ঢাকায় শুরু হলো তিন দিনব্যাপী গার্লস ইনোভেশন ও উদ্যোক্তা বুটক্যাম্প

image

২৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু হলো তিন দিনব্যাপী গার্লস ইনোভেশন ও উদ্যোক্তা বুটক্যাম্প। লালমাটিয়ার একটি ডরমেটরিতে নিবন্ধন এর মাধ্যমে সকাল থেকে ক্যাম্পে আসতে শুরু করে ঢাকা এবং ঢাকার বাইরের অংশগ্রহণকারীরা। আগামী তিনদিন তারা অংশ নেবে ক্যাম্পের বিভিন্ন কার্যক্রমে। তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে উদ্যোক্তা হতে আগ্রহী এমন নারীদের নিয়ে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) আয়োজন করছে তিন দিনব্যাপী এই আবাসিক বুট ক্যাম্প। “গার্লস ইনোভেশন এন্ড অন্ট্রোপ্রেনিউরশিপ বুট ক্যাম্প” শীর্ষক এই ক্যাম্পে সারাদেশের বিভিন্ন প্রান্ত থেকে অংশ নিচ্ছেন উদ্যোক্তা হতে আগ্রহী কিংবা এরই মাঝে উদ্যোক্তা হয়েছেন এমন ৩০ জন নারী।

সকালের সেশন শুরু করে দৈনিক প্রথমআলোর যুব কার্যক্রমের প্রধান এবং বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্কেও সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, সমাজে প্রতিটি সমস্যার একটি উল্টো দিক আছে। একজন উদ্যোক্তার কাজ হলো সেই উল্টো দিকটি খুঁজে বের করে সেটি নিয়ে কাজ করা। এরপর একে একে চলতে থাকে আইডিয়া ডেভেলপমেন্ট, আইডিয়া ভ্যালিডেশন, টিম তৈরীসহ নানা কার্যক্রম।

একটি সেশনে অংশ নেন দ্যা ফিজিক্যাল থেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার এর ব্যবস্থাপনা পরিচালক উম্মে শায়লা রুমকী। স্বাধীন মানুষ, স্বাধীনভাবে চিন্তা করার ধারনা থেকেই কিভাবে উদ্যোক্তা হয়ে ওঠেন তিনি সেই গল্পই অংশগ্রহণকারীদের সাথে শেয়ার করেন।

অন্য একটি সেশনে দৈনিক দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড এর হিউম্যান রিসোর্স বিভাগের প্রধান ফারহানা রহমান বলেন, “সাফল্য অর্জনের মুলমন্ত্র হল নিষ্ঠার সাথে কাজ করে যাওয়া। কখনোই হেরে যাওয়া যাবেনা, নিজের কাজের সাথে লেগে থাকতে হবে”। তিনি আরও বলেন, “জ্ঞান বিতরণে জ্ঞান বাড়ে। আর তাই নিজের কাছে থাকা তথ্য ছড়িয়ে দিতে হবে অন্যদের মাঝে”। একজন উদ্যোক্তা এবং মানুষ হিসেবে ঈর্ষাকাতরতা পরিহার করতে অনুরোধ করেন তিনি। তিন দিনের বিভিন্ন সেশন উপস্থিত থাকবেন গুটিপা ও লেদারিনা প্রতিষ্ঠানের ফাউন্ডার তাসলিমা মিজি, ইন্টারএক্টিভ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক নুসরাত জাহান, সীডস্টার বাংলাদেশ এর অ্যাম্বাসেডার সেলিমা হোসাইন অ্যালেন, উইবিডি ফাউন্ডার শারমিন সাজ, উইডেভস এর প্রধান নির্বাহী কর্মকর্তা এম আসিফ রহমান, বিডি ভেঞ্চার এর ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড ম্যাকাট্রনিক্স বিভাগের প্রফেসর ড. লাফিফা জামাল সহ আরো অনেকে।

প্রথমদিনের তৈরী করা দশটি টিম পরবর্তী দুই দিন কাজ করবে টপ দশটি বিজনেস আইডিয়া নিয়ে। প্রতিটি সেশনের নির্দেশনার উপর ভিত্তি করে ক্যাম্পের শেষে দিন ২৯ ফেব্রুয়ারি তারা অংশ নিবে আইডিয়া পিচিং-এ।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক ও এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল ফর বাংলাদেশ (ESDG4BD) প্রকল্পের যৌথ উদ্যোগে আয়োজিত তিন দিনের আবাসিক এই ইনোভেশন ও উদ্যোক্তা বুটক্যাম্পে পার্টনার হিসেবে রয়েছে ই-কমার্স প্রতিষ্ঠানের এসোসিয়েশন ই-ক্যাব এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন এন্ড অন্ট্রোপ্রেনিউরশিপ ডিপার্টমেন্ট।

ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন

image

আইইডিসিআর এর হটলাইন নম্বরে বাংলালিংক গ্রাহকদের ফ্রি কল করার সুযোগ

image

ভিশনস্প্রিং এর ক্লিয়ার ভিশন ওয়ার্কপ্লেস (সিভিডব্লিউ) প্রোগ্রাম অনুষ্ঠিত

image

১৫তম বছর পূর্ণ করলো ইমপ্যাক্ট পিআর

image

তথ্যপ্রযুক্তির মাধ্যমে ঢাকা-১০ আসন তথা দেশের উন্নয়ন করতে চাইঃ শফিউল ইসলাম মহিউদ্দিন

image

লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে গবেষণা ও উন্নয়নের লক্ষ্যে কাজ করবে বিডা, এটুআই এবং বামা

image

ঢাকায় শেষ হল নারীদের জন্য ইনোভেশন ও উদ্যোক্তা বুটক্যাম্প

image

ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস এ ১০ বিজয়ী

image

গ্যালাক্সি এস২০ সিরিজের প্রি-অর্ডার নিচ্ছে স্যামসাং ও গ্রামীণফোন

image