download

মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১

গণসাক্ষরতা অভিযানের গবেষণা

৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুলে ফিরতে চায়

অনলাইনে শিক্ষায় ৬৯% শিক্ষার্থীর অংশগ্রহণ নেই

সংবাদ অনলাইন ডেস্ক

করোনা সংক্রমণে দীর্ঘ বন্ধের প্রেক্ষাপটে প্রাথমিক ও মাধ্যমিকের ৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত স্কুলে ফিরতে চায়। ৭৬ শতাংশ অভিভাবক, ৭৩ শতাংশ জেলা শিক্ষা কর্মকর্তা ও ৮০ শতাংশ এনজিও কর্মকর্তা স্কুল খুলে দেয়ার পক্ষে। তারা স্বাস্থ্যবিধি নিশ্চিত ও পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রেখে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে কার্যক্রম চালানোর পক্ষে। ৮২ শতাংশ শিক্ষক স্কুল খোলার জন্য স্বাস্থ্যবিধি-মাস্ক ব্যবহার, স্যানিটাইজার ও সামাজিক দূরুত্ব মানা নিশ্চিত করতে বলেছেন।

শিক্ষা নিয়ে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থার জোট ‘গণসক্ষরতা অভিযান’ পরিচালিত ‘এডুকেশন ওয়াচ’-এর গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (১৯ জানুয়ারী) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রতিবেদন প্রকাশ করেন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা।

তারা শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার গাইডলাইন তৈরি করে ধাপে ধাপে প্রতিষ্ঠান খুলে দেয়ার সুপারিশ করে বলেছেন, নির্দিষ্ট কোন দিনক্ষণ নয়। ফেব্রুয়ারি কিংবা মার্চে নয়, করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় খুলে দেয়া যেতে পারে। প্রথমে মাধ্যমিক, তারপর চতুর্থ-পঞ্চম, পরে আরও নিচের স্তুরের ক্লাসে খুলে দেয়া যেতে পারে। প্রথমে যেসব জেলা বা উপজেলায় করোনার সংক্রমণ কম সেসব এলাকাকে প্রাধান্য দেয়া।

অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, প্রধান গবেষক ড. মনজুর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অধ্যাপক ড. সৈয়দ শাহাদৎ হোসেন, গণসাক্ষরতা অভিযানের সদস্য অধ্যক্ষ কাজী ফারুক আহমেদ ও আহ্বায়ক ড. আহমদ মোশতাক রাজা চৌধুরী গবেষণার বিভিন্ন দিক তুলে ধরেন। সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেন এডুকেশন ওয়াচের গবেষক ও গণসাক্ষরতা অভিযানের প্রোগ্রাম ম্যানেজার ড. মোস্তাফিজুর রহমান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গণসাক্ষরতা অভিযান প্রতিবছর মাঠ থেকে সরাসরি তথ্য সংগ্রহ করলেও এবার করোনার পরিস্থিতির কারণে এবার তা সম্ভব হয়নি। মোবাইল ফোনের মাধ্যমে ৮ বিভাগের ৮ জেলা থেকে ২১টি উপজেলা নির্বাচন করা হয়। প্রতিটি উপজেলা থেকে তিনটি করে এলাকা ক্লাস্টার (শহর, শহরতলী ও গ্রাম) নির্বাচন করে মোট দুই হাজার ৯৯২ জনের কাছ থেকে উত্তর সংগ্রহ করা হয়। এরমধ্যে এক হাজার ৭০৯ জন শিক্ষার্থী, ৫৭৮ জন শিক্ষক, ৫৭৬ জন অভিভাবক, ৪৮ জন উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক কর্মকর্তা ও ১৬ জন জেলা প্রাথমিক ও মাধ্যমিক কর্মকর্তা ছিলেন।

