ফিলিপাইনে ঘূর্ণিঝড় কামমুড়ির আঘাত

image

ফিলিপাইনের লুজন দ্বীপে ঘূর্ণিঝড় কামমুড়ির আঘাতে বিধ্বস্ত কয়েকটি বাড়ি-রয়টার্স

ফিলিপাইনের লুজন দ্বীপের দক্ষিণ উপকূল আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কামমুড়ি। ২ ডিসেম্বর সোমবার স্থানীয় সময় মধ্যরাতে সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে ঝড়টি আঘাত হানে। এতে একজন নিহত হয়েছেন। ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানার আগেই সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তিন লক্ষাধিক বাসীন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয় কর্তৃপক্ষ। তীব্র ঝড়ো বাতাসের ফলে নিরাপত্তাজনিত কারণে স্থগিত করা হয় ম্যানিলা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের শতাধিক ফ্লাইট। বন্যা ও ভূমিধসের আশঙ্কায় পুরো বিমানবন্দরের কার্যক্রমই বন্ধ করে দেয়ার প্রস্তুতি নিয়ে রাখে কর্তৃপক্ষ। মঙ্গলবার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম এএফপি।

ফিলিপাইনের দুর্যোগ ব্যবস্থা দফতরের কর্মকর্তারা জানিয়েছেন, লুজন দ্বীপের দক্ষিণের বিকোল এলাকা এবং সংলগ্ন দ্বীপগুলো থেকে প্রায় তিন লাখ ৪০ হাজার মানুষকে অপেক্ষাকৃত নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। ঝড়ে বহু ঘরবাড়ি, রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনকি ভূমিধসের মতো ঘটনাও ঘটেছে। তবে এখনও পর্যন্ত প্রাণহানির কোন খবর পাওয়া যায়নি। দুর্যোগ ব্যবস্থাপনা দফতরের কর্মকর্তা লুইসিতো মেনডোজা বলেন, আমরা এখনও ক্ষয়ক্ষতির বিষয়টি পর্যালোচনা করছি। তবে দৃশ্যত ঝড়ের প্রভাব ছিল মারাত্মক। এমনকি এক জায়গায় ঘরবাড়ির ছাদ পর্যন্ত পানি উঠে গেছে। আমাদের নিজস্ব কর্মীরাও ঝড়ে ভেঙে পড়া গ্লাসের আঘাত পেয়েছে। বাতাসের তীব্রতায় বহু গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়েছে। মঙ্গলবার সকালে সরেজমিনে ম্যানিলা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের একটি ব্যস্ত টার্মিনালে গিয়ে দেখা গেছে, সেখানে শুধু বিমানবন্দরের কর্মী ও কিছু আটকে পড়া যাত্রী রয়েছেন।

লেবাননে আগাম নির্বাচনের ডাক

৪ আগস্টের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ক্ষোভে ফুঁসছে লেবানন। রাজপথে নেমে সরকারের বিরুদ্ধে অনাস্থার জানান দিচ্ছে জনগণ। ভয়াবহ

ইরানে গণতন্ত্র বিরোধী অভ্যুত্থান, বৃটিশ গোয়েন্দা ও ধামাচাপার ইতিবৃত্ত

image

কোভিড-১৯: ভারতের উত্তর প্রদেশে প্রতিরোধ ও চিকিৎসায় আইভারমেকটিন

image

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহিন্দা রাজাপাকসে

image

বেকার ভাতা : নির্বাহী আদেশে স্বাক্ষর ট্রাম্পের

image

আগাম নির্বাচনের ডাক লেবানন প্রধানমন্ত্রীর

image

সীমান্ত বিরোধ : চীনের সঙ্গে ‘যুদ্ধ প্রস্তুতির’ নির্দেশ ভারতীয় সেনাপ্রধানের

image

ভারতে আবারও করোনা সেন্টারে আগুন, ৭ জনের মৃত্যু

image

টানা ১০০ দিন ধরে করোনা মুক্ত নিউজিল্যান্ড

image