download

ইত্যাদির পুনঃপ্রচারে রাষ্ট্রপতির সাক্ষাৎকার

image

নৈসর্গিক সৌন্দর্যের নান্দনিক দৃশ্যাবলীতে সাজানো কিশোরগঞ্জের মিঠামইনের হাওড় অঞ্চলে দ্বীপের মত ভেসে থাকা হামিদ পল্লীতে ধারণ করা হয় এবারের ইত্যাদি। বহুল প্রশংসিত এ পর্বটির পুনঃপ্রচার করা হবে ৬ অক্টোবর রোববার রাত ৮টার বাংলা সংবাদের পর। হাওড় অঞ্চলের জীবন-জীবিকা, প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরে জলে ও ডাঙ্গায় শতাধিক নৌকা রেখে সাজানো মঞ্চে লক্ষাধিক দর্শকের উপস্থিতিতে ধারণ করা হয় এবারের ইত্যাদি। বাংলাদেশের বর্তমান মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদের বাড়িও এই মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে। যেখানে কেটেছে তার শৈশব-কৈশোর। এবারের ইত্যাদিতে রয়েছে মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদের একটি বিশেষ সাক্ষাৎকার। উল্লেখ্য বাংলাদেশের কোন টেলিভিশন অনুষ্ঠানে কোন রাষ্ট্রপতির এটাই প্রথম সাক্ষাৎকার। ব্যতিক্রমধর্মী এ সাক্ষাৎকারে ফুটে উঠেছে এলাকার মানুষের প্রতি তার ভালোবাসার কথা, মানুষের সঙ্গে তার সম্পর্কের কথা। তখনকার আর এখনকার হাওড় সম্পর্কে তার উপলব্ধির কথা, সাধারণ মানুষের সঙ্গে তার সম্পর্কের কথা, মানুষের প্রতি মানুষের বিশ্বাসের কথা। বলেছেন জনপ্রতিনিধিদের ভবিষ্যৎ চলার পথের কথা। বলেছেন ‘ইত্যাদি’কে ভালোবাসার কথা।

এছাড়াও বিষয় বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এ পর্বে রয়েছে বেশ কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। কিশোরগঞ্জের ইতিহাস, ঐতিহ্য, প্রাকৃতিক সৌন্দর্যম-িত-দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান এবং কীর্তিমান ব্যক্তিদের ওপর তথ্য ভিত্তিক প্রতিবেদনসহ রয়েছে কিশোরগঞ্জের বাজিতপুর থানার একটি গ্রামের অবিশ্বাস্য অবস্থানে অবস্থিত একটি স্কুলের ওপর অনুসন্ধানী প্রতিবেদন। যে স্কুলটিকে ইত্যাদির মাধ্যমে কেয়া কসমেটিকসের সৌজন্যে ১০ লাখ টাকার একটি চেক প্রদান করা হয়। শুধু তাই নয়, জেলা প্রশাসকও তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসনের পক্ষ থেকে একই মঞ্চে স্কুলটিকে ২ লাখ টাকা প্রদান করার ঘোষণা দেন। বিদেশি প্রতিবেদনে রয়েছে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি দক্ষিণ আফ্রিকার উপর একটি তথ্যবহুল প্রতিবেদন।

এবারের ইত্যাদিতে কিশোরগঞ্জের রূপ-বৈচিত্র্য বর্ণনা করে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ। গানটি লিখেছেন খ্যাতিমান গীতিকার মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন সুমন কল্যাণ। এছাড়াও কিশোরগঞ্জের কৃষ্টিকথা ও বীরগাঁথা নিয়ে আর একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন কিশোরগঞ্জেরই দেশবরেণ্য নৃত্যশিল্পী শামীম আরা নিপা। আর তার সঙ্গে অংশগ্রহণ করেছেন কিশোরগঞ্জ, করিমগঞ্জ ও মিঠামইনের শতাধিক নৃত্যশিল্পী এবং ওসমান গণির নেতৃত্বে ঐতিহ্যবাহী লাঠিয়াল দল।

ইত্যাদির এবারের ধারণস্থান কিশোরগঞ্জকে ঘিরে করা প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত লক্ষাধিক দর্শকের মাঝখান থেকে ৪ জন নির্বাচিত দর্শক আঞ্চলিক ভাষায় একটি নাট্যাংশে অভিনয় করেন। যা ছিল বেশ উপভোগ্য। এই পর্বে আমন্ত্রিত অতিথি ছিলেন কিশোরগঞ্জের কৃতী সন্তান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। নানান সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে বেশ ক’টি নাট্যাংশসহ নিয়মিত পর্ব হিসেবে এবারও যথারীতি রয়েছে মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র বিভাগ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। পুনঃপ্রচার হবে কেয়া কসমেটিকসের সৌজন্যে। একযোগে প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।