গোলানে ট্রাম্পের নামে শহর গড়ছে ইসরায়েল!

image

সিরীয় ভূখণ্ডের অধিকৃত গোলান মালভূমিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে একটি শহর গড়ে তোলার ঘোষণা দিয়েছে ইসরায়েল। ইসরায়েলের মন্ত্রিসভার সদস্যদের এ বিষয়ে ১২ মে রোববার অবহিত করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি জানান, ট্রাম্পের শহর গড়ে তোলার জন্য উপযুক্ত স্থান তারা খুঁজে পেয়েছেন। সংবাদ মাধ্যম জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা গেছে।

১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরীয় ভূখণ্ড গোলান মালভূমি দখল করে নেয় ইসরায়েল। আন্তর্জাতিক সম্প্রদায় কখনও ইসরায়েলের এই দখলদারিত্বের স্বীকৃতি দেয়নি। তবে দীর্ঘদিনের মার্কিন নীতি থেকে সরে এসে চলতি ২৫ মার্চ আনুষ্ঠানিকভাবে গোলান মালভূমির ওপর ইসরায়েলি দখলদারিত্বের স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। হোয়াইট হাউজে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ট্রাম্পের জামাতা ও জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনারের উপস্থিতিতে এদিন এ সংক্রান্ত ঘোষণাপত্রে সই করেন ট্রাম্প। এরই ধারাবাহিকতায় গত মাসে নেতানিয়াহু জানান, দখলকৃত গোলান মালভূমিতে ইসরায়েলের মালিকানার স্বীকৃতি দেয়ার প্রতিদান হিসেবে ট্রাম্পের নামে একটা কমিউনিটি গড়ে তোলা হবে । তখন তিনি আরও বলেন, যখন এ কৌশলগত ভূখণ্ডে ওই কমিউনিটি গড়ে তোলা হবে তখন তা মন্ত্রিসভায় অনুমোদনের জন্য অবহিত করা হবে। গত সপ্তাহে জানা যায়, প্রথম ধাপে ১২০টি সেক্যুলার-ধর্মীয় বসতি গড়ে তোলা হবে ওই কমিউনিটিতে। এটি গড়ে তোলা হবে গোলানের উত্তরাঞ্চলে। এর আগে ১৯৯২ সালে এখানে বসতি গড়ে তোলার অনুমতি দেয়া হলেও তা বাস্তবায়ন হয়নি। গোলানে বর্তমানে ৩৩টি শহর ও গ্রাম রয়েছে। এগুলোর মধ্যে নিমরদ গ্রামটি ১৯৯৯ সালে গড়ে তোলা হয়।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

image

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

image

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

image

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

image

করোনা থেকে সুস্থ ২৫ লাখ মানুষ

image