যুক্তরাজ্য থেকে ২০২৭-এ হুয়াওয়ের বিদায়

image

যুক্তরাজ্যে আগামী ৩১ ডিসেম্বর থেকে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছ থেকে ফাইভজির কোনো সরঞ্জাম কেনা যাবে না।

২০২৭ সালের মধ্যে সে দেশ থেকে প্রতিষ্ঠানটির সব ধরনের যন্ত্রপাতি সরিয়ে ফেলতে হবে।যুক্তরাজ্যের ডিজিটাল বিষয়ক মন্ত্রী অলিভার ডাউডেন মঙ্গলবার হাউজ অব কমন্সে এ সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, এ সিদ্ধান্তে দেশে ফাইভজি স্থাপন এক বছর পেছাবে, জানিয়েছে বিবিসি।

এই সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল না জানিয়ে তিনি বলেন, যুক্তরাজ্যের টেলিকম নেটওয়ার্ক, জাতীয় নিরাপত্তা ও অর্থনীতির জন্য বর্তমানে ও দীর্ঘমেয়াদে এটি সঠিক সিদ্ধান্ত। যেহেতু যুক্তরাষ্ট্র ভবিষ্যতে তার দেশের যন্ত্রাংশ কেনার ওপর হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে, সেহেতু যুক্তরাজ্যে হুয়াওয়ের সরবরাহ করা বিদ্যমান টুজি, থ্রিজি এবং ফোরজি সরানোর কোনো যৌক্তিকতা নেই। এছাড়া হুয়াওয়ের ব্রডব্যান্ড নেটওয়ার্কের যন্ত্রাংশের ওপর কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

সিদ্ধান্তের প্রেক্ষিতে হুয়াওয়ে বলেছে, যুক্তরাজ্যে প্রত্যেক মোবাইল ব্যবহারকারীর জন্য এটা একটা খারাপ সংবাদ। এ সিদ্ধান্তের ফলে যুক্তরাজ্যের ডিজিটাল সেবার গতি কমে আসবে, খরচ বাড়বে, এবং এখন প্রযুক্তি নিয়ে বিভক্তি চলছে তা আরো গভীর হবে।

মন্ত্রী এ সময়ের মধ্যে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে অন্য প্রতিষ্ঠানের যন্ত্রাংশ কেনার পরামর্শ দিয়েছে।আগামী দুই বছরের মধ্যে তা করা সম্ভব বলে মনে করেন তিনি।