জরুরী সেবায় মানুষের পাশে থাকার অঙ্গীকারে ই-কমার্স দিবস পালিত

image

ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর উদ্যোগে ৭ এপ্রিল ই-কমার্স দিবস উপলক্ষ্যে একটি অনলাইন আলোচনা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, ডব্লিউইটিও সেলের পরিচালক হাফিজুর রহমান, ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র, এটুআই এর পলিসি এডভাইজার আনির চৌধুরী, একশপের টিম লিডার রেজওয়ানুল হক জামি ও ই-ক্যাবের সভাপতি শমী কায়সার। আলোচনা সভায় বক্তারা এই সময়ে ব্যবসার চেয়ে দেশের মানুষের সমস্যা ও তাদের পাশে থাকার বিষয়ে গুরুত্বারোপ করেন। ই-ক্যাবের পক্ষ থেকে ই-কমার্স দিবসের প্রতিপাদ্য “মানবসেবায় ই-কমার্সের ডাক” স্লোগানকে সামনে রেখে কাজ করার অঙ্গীকার করা হয়। অনুষ্ঠানে ই-ক্যাবের পক্ষ থেকে উদ্বোধন করা হয় একটি মানবিক সেবামূলক পদক্ষেপ মানবসেবা ডট কম (manobsheba.com)। আলোচনা সমন্বয় করেন ই-ক্যাবের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল। সভাপতিত্ব করেন সাবেক সচিব নজরুল ইসলাম খান।

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি অনুষ্ঠানে বলেন, এই সময়ে ই-কমার্স লেনদেন তুলনামূলক নিরাপদ। কারণ ১০০ মানুষ ঘর থেকে বের হওয়ার পরিবর্তে যদি একজন তাদের জরুরী পণ্য ঘরে পৌঁছে দিতে পারে এটা একটা ভালো দিক। করোনার এই সময়ে ই-কমার্স বিস্তৃত হয়ে সাধারণ মানুষের পর্যায়ে সেবা দিচ্ছে এটা একটা বড় সহযোগিতা। সরকার এবং বানিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দিয়ে আমরা এই সেবাদাতাদের পাশে থাকব।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, করোনা পরিস্থিতি আঙুল দিয়ে দেখিয়ে দিল যে আজকের দুনিয়ায় ডিজিটাল সেবা কতটা অপরিহার্য, যেখানে চাল ডাল তেল নুন পর্যন্ত লোকেরা অনলাইন থেকে কেনাকাটা করছে সেখানে আর এই বিষয়ে বলার অপেক্ষা রাখেনা। বর্তমান সময়ে যখন সবকিছু বন্ধ হয়েছে তখন ই-কমার্স এবং ইন্টারনেট সেবা দেশের লাইফ লাইনে পরিণত হয়েছে। তিনি এত অল্প সময়ের মধ্যে ই-ক্যাবের বিস্তৃতি ও সক্ষমতা অর্জনের প্রশংসা করেন।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, করোনা পরিস্থিতিতে ই-ক্যাবের সদস্যদের মাঝে একটি ক্ষয়ক্ষতি সম্পর্কিত জরিপ চালানোর কথা উল্লেখ করে তিনি বলেন, প্রায় কয়েক হাজার কোটি টাকার ব্যবসায়িক ক্ষতির মধ্যে পড়েও ই-ক্যাবের কর্মীরা প্রতিদিন ৪০ হাজার পরিবারের কাছে জরুরী নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে এবং এর পরিসর ক্রমশ বাড়ছে।

সভাপতির বক্তব্যে সাবেক সচিব ও ই-ক্যাবের উপদেষ্ঠা নজরুল ইসলাম খান বলেন, করোনা পরিস্থিতিতে ই-কমার্সের যে ব্যপ্তি ঘটেছে তা ধরে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া উচিত। তিনি এই সময়ে জনগনের নিকট সঠিকভাবে সেবা পৌঁছে দিতে মাঠ পর্যায়ে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

বাক্যোর সভাপতি ওয়াহিদুর রহমান শরীফ, ই-ক্যাবের পরিচালনা পরিষদের সদস্যদের মধ্যে মোহাম্মদ আব্দুল হক অনু, আশীষ চক্রবর্তী, সাহাব উদ্দীন শিপন, নাসিমা আকতার নিশা, সাইদ রহমান ও আসিফ আহনাফ, আলোচনায় অংশ নেন।

চিকিৎসকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উপহার দিচ্ছে ইন্টেগ্রো

image

অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা

image

করোনা পরিস্থিতিতে ডিজিটাল মার্কেটিং-এ দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন

image

ফেসবুকের মে ২০২০ এর কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ

image

অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালুর মাধ্যমে শহর-গ্রামের বৈষম্য দূর হবে

image

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এটুআই এর আয়োজনে শেষ হলো “অনলাইন লার্নিং সামিট-২০২০”

image

অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালুর মাধ্যমে শহর-গ্রামের বৈষম্য দূর হবে: পলক

তথ্য ওযোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা পরিস্থিতি পরবর্তী পৃথিবী

১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

image

শ্রমিকদের কোভিড-১৯ সম্পর্কে শিক্ষা ও পরামর্শ প্রদানের উদ্দেশ্যে শুরু হয়েছে ‘বর্ডারলেসডটক্লিনিক’

image