গত বছরের ৭ থেকে ২২ নভেম্বর এই দুই সপ্তাহের সমীক্ষা তথ্যে দেখা গেছে, শিক্ষার্থীরা দৈনিক গড়ে ৫০ মিনিট দূরশিক্ষণের মাধ্যমে পড়ালেখায় ব্যয় করে। মাধ্যমিক পর্যায়ে তা ৫৫ মিনিটি ও বস্তি এলাকায় গড়ে ৪০ মিনিট। বস্তি এলাকায় মাধ্যমিক পর্যায়ে মেয়ে শিক্ষার্থীদের দূরশিক্ষণে অংশগ্রহণের গড় সময় মাত্র ২৫ মিনিট। শিক্ষার্থীরা দিনে গড়ে ১৮৮ মিনিট বাড়িতে পড়ালেখার কাজে ব্যয় করে। তারা পরিবারের আয়মূলক কাজে গড়ে ব্যয় করে দৈনিক ১৭১ মিনিট।

রাশেদা কে. চৌধুরী অনুষ্ঠানে বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আমরা নির্দিষ্ট কোন সময়সীমা বেধে দিচ্ছি না। সরকারকে ধাপে ধাপে সক্ষমতা অর্জন করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলতে হবে। যাতে পরবর্তী ধাপে ভুলগুলো শুধরে নিতে পারে। সবার সুরক্ষা নিশ্চিত এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা তৈরি করে স্কুলগুলোকে পুনরায় সচল করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান কবে কখন খোলা হবে সে বিষয়ে সরকারের স্পষ্টভাবে ঘোষণা দেয়া উচিত। এতে শিক্ষার্র্থীরা প্রস্তুতি নিতে পারবে।’

৭৫ শতাংশ শিক্ষার্থী ক্লাশে ফিরতে চায়

গবেষণাপত্রে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষা কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিদের বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পক্ষে মত দিয়েছেন। এরমধ্যে ৭৫ শতাংশ শিক্ষার্থী দ্রুত ক্লাসে ফিরে আসতে চায়। ৭৬ শতাংশ অভিভাবক, ৭৩ শতাংশ জেলা শিক্ষা কর্মকর্তা, ৮০% এনজিও কর্মকর্তা স্কুলে খুলে দেয়ার পক্ষে মত দিয়েছেন। তবে প্রাথমিক স্কুল খোলার ক্ষেত্রে ৫৮ শতাংশ শিক্ষক ও ৫২ শতাংশ উপজেলা শিক্ষা কর্মকর্তা সর্তকতার সঙ্গে সিদ্ধান্ত নেয়ার পক্ষে মত দিয়েছেন।

৭৯.৭ শতাংশ শিক্ষক বিদ্যালয় খুলে দেয়ার আগে স্কুল কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টির ওপর অধিকতর গুরুত্বারোপ করেছেন। ৯০.৭ শতাংশ শিক্ষক মনে করেন শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলার অভ্যাস তৈরিতে অভিভাবকরা তাদের সচেতন করবেন। ৬২ শতাংশ শিক্ষক সিলেবাস সংক্ষিপ্ত করা এবং ২০ শতাংশের বেশি শিক্ষার্থী পরীক্ষা ছাড়া পরবর্তী শ্রেণীতে প্রমোশন চেয়েছেন। করোনার কারণে স্থগিত হওয়া পরীক্ষা দিতে আগ্রহ প্রকাশ করেছে ১৪ শতাংশ শিক্ষার্থী।

৬৯% শিক্ষার্থী অনলাইন পাঠদানে অংশগ্রহণ করেনি

করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় দূরশিক্ষণের (সংসদ টিভি, অনলাইন, রেডিও ও মোবাইল ফোন) মাধ্যমে পাঠদানের ব্যবস্থা করেছে সরকার। এর সফলতা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকেই। বেসরকারি বিভিন্ন গবেষণায়ও বিষয়টি উঠে এসেছে।

সমীক্ষার প্রাপ্ত ফলাফল তুলে ধরে সংবাদ সম্মেলনে বলা হয়, দূরশিক্ষণে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাত্র ৩১.৫ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করে, আর ৬৯.৫ শতাংশ অংশগ্রহণ করেনি। করোনাকালে ৩৭.৮ শতাংশ শিক্ষার্থী পরিবার বা অন্যদের কাছ থেকে সহায়তা পেয়েছে।

