সাগরের ‘অবদান’এ বাবু

image

এসএম কামরুজ্জামান সাগর ফজলুর রহমান বাবু’কে নিয়ে নির্মাণ করেছেন কাহিনীচিত্র ‘অবদান’। আগামীকাল ২৫ সেপ্টেম্বর বিকেল ৩টা ৫ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে নাটকটি। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে ফজলুর রহমান বাবু বলেন, ‘সাগরের নির্দেশনায় এবারই আমার প্রথম কাজ করা। ভীষণ নিয়ে কাহিনীচিত্রের বিষয়বস্তু যথাযথভাবে তুলে ধরার চেষ্টা করেছে সাগর।

যিনি এটি রচনা করেছেন অনেক য নিয়েই তা রচনা করেছেন। এক কথায় অসাধারণ একটি স্ক্রিপ্ট, চমৎকার সংলাপ। অভিনয় করতে গিয়ে আমি ভীষণ আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। কারণ আমরা সাধারণত ভাবি যে যারা বিদেশে থাকে তাদের হয়তো অনেক টাকা থাকে। দেশের ফেরার পর যে তাদের অর্থনৈতিক অবস্থা যে ভালো থাকে না, শূন্য হাতে যে দেশে ফিরে সেটা তার আশেপাশের লোকজন মানতে চায় না, বুঝতে চায় না। একটি বাস্তব বিষয় সাগর তুলে ধরার চেষ্টা করেছেন।

আমার কাহিনীচিত্রটি দর্শকের ভালো লাগবে।’ কাহিনীচিত্রটি রচনা করেছেন পাপ্পুরাজ। প্রযোজনা করেছেন ১৯৫২ এন্টারটেইনম্যান্ট লি:’র কর্ণধার সাজু মুনতাসির। এতে আরও যারা অভিনয় করেছেন তারা হলেনÑ সাইকা আহমেদ, শিবলী, গাজী ফারুকসহ আরও অনেকে। চিত্রগ্রহণে ছিলেন নাট্যনির্মাতা নিয়াজ মাহবুব। বাবু অভিনীত সবশেষ আলোচিত নাটক হচ্ছে ‘এক্সট্রা আর্টিস্ট’। এটি নির্মাণ করেছেন তানভীর। নাটকটি ‘ধ্রব টিভি’তে প্রচারিত হয়েছিল।

বাবু অভিনীত মুক্তি প্রতীক্ষিত সিনেমা হচ্ছে সেলিমের ‘পাপপুণ্য’, চয়নিকা চৌধুরীর ‘বিশ^ সুন্দরী’, সুমিতের ‘নোনা জলের কাব্য’। বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিতব্য বায়োপিক’এ খন্দকার মোস্তাকের চরিত্রে অভিনয় করবেন তিনি। আবু সাইয়ীদের ‘শঙ্খনাদ’, নাদের চৌধুরীর ‘মেয়েটি এখন কোথায় যাবে’ এবং বদরুল আনাম সৌদ’র ‘গহীন বালুচর’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন।