মাইলস্টোন কলেজে অনলাইনে পাঠদানের কৌশলাদি নিয়ে বিশেষ কর্মশালা

image

কোভিড-১৯ মহামারী সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রেও একটি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ঘরে থেকে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ এ চ্যালেঞ্জ মোকাবেলার একমাত্র উপায়। যদিও আমাদের সম্মানিত শিক্ষক শিক্ষিকাগণ ঐতিহ্যগতভাবে শ্রেণিকক্ষে পাঠদানে অভ্যস্থ তথাপি অদৃশ্য ঘাতক কোভিডের কারণে আপাতত অনলাইন শিক্ষাকেই একমাত্র মাধ্যম ভাবতে হচ্ছে। যতই দিন যাচ্ছে অনলাইন শিক্ষায় যোগ হচ্ছে নতুনত্ব যা ছাত্রছাত্রীদের এ শিক্ষা কার্যক্রমের প্রতি আরও বেশি উদ্দীপিত করবে।

এমতাবস্থায় শ্রেণিকক্ষের সিলেবাসটি অনলাইনে ছাত্রছাত্রীদের মাঝে সহজবোধ্য করার নানা কৌশল নিয়ে বিশেষ কর্মশালার আয়োজন করেছে রাজধানীর উত্তরায় অবস্থিত মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ। স্বাস্থ্যবিধি মেনে গত ১০ অক্টোবর শনিবার, মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের দিয়াবাড়ী স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত এই বিশেষ কর্মশালায় প্রধান বক্তা হিসেবে দিকনির্দেশনামূলক কথা বলেন মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের সম্মানিত উপদেষ্টা কর্নেল নুরন্ নবী (অব.)। অনলাইনে মানসম্মত পাঠদানের নানান কৌশল নিয়ে কথা বলেন- উপাধ্যক্ষ মেজর এম.এইচ.এম মঈনুদ্দিন (অব.), উপাধ্যক্ষ হেমায়েত উদ্দিন শিকদার, উপাধ্যক্ষ নুরুর রহমান এবং গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ রাশেদ খান মেনন প্রমুখ।

কর্মশালার প্রধান বক্তা মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের সম্মানিত উপদেষ্টা কর্নেল নুরন্ নবী (অব.) বলেন, বিশ্ববিদ্যালয়ের তুলনায় উচ্চমাধ্যমিক, মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রÑছাত্রীদের কাছে অনলাইন শিক্ষা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে একটু আলাদাভাবে চিন্তাভাবনা করতে হয়। শেয়ারিংটাকে কোমলমতি শিক্ষার্থীর কাছে মজাদার করার জন্য প্রাসঙ্গিক কিছু কথা বলুন। আপনার নির্দিষ্ট লেকচারের মাঝে এই কথাগুলো শিক্ষার্থীকে আরও মনোযোগি করবে এবং আগ্রহী করবে অনলাইনে পাঠ গ্রহণের ব্যাপারে।

কর্মশালার প্রত্যেক বক্তাই তাদের নির্ধারিত বক্তব্যে কোভিড মহামারীরকালে নির্দেশিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার অনুরোধ জানান।