লোকসভা নির্বাচন ২০১৯

প্রথম দফার দশ প্রভাবশালী প্রার্থীর লড়াই

http://thesangbad.net/images/2019/April/11Apr19/news/upload2.jpg

ভারতজুড়ে ৯১টি লোকসভা আসনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে কাল। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এদিন ১৮টি রাজ্যে ও দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে মোট ১৪ কোটি ভোটারের ভোট দেয়ার কথা। দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের আটটি আসনে এদিন ভোট দেন উত্তরপ্রদেশবাসী। কেন্দ্রীয়মন্ত্রী নীতিন গড়করি, কিরেন রিজিজু থেকে শুরু করে ভিকে সিংদের মতো প্রভাবশালী প্রার্থীদের ভাগ্য পরীক্ষার দিন ছিল বৃহস্পতিবার, ১১ এপ্রিল। ভোটের মাঠে ছিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু থেকে শুরু করে জগনমোহন রেড্ডিরা। মুজফফরনগর থেকে এবারের নির্বাচনে লড়ছেন আরএলডি-র প্রধান অজিত সিং। বাঘপত কেন্দ্রে কেন্দ্রীয়মন্ত্রী সত্যপাল সিংয়ের বিরুদ্ধে লড়ছেন তার ছেলে। মহারাষ্ট্রে সাতটি আসনে ও বিহারে চারটি আসনেও ভোটগ্রহণ হয়েছে কাল। কেন্দ্রীয়মন্ত্রী রামবিলাস পাসোয়ানের ছেলে চিরাগ পাসোয়ান রয়েছেন তারকা প্রার্থীদের মধ্যে। অরুণাচল প্রদেশের দুটি এবং আসামের পাঁচটি আসনে ভোটগ্রহণ হয়েছে এদিন । আসামে কিরেণ রিজিজুর পাশাপাশি সাবেক মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে গৌরব গগৈয়ের কেন্দ্রেও ভোটগ্রহণ চলে। ছত্তিশড়ে বস্তার কেন্দ্রেও ভোটগ্রহণ। মাত্র দুদিন আগে মাওবাদীদের হামলায় বিজেপি বিধায়কসহ কয়েকজনের মৃত্যু হয়েছে এখানে।

http://thesangbad.net/images/2019/April/11Apr19/news/upload.jpg

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে প্রথম দফায় বৃদ্ধাকে ভোট দিতে সহায়তা করছে নিরাপত্তা কর্মী - এনডিটিভি

নীতিন গড়করি বনাম নানা পাটোলে : গতবার মহারাষ্ট্রের নাগপুর থেকে জয় পান এবারের বিজেপি প্রার্থী নীতিন গড়করি। আগে বিজেপি থেকে বেরিয়ে এসে এবার কংগ্রেসের হয়ে তার বিরুদ্ধে লড়াই করছেন নানা পাটোলে। ২০১৪ সালে তৎকালীন কেন্দ্রীয়মন্ত্রী প্রফুল প্যাটেলকে পরাজিত করেছিলেন তিনি।

কিরণ রিজিজু বনাম নবাম টুকি : বিজেপির কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী কিরণ রিজিজু অরুণাচল প্রদেশ থেকে সাবেক মুখ্যমন্ত্রী নবাম টুকির বিরুদ্ধে লড়ছেন।

সঞ্জীব বাল্যান বনাম অজিত সিং : উত্তরপ্রদেশে মুজফফরনগরে এবার বিজেপি বিরোধী জোটের প্রার্থী হয়েছেন সাবেক কেন্দ্রীয়মন্ত্রী অজিত সিং। এখানে বিজেপির প্রার্থী হয়েছেন সঞ্জীব বাল্যান।

সত্যপাল সিং বনাম জয়ন্ত চৌধুরি : বিজেপির প্রার্থী তথা কেন্দ্রীয়মন্ত্রী সত্যপাল সিং এবার লড়ছেন আরজেডি প্রার্থী জয়ন্ত চৌধুরির বিরুদ্ধে। আরজেডির প্রধান অজিত সিংয়ের ছেলে জয়ন্ত ।

চিরাগ পাসোয়ান বনাম ভূদেও চৌধুরি : বিহারের জামুই কেন্দ্রের লড়াই নিয়ে অনেকেই আগ্রহী। এখান থেকে বিজেপির নেতৃত্বাধীন লোক জনশক্তি দলের প্রার্থী হয়েছেন রামবিলাস-পুত্র চিরাগ পাসোয়ান। তার বিরুদ্ধে আছেন কংগ্রেসের ভূদেও চৌধুরি। এ দুজনই একবার করে এখান থেকে জিতেছেন।

মুকুল সাংমা বনাম আগাথা সাংমা বনাম রিকমান জি মোমিন : মেঘালয়ের তুরা আসন থেকে লড়াই করছেন কংগ্রেসের প্রবীণ নেতা তথা রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। তার বিরুদ্ধে লড়ছেন ন্যাশনাল পিপলস পার্টি কে সাংমা এবং বিজেপি প্রার্থী রিকমান জি মোমিন।

ভিকে সিং বনাম ডলি সাংমা বনাম সুরেশ বনসল : উত্তর প্রদেশের গাজিয়াবাদ কেন্দ্র থেকে লড়াই করছেন কংগ্রেসের ডলি শর্মা ও সুরেশ বনসল।

মহেশ শর্মা বনাম অরবিন্দ কুমার সিং বনাম সৎবীর নাগার : উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর থেকে নির্বাচনে লড়ছেন কেন্দ্রীয়মন্ত্রী মহেশ শর্মা। তিনি মুখোমুখি হবেন কংগ্রেসের অরবিন্দ কুমারের সঙ্গে।

হংসরাজ আহির বনাম সুরেশ নারায়ণ ঢানরোকর : মহারাষ্ট্রের চন্দ্রপুর আসন থেকে হংসরাজ আহির প্রার্থী হয়েছেন। তার বিরুদ্ধে সুরেশ নারায়ণ ঢানরোকর প্রার্থী হয়েছেন। আগে তিনি ছিলেন শিবসেনায়। এবার দলবদল করে এসেছেন কংগ্রেসে।

পি অশোক গজপতি বনাম বেল্লান্না চন্দ্রশেখ : অন্ধ্রপ্রদেশে থেকে এবার নির্বাচনে লড়ছেন সাবেক কেন্দ্রীয়মন্ত্রী পি অশোক গজপতি। তার বিরুদ্ধে লড়াই করছেন কংগ্রেসের প্রার্থী আসাদুদ্দিন ওয়াইসি।