ইন্টারনেটকে জরুরী সেবা ঘোষনার পরও হয়রানি ও টিকে থাকার ঝুঁকি

image

বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্তের ঘটনায় দেশে ১০ দিনের সাধারণ ছুটি চলছে, এই সময়ের মধ্যে ইন্টারনেটকে জরুরী সেবা হিসেবে সরকার ঘোষণা দিলেও দেশের বিভিন্ন স্থানে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরা নানা রকম বাধার শিকার হচ্ছেন বলে জানিয়েছেন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর মহাসচিব ইমদাদুল হক। বেশ কিছু এলাকায় স্থানীয় ইন্টারনেট লাইন মেরামতের কাজে পুলিশের হয়রানি শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

আইএসপিএবি মহাসচিব বলেন, পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহকে সর্বোচ্চ সহযোগিতা করার কথা থাকলেও দেখা যাচ্ছে ইন্টারনেট সেবা প্রদানের কাজে নিয়োজিত প্রতিষ্ঠানগুলো বিভিন্নভাবে হয়রানির স্বীকার হচ্ছে। তিনি বলেন, মোহাম্মাদপুরের কাটাসুর ৩ নম্বর গলির লাইসেন্সধারী একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের এক ব্যবসায়ীকে শারীরিকভাবে লাঞ্চনা করা হয়েছে অফিস খোলা রাখার অপরাধে। ব্যবসায়ী সরকারী চিঠি দেখানোর পরও পুলিশ কর্তৃক লাঞ্চিত হওয়ার ঘটনা দুঃখজনক। তিনি বলেন, সকল পুলিশ প্রশাসনকে ঢালাওভাবে খারাপ বলা যায় না। অনেক ইন্টারনেট প্রভোইডার আছেন যারা লকডাউন পরিস্থিতিতে কাজ করার সময় প্রশাসন ও পুলিশের সহযোগিতাও পাচ্ছেন।

এদিকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ইনফো লিঙ্ক এর পরিচালক সাকিফ আহমেদ জানিয়েছেন বারিধারা জে ব্লক, বারিধারা ডিপ্লোমেটিক জোনে তারা ঝামেলার শিকার হচ্ছেন। পাশাপাশি কামরাংগী চর, মাঝিরঘাট, বাংলাবাজার এলাকায়, সদরঘাট থানায় ও চট্টগ্রামেও পুলিশী নির্যাতনের শিকার হচ্ছেন জরুরী ইন্টারেনেট সেবায় নিয়োজিত কর্মীরা ।

আইএসপিএবি মহাসচিব ইমদাদুল হক আরও জানান, বিশ^ পরিস্থিতির পাশাপাশি দেশের এই ক্রান্তিকালে নাগরিকদের ইন্টারনেটে সংযুক্ত রেখে তাদেরকে বাসাতেই অফিস সুবিধা চালানোর ইন্টারনেট সেবা দিতে আমরা ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের সর্বাত্মক প্রচেষ্টার ফলে এখন পর্যন্ত ব্যাংক, বীমা, আউটসোর্সিং, কলসেন্টার, সফটওয়্যার এবং ই-কমার্স খাত সাবলীল ভাবে কাজ চালিয়ে যাচ্ছে। কিন্তু বিরূপ পরিস্থিতিতে করোনার প্রভাবে টিকে থাকার ঝুঁকির আশঙ্কাও সৃষ্টি হয়েছে আমাদের মতো লাস্টমাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর। তিনি বলেন, করপোরেট অফিস বন্ধ হয়ে যাওয়ায় ইতিমধ্যে আমাদের রেভিনিউ কমেছে ৫০ শতাংশ। উপরন্তু হোম ইউজ বাড়ায় সেখানে বাড়তি ব্যান্ডউইথ সরবরাহ করতে হচ্ছে। কিন্তু এ জন্য আমাদের আইআইজি প্রতিষ্ঠানগুলোকে বাড়তি অর্থ পরিশোধ করতে হচ্ছে। তাছাড়াও হোম ইউজারকে আমরা সবসময় সাবসিডাইজ করি। ফলে আমরা একদিকে যেন করপোরেট প্রতিষ্ঠানগুলো থেকে মাসিক ফি পাচ্ছি না, তেমনি বাসাবাড়িতে সেবা বাড়িয়ে সেবার আয় তলানিতে এসে ঠেকেছে। এই পরিস্থিতি আরো কিছুদিন দীর্ঘায়িত হলে আগামী মাসে কর্মকর্তা কর্মচারিদের বেতন-বোনাস দেয়া দুঃসাধ্য হয়ে পড়বে।

তিনি জানান, ইতোমধ্যেই আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটরদের ও এনটিটিএন দের পেমেন্ট দেয়া কঠীন হয়ে পড়ছে। সাবমেরিন ক্যাবল, আইটিসি ও এনটিটিএন থেকে ছাড় না দিলে এ পরিস্থিতি মোকাবেলা দুঃসাধ্য হয়ে পড়বে। আপস্ট্রিম ব্যান্ডউইথ এবং এনটিটিএন দের মূল্য এই সময়কালীন সময়ে কমিয়ে আমাদের সহায়তা করলে আইএসপি খাত উপকৃত হবে। এছাড়াও লাইন মেরামত ও টেকনিক্যাল সেবা অব্যাহত রাখতে যেসব কর্মী জরুরী সেবা দিতে মাঠ পর্যায়ে কাজ করছেন তাদের স্বাস্থ্য ঝুঁকি, পরিবহন ইত্যাদি নিশ্চিত করতে বাড়তি ব্যয় বহন করতে হচ্ছে।

ইমদাদুল হক এই পরিস্থিতিতে সরকারের সহযোগিতা প্রত্যাশা করে বলেন, আমরা আশা করছি এই দুর্যোগে সেবা অব্যাহত রাখার পাশাপাশি ব্যবসায় টিকিয়ে রাখতে সরকার একটি বিশেষ তহবিল গঠন করে দেবেন। যে তহবিল থেকে বেতন-ভাতা এবং অফিস ভাড়া চালিয়ে নেয়া সম্ভব হবে। পাশপাশি আমরা সুদহীন ব্যাংক ঋণ এবং শুন্য ভ্যাট ও ট্যাক্স সুবিধা প্রত্যাশা করছি। এই সুবিধা আমাদের তারল্য সঙ্কট কাটিয়ে সেবা অব্যাহত রাখা, সংযোগ সম্প্রসারণ ও মান উন্নয়নে সহায়তা করবে।

চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উপহার দিচ্ছে ইন্টেগ্রো

image

অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা

image

করোনা পরিস্থিতিতে ডিজিটাল মার্কেটিং-এ দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন

image

ফেসবুকের মে ২০২০ এর কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ

image

অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালুর মাধ্যমে শহর-গ্রামের বৈষম্য দূর হবে

image

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এটুআই এর আয়োজনে শেষ হলো “অনলাইন লার্নিং সামিট-২০২০”

image

অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালুর মাধ্যমে শহর-গ্রামের বৈষম্য দূর হবে: পলক

তথ্য ওযোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা পরিস্থিতি পরবর্তী পৃথিবী

১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

image

শ্রমিকদের কোভিড-১৯ সম্পর্কে শিক্ষা ও পরামর্শ প্রদানের উদ্দেশ্যে শুরু হয়েছে ‘বর্ডারলেসডটক্লিনিক’

image