যেসব শিক্ষার্থী দূরশিক্ষণ প্রক্রিয়ার বাইরে রয়েছে তাদের মধ্যে ৫৭.৯ শতাংশ ডিভাইসের অভাবে অংশগ্রহণ করতে পারছে না উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামীণ এলাকায় এই হার ৬৮.৯ শতাংশ। অনলাইন ক্লাস আকষর্ণীয় না হওয়ায় ১৬.৫ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করে না। ৯৯.৩ শতাংশ বাড়িতে নিজে নিজে পড়ালেখা করেছে।

ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সুপারিশ

ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে গবেষকরা বলেন, মহানগরের বাইরে গ্রামীণ এলাকার স্কুলগুলো খুলে দেয়া যেতে পারে। মার্চ মাসে ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বিভাগীয় পর্যায়ে মহানগরের স্কুলগুলো ধাপে ধাপে খুলে দেয়া যেতে পারে। সেক্ষেত্রে প্রথমে নিম্নমাধ্যমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলগুলো খুলে দেয়ার পর প্রাথমিকের চতুর্থ ও পঞ্চম শ্রেণী খোলা যেতে পারে। পরবর্তীতে ধীরে ধীরে নিচের ক্লাসগুলো খুলে দেয়ার উদ্যোগ নেয়া যেতে পারে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্বাস্থ্য সুরক্ষার শর্তগুলো যেমন- স্কুলে শিক্ষার্থী, শিক্ষকদের মাস্ক পরা, স্যানিটাইজার, হ্যান্ডওয়াস, টয়লেট, ক্লাসরুম, বেঞ্চ স্যানিটাইজ ও পরিচ্ছন্ন রাখতে হবে। ক্লাসরুমে শিক্ষার্থীদের সামাজিক দূরুত্ব বজায় রাখতে প্রতিটি ক্লাসে একাধিক শিফট করা বা বিকল্প দিনে ক্লাসে উপস্থিতি বা উভয়েই বিবেচনা করা যেতে পারে বলে গবেষকরা মনে করেন।

শিক্ষার ক্ষতি পুরুদ্ধারের জন্য অন্তত ২ বছর মেয়াদি পরিকল্পনা নিয়ে তা প্রাথমিক ও মাধ্যমিকের পর্যায়ের জন্য নমনীয় ও পর্যায়ক্রমিকভাবে দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেয়া, শিক্ষকদের মানসিক চাপ কমানো ও তাদের দক্ষতা উন্নয়নের জন্য সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক সব স্তরের শিক্ষকদের জন্য বিশেষ ব্যবস্থা নেয়া, শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলা এবং শিক্ষা পুনরুদ্ধার বাস্তবায়নের সবাইকে নিয়ে কেন্দ্রীয়ভাবে দুই বছর মেয়াদি পরিকল্পনা প্রণয়ন এবং প্রতিটি উপজেলার শিক্ষার্থী সংখ্যা বিবেচনা করে আনুপাতিক হারে অর্থ বরাদ্দ দেয়া প্রয়োজন বলেও মনে করেন গবেষকরা।

করোনায় শিক্ষায় ক্ষতি পুনরুদ্ধারে ১২ সুপারিশ

করোনায় প্রায় এক বছর শিক্ষায় যে ক্ষতি হয়েছে তা পুররুদ্ধারের জন্য ৫ দফা সুপারিশ করেছে সংস্থাটি। এগুলো হলোÑ শিক্ষার ক্ষতি পুনরুদ্ধারের জন্য আগামী দুই বছরের পাঠ্যক্রম সংক্ষিপ্ত করে মূল দক্ষতার বিষয়গুলোর ওপর বেশি গুরুত্ব দেয়া, প্রাথমিকে বাংলা ও গণিত এবং মাধ্যমিক শিক্ষার জন্য বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান বিষয়ের ওপর জোর দেয়া।

