প্রাথমিক ও মাধ্যমিকে এবছর বার্ষিক পরীক্ষা হচ্ছে না

image

মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবছর হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২১ অক্টোবর) দুপুর ১২টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সংবাদ সম্মেলনে এবার মাধ্যমিকে কোন পদ্ধতিতে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার মূল্যায়ন হবে, সে বিষয়ে জানাবেন শিক্ষামন্ত্রী।

এর আগে মঙ্গলবার (২০ অক্টোবর) এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

করোনার কারণে এ বছর উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষা না নিয়ে এসএসসি ও জেএসসি পরীক্ষার ফল গড় করে মূল্যায়ন করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে ফলাফল ঘোষণা দেওয়া হবে।

এর আগে করোনা পরিস্থিতির কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির জেএসসি ও জেডিসির পরীক্ষা বাতিল করে সরকার।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে শিক্ষার্থীদের পাঠচর্চা অব্যাহত রাখতে অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে ক্লাস নেওয়া হচ্ছে।

শুধু টিউশন ফি নিতে পারবে

করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের টিউশন ফি নিতে পারবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন বা উন্নয়ন ফিয়ের মতো অনুষঙ্গিক ফি আদায় করতে পারবে না।

ক্যারিয়ার গড়ার ১০ উপায়

image

রচনা লেখার কৌশল

image

শিক্ষাখাতে কোভিড চ্যালেঞ্জ মোকাবিলায় ইউজিসি’র সাথে গ্রামীণফোনের পার্টনারশিপ

image

পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয় হবে যবিপ্রবি

image

অনার্স চতুর্থ বর্ষের মৌখিক পরীক্ষা রবিবার শুরু

image

মাস্ক ছাড়া ঢাবি ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ

image

১৬তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফল প্রকাশ

image

ভারতে আন্তর্জাতিক প্রতিযোগিতায় শাবি শিক্ষার্থীরা প্রথম

image