করোনায় সংকটগ্রস্ত মানুষের পাশে নাট্যপ্রেমী লায়ন চিত্তরঞ্জন দাস

image

সরাসরি নাট্যচর্চার সঙ্গে যুক্ত না থাকলেও বরদেশ্বরী কালীমাতা মন্দিরের সভাপতি লায়ন চিত্ত রঞ্জন দাস একজন থিয়েটারপ্রেমী মানুষ। বরাবরই তিনি পূজা উপলক্ষে সবুজবাগে অবস্থিত শ্রী শ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দিরপ্রাঙ্গণে নাট্য উৎসবের আয়োজন করে আসছেন। এই উৎসবের আহ্বায়ক তিনি।

চিত্তরঞ্জন দাস সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ৫ নং ওয়ার্ড কাউন্সিলর। তবে শিল্প সংসকৃতিকে ভালোবাসা মানুষগুলো যে একটু বেশি মানবিক থাকেন তার প্রমাণ দিচ্ছেন তিনি এই করোনা সংকটে। কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় ২৬ মার্চ থেকে তিনি জীবনের ঝুঁকি নিয়ে ৫ নং ওয়ার্ডের হতদিরদ্র ও বস্তিবাসী অসহায় পরিবারসহ নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত কর্মহীন পরিবারের পাশে আছেন।

নিজ অর্থায়নে খাদ্যসামগ্রী ও নগদ অর্থ দিয়ে এসব পরিবারকে সহযোগিতা করে চলেছেন তিনি।

এছাড়া হ্যান্ড স্যানিটাইজারসহ ৭০০০ এর অধিক মানুষকে তিনি স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী যেমন মাস্ক, হ্যান্ড গ্লাভস বিতরণ করেন। জীবাণু নাশক স্প্রে মেশিনের মাধ্যমে এলাকায় নিয়মিত ওষুধ ছিটানোর ব্যবস্থা রেখেছেন। রমজান মাসের প্রথম দিন থেকে এলাকার ভোটার নয় এমন কিছু পরিবার সহ বস্তিবাসীদের প্রতি রাতে বাদতারাবি খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন। ডেঙ্গু মশার প্রজনন ক্ষেত্র নির্মুলের লক্ষে এলাকার কিছু বদ্ধ জলাশয় যেমন: রাজারবাগ জলাশয়, কদমতলা-আহমদবাগ মজা পুকুর নিজ উদ্যোগে পরিস্কার করেন।

চিত্ত রঞ্জন দাস বলেন, ‘এই সংকট কালে আমাদের প্রত্যেকের উচিত সামর্থ অনুসারে মানুষের পাশে দাঁড়ানো। অনেক ভালো ভালো পরিবার হঠাৎ এই পরিস্থিতির কারণে সংকটে আছে। আমি খোঁজখবর নিয়ে সাধ্য মতো সাহায্য সহযোগিতা করছি। আশা করছি দ্রুত এই সংকট কেটে যাবে, আবার স্বাভাবিক অবস্থা ফিরে আসবে দেশ’।