ব্রেক্সিট পেছানোর প্রস্তাবে সম্মত ব্রিটিশ আইনপ্রণেতারা

image

ব্রিটিশ পার্লামেন্টে আইনপ্রণেতাদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী থেরেসা মে -ডেইলি মেইল

অবশেষে ব্রেক্সিট ইস্যুতে ((ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) প্রথমবারের মতো কোন প্রস্তাব পাস হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে। ৩ এপ্রিল বুধবার ব্রেক্সিট প্রক্রিয়া আরও কিছু দিন পিছিয়ে দেয়া নিয়ে আনা একটি প্রস্তাবে সমর্থন দিয়েছেন পার্লামেন্টের আইনপ্রণেতারা। এ প্রস্তাবটি মাত্র এক ভোটের ব্যবধানে পাস হয়। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ প্রক্রিয়া যেন কোন চুক্তি ছাড়াই সম্পন্ন না হয় তা নিশ্চিত করতেই ব্রেক্সিট প্রক্রিয়া ফের পেছানোর উদ্যোগ নেয় ব্রিটেন।

বুধবার লেবার এমপি ইভেট কুপার ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট প্রক্রিয়া পিছিয়ে নেয়ার এ প্রস্তাবটি তোলেন। পার্লামেন্টের নিম্নকক্ষ তা একদিনেই পাস করে দেয়। প্রস্তাবের পক্ষে ৩১৩ ভোট ও বিপক্ষে ৩১২ ভোট পড়ে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের বিচ্ছেদ প্রক্রিয়া যেন কোন চুক্তি ছাড়াই সম্পন্ন না হয় তা নিশ্চিত করতেই ব্রেক্সিট প্রক্রিয়া ফের পেছানোর উদ্যোগ নিয়েছে ব্রিটেন। এ প্রস্তাবটি আইনে পরিণত হতে পার্লামেন্টের উচ্চকক্ষ লর্ড সভার অনুমোদন লাগবে। খসড়া আইনে পরিণত হওয়া প্রস্তাবটি ৪ এপ্রিল বৃহস্পতিবার লর্ড সভায় তোলার কথা রয়েছে। তবে ব্রেক্সিট আর পেছানোর অনুমোদন দেয়া হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে ইইউ। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ব্রেক্সিট নিয়ে বিরোধীদলীয় নেতা জেরেমি করবিনের সঙ্গে বৈঠক করার পর পার্লামেন্টে এ প্রস্তাবটি তোলা হয়। দুই নেতার মধ্যে আলোচনাকে ‘গঠনমূলক’ বলে বর্ণনা করা হয়েছে । গত বৃহস্পতিবারও তাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। লেবার পার্টির সাবেক মন্ত্রী কুপারের প্রস্তাবিত খসড়া আইনটি প্রধানমন্ত্রী মেকে আর্টিকেল ৫০ এর প্রক্রিয়া ১২ এপ্রিল থেকে আরও পিছিয়ে দিতে ইইউকে অনুরোধ জানানোর অনুমতি দেবে এবং ব্রেক্সিটের সময়সীমা কতদিন পেছানো হবে পার্লামেন্টকে সে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দেবে। ব্রেক্সিট সিদ্ধান্তে কোন ভাবেই একমতে পৌঁছতে পারছিলেন না ব্রিটিশ এমপিরা। এমন পরিস্থিতিতে মনে করা হচ্ছিল ১২ এপ্রিল কোন চুক্তি ছাড়ায় ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যেতে হবে ব্রিটেনকে। তবে মঙ্গলবার প্রস্তাব পাস না হওয়ায় তিনি ব্রেক্সিট ইস্যুতে সময়ের আবেদন করবেন বলে জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী। তারপরই এমন প্রস্তাব উঠল ব্রিটিশ পার্লামেন্টে। ২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টায় ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ ত্যাগের কথা ছিল যুক্তরাজ্যের। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউর সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে তৈরি হয় ব্রেক্সিট চুক্তি। কিন্তু যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে তিন দফায় তা হাউজ অব কমন্সে পাস করাতে ব্যর্থ হন। তৃতীয় দফায় ভোটাভুটির আগে তিনি বলেন, তার প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তিতে যদি এমপিরা সমর্থন দেন তাহলে তার বদলে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকেও সরে যেতে প্রস্তুত। তা সত্ত্বেও প্রত্যাখ্যাত হয় তার ব্রেক্সিট পরিকল্পনা।

বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৩ হাজার

image

কারফিউ ভেঙে যুক্তরাষ্ট্রে প্রতিবাদ বিক্ষোভ

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে জুড়ে কৃষ্ণাঙ্গ খুনের প্রতিবাদ-বিক্ষোভ বিক্ষোভ আরও বেড়েছে। টিভি সংবাদমাধ্যম

বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রে সেনা মোতায়েন

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ আমেরিকান নাগরিকের মৃত্যুর ঘটনার প্রতিবাদে টানা চতুর্থ দিনের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। শনিবার ডেট্রয়েটসহ দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের রাস্তায় এ বিক্ষোভ সহিংস আকার ধারণ করে। এসময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে তার দেশের সম্পর্কের ইতি টানার ঘোষণা দিয়েছেন। ট্রাম্প ঘোষণা দিলেও ডব্লিউএইচও’র সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কচ্ছেদ কবে থেকে কার্যকর হচ্ছে, তা স্পষ্ট হওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তবে ট্রাম্পের এ ঘোষণা নিয়ে তাৎক্ষণিকভাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা চিকিৎসায় ‘প্লাজমা থেরাপি’ ‘রেমডেসিভির’ ব্যবহারে ডব্লিউএইচওর না

image

বিশ্বে করোনায় আক্রান্ত ৬০ লাখ ছাড়াল

image

করোনা বস্তু থেকে সহজে ছড়ায় না : সিডিসি

image

লিবিয়ায় ২৬ বাংলাদেশি শ্রমিক হত্যা

image

করোনা থেকে সুস্থ ২৫ লাখ মানুষ

image