ঢাকায় শেষ হল নারীদের জন্য ইনোভেশন ও উদ্যোক্তা বুটক্যাম্প

image

শুধু আইডিয়া থাকলেই হবে না বরং পারিপার্শ্বিক সকল কিছুর হিসাব কষে সেটিকে বাস্তবে রূপ দেয়ার উদ্যোগ নিলেই আসবে সফলতা। আইডিয়া একটি প্রাথমিক ধাপ মাত্র। মেয়েদের জন্য আয়োজিত ইনোভেশন ও উদ্যোক্তা বুটক্যাম্পের সমাপনী বক্তব্যে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড ম্যাকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ উইমেন এন্ড টেকনোলজি (বিডাব্লিউআইটি) এর সভাপতি ড. লাফিফা জামাল।

তথ্যপ্রযুক্তি ভিত্তিক কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত তিন দিনব্যাপী এই বুটক্যাম্পটি বিডিওএসএন এর চলমান প্রকল্প ‘এনাবিলিং সাসটেইনএবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ’ এর আওতায় অনুষ্ঠিত হয়। সারাদেশের বিভিন্ন প্রান্ত থেকে এতে অংশ নিয়েছিলেন উদ্যোক্তা হতে আগ্রহী কিংবা এরই মাঝে উদ্যোক্তা হয়েছেন এমন ৩৫ জন নারী। তিন দিন ধরে বিভিন্ন সেশনে উদ্যোক্তা হবার খুঁটিনাটি শিখেছেন তারা। ২৯ ফেব্রুয়ারি আইডিয়া পিচিং এর মধ্য দিয়ে শেষ হল আবাসিক ক্যাম্পটি।

ক্যাম্পের সমাপনী পর্বে আরও উপস্থিত ছিলেন অনুপম ইনফোটেক এর ব্যবস্থাপনা পরিচালক নাজনিন কামাল সুপ্তি। অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘নিজেকে নারী নয় বরং মানুষ ভাবতে হবে। তাহলেই একজন সফল উদ্যোক্তা হওয়া সম্ভব।’

ক্যাম্পে বিভিন্ন সেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক এর সাধারন সম্পাদক মুনির হাসান, উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা আছিয়া নীলা, ভেঞ্চার ক্যাম্পিটাল পরামর্শক শওকত হোসেন, দৈনিক দ্যা বিজনেস স্ট্যান্ডার্ড এর হিউম্যান রিসোর্স বিভাগের প্রধান ফারহানা রহমান, গুটিপা ও লেদারিনা প্রতিষ্ঠানের ফাউন্ডার তাসলিমা মিজি, ইন্টারএক্টিভ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক নুসরাত জাহান, সীডস্টার বাংলাদেশ এর অ্যাম্বাসেডার সেলিমা হোসাইন অ্যালেন, উইবিডি ফাউন্ডার শারমিন সাজ, উইডেভস এর প্রধান নির্বাহী কর্মকর্তা এম আসিফ রহমান, প্রথম আলো ডিজিটালের প্রধান জাবেদ সুলতান, কমব্যাট জিমের উদ্যোক্তা শামিমা তুলি, স্টোরি টেলার হাসান বেনাইল ইসলাম প্রমুখ।

রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দিল আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

image

গুজব, ফ্যাক্ট চেকিং এবং বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

image

দেশের স্টার্টআপদের নিয়ে বেইজলাইন জরিপের প্রাথমিক কার্যক্রম সম্পন্ন

image

অনলাইনে অনুষ্ঠিত হলো এনএইচএসপিসি ২০২০

image

বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা কার্যক্রম পরিচালনায় ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফর্ম

image

সেলস পার্টনার হিসেবে এইচটিটিপুল-কে নিযুক্ত করলো ফেসবুক

image

বাংলাদেশ চ্যালেঞ্জে তরুণদের অংশগ্রহণে দেশব্যাপী ডিজিটাল ম্যাপিং সম্পন্ন

image

জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০-এর নিবন্ধন শুরু

image

নাগরিক সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে এআই প্রযুক্তি ব্যবহার করা হবে

image