পরীক্ষার জন্য সময় কমিয়ে ক্লাসরুমে বেশি সময় দেয়া, পিইসি ও জেএসসি পরীক্ষা বাদ দিয়ে সংক্ষিপ্তভাবে মূল বিষয়গুলোর ওপর এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া। স্কুল পর্যায়ে পরীক্ষার সংখ্যা কমিয়ে আনা, স্কুলে ছুটি কমিয়ে আনা, পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করা এবং শনিবার বিশেষ ক্লাসের ব্যবস্থা করা যেতে পারে। অনলাইন/অফলাইন ডিজিটাল/দূরশিক্ষণের একটি কমন প্লাটফর্ম তৈরি করা যেতে পারে। যাতে শিক্ষক, শিক্ষার্থীদের ক্লাসরুম, পাঠ ও দূরশিক্ষণের পাঠের লিংক প্রদান করে সহায়তা করা যেতে পারে এবং শিক্ষকদের সহায়তা করার জন্য শিক্ষাসহায়ক নিয়োগ দেয়া যেতে পারে শিক্ষা এনজিওগুলোর সহায়তায়। এজন্য অর্থ বরাদ্দ দিতে হবে।

বুয়েটের ভর্তি পরীক্ষা দুই ধাপে, আবেদন শুরু ১৫ এপ্রিল

কোভিড-১৯ মহামারীর কারণে স্বাস্থ্যবিধি মেনে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা দুই ধাপে নেবে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হবে ১৫ এপ্রিল

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হবে আগামী ১৫ এপ্রিল (বৃহস্পতিবার)।

বিলম্ব ফি ছাড়া এসএসসির ফরমপূরণের সময় বাড়ছে

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরমপূরণ স্থগিত রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা না মেনে মাদরাসা খোলা রাখলে কঠোর ব্যবস্থা: শিক্ষা মন্ত্রণালয়

image

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়কে শিক্ষাকার্যক্রম শুরু অনুমোদন

image

ইইডির নিয়োগ পরীক্ষা স্থগিত

image

এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা স্থগিত

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নভেম্বর ২০২০ নতুন সিলেবাস ও জানুয়ারি ২০২১ পুরাতন সিলেবাসের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে।

মেডিকেলে ভর্তি পরীক্ষায় এক লাখ ২২ হাজার শিক্ষার্থী

image

ওয়েবসাইট উদ্বোধনের মধ্য দিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি আবেদন শুরু

image

৫৪ হাজার শিক্ষক নিয়োগ: শূন্য পদের তালিকা প্রকাশ

image

ঢাবিতে নিষিদ্ধ জংগী সংগঠন হিজবুত তাহরী সন্দেহে দুইজন আটক

image

প্রাথমিকের ছুটি বাড়ল ২২ মে পর্যন্ত

image

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে স্মৃতিসৌধে বিডিইউ উপাচার্যের শ্রদ্ধা

image

পেছাচ্ছে না মেডিকেল ভর্তি পরীক্ষা

image

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অনুপস্থিতি ২৪.৬২ শতাংশ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ১৯ মার্চ শুক্রবার। পরীক্ষায় প্রায় ১

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন, দুই মাসের মধ্যেই ফল

image

৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর রিট খারিজ

image

৩০ মার্চেই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

image

আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচীর অবহিতকরণ কর্মশালা

image

নিবন্ধনধারী শিক্ষকদের নিয়োগের সুপারিশ করার নির্দেশ হাইকোর্টের

image

জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির আবেদন শুরু ৮ জুন

image

বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও শিক্ষার্থীদের সেবা দেয়াই ছিল প্রধান লক্ষ্য : ড. শাহিনুর রহমান

image

বুয়েটে ভর্তি পরীক্ষা ১০ জুন

image

অবৈধ পন্থায় ভর্তিসহ বিভিন্ন অভিযোগে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার

image

আমি রাজনীতির চূড়ান্ত নোংরামির শিকার : সামিয়া রহমান

image

দশম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত

image

দেশের সব স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

image

শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান অনলাইন শিক্ষামেলা

image

১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করবে বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠন

image

কারাগারে লেখক মুশতাক মৃত্যুর ঘটনায় শাহবাগ মোড়ে অবস্থান

image

নাটোরে মোটরসাইকেল দুর্ঘটনায় জাবি শিক্ষার্থী নিহত

image

স্থগিত পরীক্ষার নতুন সূচি ঘোষণা, ভর্তি কার্যক্রম শুরু ৮ জুন

image

পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার দাবি

image

শাহবাগে বিক্ষোভের চেষ্টা, আটক ১০ শিক্ষার্থী

image

৭ কলেজের পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার

image

স্কুল খোলা নিয়ে বিভক্ত মানুষ

image

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তেই চলবে ঢাবি

image

সাত কলেজের সব পরীক্ষা স্থগিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে।

