়ে শিক্ষা কর্মকর্তাদের আকস্মিক পরিদর্শনের নির্দেশ দিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। একইসঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আওতাধীন শিক্ষা অফিস আকস্মিকভাবে পরিদর্শনেরও নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক স্বাক্ষরিত আদেশে এই নির্দেশনা দেওয়া হয়।

আদেশে আঞ্চলিক পরিচালক, উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা/থানা শিক্ষা অফিসারদের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা অফিস পরিদর্শনের নির্দেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বন্ধ থাকার কারণে মাঠ পর্যায়ের কোনও কোনও কর্মকর্তা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয় নিয়মিত পরিদর্শনের প্রয়োজন অনুভব করছেন না। কিন্তু এটা সর্বজনবিদিত যে, সরকারের সঠিক ও সময়োচিত উদ্যোগের ফলে আমাদের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও শিক্ষা কর্মকর্তারা অত্যন্ত প্রশংসনীয়ভাবে টিভি ও অনলাইন ক্লাসে দ্রুত অভ্যস্ত ও দক্ষ হয়ে উঠেছেন। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ যেনও আরও ত্বরান্বিত হয় সে কারণে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিতভাবে শিক্ষা কার্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আকস্মিক পরিদর্শন করা আবশ্যক।

এতে বলা হয়, অঞ্চলগুলোতে পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে নিয়মিত সভা (দুই মাসে একবার), প্রতিষ্ঠান প্রধান অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা (দুই মাসে একবার) ইত্যাদি যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কিনা এবং বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস গ্রহণের ধরন, বিভিন্ন বিষয়ে গৃহীত মোট ক্লাসের সংখ্যা এই বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে নতুন স্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় এনে মনিটরিং ছকে কিছুটা পরিবর্তন করা হয়েছে।

এমতাবস্থায় মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো ছক অনুযায়ী নিয়মিত আকস্মিক পরিদর্শনপূর্বক সফট কপি (director_deshe@yahoo.com) পাঠাতে বলা হলো।

এছাড়া আদেশে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন সব অঞ্চল, জেলা, উপজেলা/থানার শিক্ষা কর্মকর্তা সমন্বিত মনিটরিং পরিকল্পনার আওতাধীন বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষা অফিসগুলো নিয়মিত সংযুক্ত ছক অনুযায়ী আকস্মিক পরিদর্শনপূর্বক তথ্য পাঠাতে নির্দেশ প্রদান করা হয়েছে।