মোমিনের সুরে আসছে নতুন ১০ গান

image

এম এ মোমিন, রাজধানীর সরকারি সঙ্গীত কলেজের একজন শিক্ষক। সঙ্গীত কলেজ থেকেই বি মিউজিক ও এম মিউজিক সম্পন্ন করে ২০১৭ সালের মার্চ মাস থেকে তিনি সরকারি সঙ্গীত কলেজেই নজরুল সঙ্গীতের শিক্ষক হিসেবে পেশাগতভাবে দায়িত্ব পালন করছেন। প্রথম তিনি গান শিখেন বগুড়ার রিপন দত্তের কাছে। পরবর্তীতে মোমিন স্বপন দত্ত, মফিজুর রহমান, সঞ্জীব দে, এম এ শোয়েব, শহীদুল ইসলাম সুমন ও ফেরদৌস আরার কাছে বিভিন্ন সময়ে গানের তালিম নিয়েছেন। তার প্রথম প্রকাশিত মৌলিক গান হচ্ছে ‘আকাশ ভরা তারা’। গানটি লিখেছিলেন মোমিন ও কনক, সুর করেছিলেন মোমিন নিজেই।

এটি গাজী টিভিতে প্রচার হয়েছিলো ২০১১ সালে। পরবর্তীতে ‘ঘোমটা পড়া চাঁদ’, ‘তুমি চলে গেছো বলে’সহ চলচ্চিত্র ‘শেষ কথা’য় প্লে-ব্যাক করেছেন তিনি সৈয়দ ওয়াহিদুজ্জামান ডায়ম-লেখা ও বাসু দেব ঘোষের সুর সঙ্গীতে। আজিজুল হাকিম পরিচালিত ‘ভূতের নাম একা’ টেলিফিল্মে একটি গানে কণ্ঠ দেন। মোমিন জানান এছাড়াও বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন নাটকেও গান গেয়েছেন। তবে এই মুহূর্তে মোমিন সবচেয়ে বেশি ব্যস্ত নিজের সুরে দশটি গানের কাজ নিয়ে। সবগুলো গানই লিখেছেন শামসুল আলম। গানগুলোর সঙ্গীতায়োজন করছেন কে এইচ রিপন। এরইমধ্যে মোমিনের সুরে গান গেয়েছেন সোহেল মেহেদী, এম এ মোমিনের স্ত্রী আশা খন্দকার, সূচিতা, অনন্যা। মোমিন জানান তিনি নিজেও এই প্রোজেক্টের দু’তিনটি গানে কণ্ঠ দিবেন।

গানগুলো তারই তত্ত্বাবধানে পরিচালিত নতুন একটি ইউটিউব চ্যানেলে চলতি বছরের শেষপ্রান্ত থেকেই প্রচারে আসবে বলে জানান মোমিন। নতুন দশটি গান নিয়ে মোমিন বলেন, ‘আমার সুরে ১০টি গান আমার স্বপ্নের একটি প্রোজেক্টই বলা চলে। প্রত্যেকেই বেশ আন্তরিকতা নিয়ে গানগুলো গাইছেন। স্বপ্ন দেখছি আমি নিজে আন্তর্জাতিক মানের একটি সঙ্গীত প্রতিষ্ঠান গড়ে তোলার। যেখানে ওয়েস্টার্ন মিউজিক শেখানোর পাশাপাশি সবধরনের মিউজিক সম্পর্কেই আগ্রহীদের শিক্ষা দেয়া হবে।’

মোমিন জানান, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই তিনি দেশের বাইরে যাবেন স্টেজ শো’তে পারফর্ম করতে। মোমিনের গ্রামের বাড়ি গাইবান্ধা। তার বাবা বদিউজ্জামান, মা মল্লিকা বেগম। তার বড় দুই বোন বিউটি ও ববিতা তাকে সবসময়ই গানের জন্য অনুপ্রেরণা দেন।