জাবি ছাত্র ইউনিয়ন সভাপতিকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার

image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সব ধরনের পরীক্ষা স্থগিত

image

ঢাবি অধিভুক্ত সাত কলেজের পরীক্ষার সিদ্ধান্ত আজ

image

হল খোলার দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ ইবি ক্যাম্পাসে

image

তালা ভেঙে হলে ঢুকলেন ঢাবি শিক্ষার্থীরা

image

মাস্টার্স ও পিএইচডি অধ্যায়নে প্রধানমন্ত্রী ফেলোশীপ বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ

image

হল না ছাড়লে আইনানুগ ব্যবস্থা, শিক্ষার্থীদের পাল্টা কর্মসূচি

image

ছাত্রাবাসে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

image

ভাষার মাসকে স্মরণীয় করে রাখতে ডিপিএস এসটিএসের আয়োজন

image

বন্ধ ক্যাম্পাসে শিক্ষার্থীরা, বিক্ষোভে উত্তাল জাবি

image

ঢাবির ভর্তি আবেদন শুরু ৮ মার্চ, পরীক্ষা ৮ বিভাগীয় শহরে

image

৩৬ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

image

দেশের সব কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৯ মে

image

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

image

চার ঘণ্টায় মেডিকেল ভর্তির আবেদন ৩৫ হাজারের বেশি

image

রাজশাহীতে কারিগরি বোর্ড মুক্ত নার্সিং শিক্ষার দাবিতে বিক্ষোভ

image

অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ জবির নতুন ল্যাব উদ্বোধন

image

স্কোর থাকা সত্ত্বেও ভর্তি পরীক্ষা থেকে বাদ পড়ার আশঙ্কা

image

মেডিকেলে ভর্তি পরীক্ষা ২ এপ্রিল, ডেন্টালে ৩০ এপ্রিল

image

এসএসসি-এইচএসসির সংশোধিত সিলেবাস প্রকাশ

২০২১ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

চাইলেই বয়স কমানো যাবে না প্রাথমিকে

image

নরসিংদীতে অটোপাসের দাবিতে আন্দোলনে এসএসসি পরীক্ষার্থীরা

image

১৩ মার্চ থেকে ঢাবির হল খোলার সিদ্ধান্ত

image

সব প্রাথমিক বিদ্যালয়ে ইংরেজি ভার্সন চালু করা হবে: প্রতিমন্ত্রী

image

সোমবার থেকে অনলাইন বইমেলা শুরু

image

না ভেঙে সংযোজন হবে টিএসসি

image

জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ পাওয়া চারশ’ জন জিপিএ-৫ পায়নি

২০২০ সালের এইচএসসি ও সমমানের মূল্যায়নে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

সিলেটে জিপিএ-৫ বেড়েছে তিনগুণ

image

কারিগরিতে বেড়েছে জিপিএ-৫

image

জেএসসি-এসএসসিতে না পেয়েও জিপিএ-৫ পেলেন ১৭ হাজার শিক্ষার্থী

image

সবাই পাস, জিপিএ-৫ এক লাখ ৬১ হাজারের বেশি

image

তালা ভেঙে হলে ঢুকলেন ঢাবি শিক্ষার্থীরা

image

মাস্টার্স ও পিএইচডি অধ্যায়নে প্রধানমন্ত্রী ফেলোশীপ বৃত্তির বিজ্ঞপ্তি প্রকাশ

image

হল না ছাড়লে আইনানুগ ব্যবস্থা, শিক্ষার্থীদের পাল্টা কর্মসূচি

image

ছাত্রাবাসে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

image

ভাষার মাসকে স্মরণীয় করে রাখতে ডিপিএস এসটিএসের আয়োজন

image

বন্ধ ক্যাম্পাসে শিক্ষার্থীরা, বিক্ষোভে উত্তাল জাবি

image

ঢাবির ভর্তি আবেদন শুরু ৮ মার্চ, পরীক্ষা ৮ বিভাগীয় শহরে

image

৩৬ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

image

দেশের সব কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৯ মে

image

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়ল ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

image

চার ঘণ্টায় মেডিকেল ভর্তির আবেদন ৩৫ হাজারের বেশি

image

রাজশাহীতে কারিগরি বোর্ড মুক্ত নার্সিং শিক্ষার দাবিতে বিক্ষোভ

image

অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ জবির নতুন ল্যাব উদ্বোধন

image

স্কোর থাকা সত্ত্বেও ভর্তি পরীক্ষা থেকে বাদ পড়ার আশঙ্কা

image

মেডিকেলে ভর্তি পরীক্ষা ২ এপ্রিল, ডেন্টালে ৩০ এপ্রিল

image

এসএসসি-এইচএসসির সংশোধিত সিলেবাস প্রকাশ

২০২১ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংশোধিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

চাইলেই বয়স কমানো যাবে না প্রাথমিকে

image

নরসিংদীতে অটোপাসের দাবিতে আন্দোলনে এসএসসি পরীক্ষার্থীরা

image

১৩ মার্চ থেকে ঢাবির হল খোলার সিদ্ধান্ত

image

সব প্রাথমিক বিদ্যালয়ে ইংরেজি ভার্সন চালু করা হবে: প্রতিমন্ত্রী

image

ইবির ৩৭ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

image

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি বিকেলে

image

ধুনটে ম্যাথ অলিম্পিয়াড ২০২১ অনুষ্ঠিত

image

মির্জাপুর কলেজে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন

image

‘বেট এমইএ অ্যাওয়ার্ড ২০২০’ পেলো ঢাকার ডিপিএস এসটিএস স্কুল

image

ফেব্রুয়ারির মধ্যে প্রাথমিকে ভর্তি শেষ করার নির্দেশ

image

গণপূর্তের নকশা পছন্দ হয়নি ঢাবি কর্তৃপক্ষের

image

পরীক্ষা নয় লটারির মাধ্যমে ভর্তির নির্দেশ

করোনা সংক্রমণের কারণে ২০২১ শিক্ষাবর্ষে সরাসরি ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই নির্দেশনা উপেক্ষা করে দেশের বিভিন্ন জায়গা

১০ কোটি বই এখনও ছাপা হয়নি

image

দেশের অর্থনৈতিক মুক্তিতে ভূমিকা রাখবে কারিগরি শিক্ষা: শিক্ষা উপমন্ত্রী

image

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের ভোট আজ

image

‘করোনা দূর হোক, আমাদের স্কুল শুরু হোক’

image

প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের নির্বাচন

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ইতিহাসে এই প্রথমবারের মতো প্রাথমিক শিক্ষা কর্মকর্তা পরিষদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে শনিবার (২ জানুয়ারি)।

রংপুরে নতুন বছরে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরন

image

শিক্ষাকে আনন্দময় করে তুলতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

image

সরকারি স্কুলে ভর্তির ডিজিটাল লটারি ১১ জানুয়ারি

সারাদেশের সরকারি স্কুলগুলোতে ভর্তিতে বয়সের বাধা শিথিল করা হয়েছে।

নতুন বছরে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান ও এমপিওভুক্তির ঘোষণা শিক্ষামন্ত্রীর

নতুন বছরের জানুয়ারিতে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

১২ দিনের মধ্যেই শিক্ষার্থীরা পাবে নতুন বই: শিক্ষামন্ত্রী

image

গুচ্ছপদ্ধতি নিয়ে সিদ্ধান্তহীনতায় ৪ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

২০২০-২০২১ শিক্ষাবর্ষে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে দেশের চারটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে পারেনি।

সরকারি স্কুলে ভর্তির লটারি স্থগিত

image