যে নাম পেল করোনাভাইরাস

image

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এমন প্রেক্ষাপটে এ ভাইরাসটির নতুন নাম ঘোষণা করেছে চীন। এখন থেকে এ ভাইরাসটিকে ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ (এনসিপি) নামে ডাকা হবে। দেশটির হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে যাওয়া এ ভাইরাসকে অনেকেই শহরটির নামে ডাকা শুরু করেছেন। যা শহরটির বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর হিসেবে বিবেচনা করা হচ্ছিল।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ৮ ফেব্রুয়ারি শনিবার এক সংবাদ সম্মেলনে এ নাম ঘোষণা করে। সম্মেলনে করোনা ভাইরাসের নাম পরিবর্তনের কারণ জানানো হয়। একইসঙ্গে বলা হয়, সাময়িক সময়ের জন্য এ নাম পরিবর্তন করা হয়েছে। গত বছরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে যাওয়া এ ভাইরাসকে অনেকই উহান করোনাভাইরাস নামে ডাকা শুরু করেন। যা ওই শহরের বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর ও হতাশাজনক হিসেবে ভাবা হাচ্ছিল। এরই পরিপ্রেক্ষিত্রে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ভাইরাসটির নাম পরিবর্তনের ঘোষণা দেয়। তবে, এ নামটি সাময়িক। কখন এ ভাইরাসটি চূড়ান্ত নাম পাবে এ বিষয়ে কোন তথ্য জানানো হয়নি।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে শহরটির বাসিন্দাদের মৃত্যুর খবর বেশি শোনা যাচ্ছিল এতদিন। সেখানে এ ভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্র ও জাপানের দুই নাগরিকের মৃত্যুর খবর জানায় কর্তৃপক্ষ। এর বাইরে হংকং এবং ফিলিপাইনেও দু’জনের মৃত্যু হয়েছে। ২০১৯ সালের শেষদিকে এসে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। চীনের বাইরেও ২৫টির বেশি দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে তিন শতাধিক মানুষ।