‘চিলেকোঠার ভালোবাসা’ নাটকে ঋষি কৌশিক-সাফা কবির

image

একসময় কলকাতার অভিনয়শিল্পীরা বাংলাদেশের নাটকে নিয়মিত অভিনয় করতেন। দীর্ঘদিন পর কলকাতার অভিনয়শিল্পী বাংলাদেশের নাটকে অভিনয় করছেন। ঋষি কৌশিকের কথা। তিনি কলকাতার ধারাবাহিক নাটকের জনপ্রিয় অভিনেতা।

আফরিন জামান লীনার রচনা এবং রাকেশ বসুর পরিচালনায় ‘চিলেকোঠার ভালোবাসা’ নামের নাটকের শুটিং হয় শ্রীমঙ্গলে। এতে কাজ করছেন পশ্চিবঙ্গের এই অভিনেতা। তার বিপরীতে কাজ করছেন সাফা কবির।

নাটকের গল্পে দেখা যাবে, ঋষি ভারতের একটি প্রতিষ্ঠানের স্থপতি। অফিসের প্রয়োজনে বাংলাদেশের শ্রীমঙ্গলে আসেন। কিন্তু হোটেলে না থেকে একটি বাসার চিলেকোঠায় আশ্রয় নেন।

সেই বাসাতেই থাকেন সাফা কবির। তাদের দু’জনের পরিচয় পর্ব সুখকর না হলেও এক সময় অনুরাগ তৈরি হয় দু’জনের মধ্যে। তৈরি হয় ভালোবাসার সম্পর্কও। পরিণতিতে বিয়েও হয়। কিন্তু ক্যান্সারাক্রান্ত সাফা মারা যায়। তবুও সাফাকে মনের মণিকোঠায় টাই করে রাখে ঋষি। সাফার কথা মনে হলেই চলে আসে শ্রীমঙ্গলে।

এভাবে আরও কিছু ঘটনায় এগিয়ে যাবে নাটকটির কাহিনী। এতে অভিনয় প্রসঙ্গে ঋষি কৌশিক বলেন, ‘অভিনয়ের জন্য প্রথমবার বাংলাদেশে এসেছি। পরিচালক রাকেশ বসুর সঙ্গে এতে অভিনয় করার বিষয় নিয়ে বেশ কিছুদিন ধরেই যোগাযোগ ছিল। শুনেছি, রাকেশ বেশ মানসম্মত নাটকই নির্মাণ করেন। এতে আমার চরিত্রটি বেশ সুন্দর। এছাড়া বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যে আমি মুগ্ধ।

আশা করছি, নাটকটি উপভোগ্য হবে। ’ সাফা কবির বলেন, ‘গতানুগতিক কোনো গল্প নয়, একেবারেই ভিন্নধর্মী একটি গল্প নিয়ে নাটকটি তৈরি হচ্ছে। এতে আমার চরিত্রটি ক্যান্সার আক্রান্ত এক মেয়ের। তাছাড়া শ্রীমঙ্গলের প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে শুটিং হচ্ছে। বেশ ভালো লাগছে।’

রবি কিরণ প্রডাকশন হাউস থেকে নির্মিত নাটকটি শিগগিরই একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হবে বলে জানিয়েছেন পরিচালক রাকেশ বসু।