অভিনয় থেকে দূরে একযুগ

image

১৯৯৪ সালের ৫ অক্টোবর শাবনাজ নাইমকে বিয়ের পর ধীরে ধীরে সিনেমাতে কাজ করা কমিয়ে দেন এবং এক সময় এসে দু’জনেই সিনেমায় কাজ করা বন্ধ করে দেন। সিনেমার রূপালী পর্দায় শাবনাজকে সর্বশেষ দর্শক দেখেছেন কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান পরিচালিত ‘ডাক্তার বাড়ি’ সিনেমায়। সিনেমাটি ২০০৮ সালে মুক্তি পায়। এর পর আর নতুন কোন সিনেমাতে শাবনাজকে দেখা যায়নি।

প্রয়াত বরেণ্য নাট্যব্যক্তিত্ব আব্দুল্লাহ আল মামুনের ‘জনম জনম’ ধারাবাহিক নাটকে অভিনয়ের পর নাটকে অভিনয়েও আর দেখা যায়নি তাকে। এই ধারাবাহিকটি প্রচার হতো এটিএন বাংলায়। চলতি বছরেই শাবনাজ বাংলাদেশ টেলিভিশনে একজন তালিকাভুক্ত শিল্পী হয়েছেন।

তবে কী অভিনয়ে ফিরছেন আপনি? এমন প্রশ্নের জবাবে শাবনাজ বলেন, ‘সত্যি বলতে কী সিনেমাতে বা নাটকে অভিনয়ের প্রস্তাব যে একেবারেই আসেনা তা কিন্তু নয়। কিন্তু আমি যে ধরনের সিনেমা নাটকে অভিনয় করতে চাই সেই ধরনের গল্প কিন্তু আমি পাইনা। ঘোষণা দিয়ে কিন্তু অভিনয় ছেড়ে দেইনি। আমি যেভাবে এখন আমার জীবনে অভ্যস্ত, যেভাবে চলা ফেরা করে অভ্যস্ত সেই ভাবনা মাথায় রেখে যদি কেউ গল্প লিখেন এবং গল্প যদি আমার পছন্দ হয় তাহলে হয়তো অভিনয়ে ফেরার বিষয়টি ভেবে দেখা যেতে পারে। তবে দীর্ঘদিন অভিনয়ে নেই বলে ফেরার আগ্রহটাও কিন্তু প্রবল নয়।

আমার এবং নাইমের প্রতিদিনের গল্পে কিন্তু সিনেমা জীবনের দিনগুলোর কথা কিন্তু চলেই আসে। আমরাও ভীষণ মিসকরি সেইসব ফেলে আসা দিনগুলো।’ এদিকে আজ শাবনাজের জন্মদিন। জন্মদিন উপলক্ষ্যে নেই বিশেষ কোন আয়োজন। শাবনাজ জানান, স্বামী চিত্রনায়ক নাইম ও দুই কন্যা নামিরা ও মাহাদিয়ার সঙ্গেই সময় কাটবে তার। শাবনাজের বাবা স ম হুমায়ূন ছিলেন একজন গুণী নাট্যব্যক্তিত্ব। বাবাকে মঞ্চে অভিনয়ে দেখেই মূলত অভিনয়ের প্রতি তার আগ্রহ জন্মায়। সিনেমার রূপালী পর্দায় বাবার সঙ্গেই সিনেমা দেখেছেন প্রয়াত চাষী নজরুল ইসলামের ‘চন্দ্রনাথ’, ‘শুভদা’সহ আরো কয়েকটি সিনেমা।

মূলত সাহিত্যনির্ভর সিনেমাগুলোই তার বাবা সঙ্গে করে নিয়ে হলে দেখাতেন শাবনাজকে। ১৯৯১ সালের ৪ অক্টোবর শাবনাজ অভিনীত ‘চাঁদনী’ সিনেমা মুক্তি পায়। চাঁদনী’ ছাড়াও শাবনাজ অভিনীত দর্শকনন্দিত সিনেমাগুলো হচ্ছে ‘দিল’, ‘জিদ’, ‘আগুন জ¦লে’, ‘আঞ্জুমান’, ‘অনুতপ্ত’, ‘লাভ’, ‘চোখে চোখে’, ‘টাকার অহংকার’, ‘আশা ভালোবাসা’, ‘সোনিয়া’ ইত্যাদি। নাট্যাভিনেত্রী তাহমিনা সুলতানা মৌ তার ছোট বোন। শাবনাজের ডাক নাম তানিয়া।