দেশীয় স্টার্টআপ ইকোসিস্টেম শীর্ষক সেমিনার আয়োজন করল আইডিয়া প্রকল্প

image

সম্প্রতি আইসিটি টাওয়ারে অনুষ্ঠিত হয়ে গেল আইডিয়া প্রকল্পের স্টার্টআপদের নিয়ে আয়োজিত “বাংলাদেশ স্টার্টআপ ইকোসিস্টেমঃ চ্যালেঞ্জ ও সম্ভাবনা” শীর্ষক একটি সেমিনার ও সমাপ্ত আইডিয়া বেসিকস ১০১ এর সনদপত্র বিতরণ অনুষ্ঠান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) এই অনুষ্ঠান আয়োজন করে।

আইডিয়া প্রকল্প বাংলাদেশী উদ্দ্যোক্তা এবং উদ্ভাবকদের তাদের উদ্ভাবিত বিভিন্ন সেবা বা পণ্যসমূহ দেশের অভ্যন্তরীণ ও বহির্বিশ্বে প্রচার ও প্রসারের পাশাপাশি তাদের বিভিন্নভাবে মেনটরিং সাপোর্ট, ফান্ডিংসহ নানাভাবে সহোযোগিতা করে যাচ্ছে। এরই আলোকে দেশের স্টার্টআপ ইকোসিস্টেম এর বর্তমান অবস্থা, স্টার্টআপদের বিভিন্ন চ্যালেঞ্জ সমাধান এবং সম্ভাবনা বিষয়ক এই সেমিনার আয়োজন করে আইডিয়া প্রকল্প। সেমিনারে স্টার্টআপরা তাদের অভিজ্ঞতা শেয়ার করে। সেমিনারে উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক, উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, অপটিম্যাক্স কমিউনিকেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইকবাল বাহার জাহিদ, প্রকল্পের জেষ্ঠ্য পরামর্শক আলাওল কবির এবং প্রকল্পের পরামর্শক দেওয়ান আদনান। আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত প্রায় ৫০টি স্টার্টআপ থেকে শতাধিক উদ্যোক্তা এই সেমিনারে অংশ নেয়।

সনদপত্র বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ এর সদস্য (সচিব) আবুল কালাম আজাদ। তিনি বলেন, সকলেই কিছু না কিছু বিষয়ে পারদর্শী। সকলের এই জ্ঞানকে যৌক্তিকভাবে কাজে লাগাতে হবে। যে কোন সমস্যা থেকেই নতুন কিছু শেখার সুযোগ থাকে।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। তিনি আমন্ত্রিত স্টার্টআপদের কাছ থেকে বিভিন্ন অভিজ্ঞতার কথা শুনেন এবং তার সমাধানে দিক নির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে সভাপতি আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক বলেন, দেশের অগ্রগতি এবং উন্নয়নে অবদান রাখতে যাদের উদ্ভাবনী পরিকল্পনা আছে এমন তরুণ উদ্যোক্তা খুঁজে বের করতে কাজ করছে আইডিয়া প্রকল্প। দেশের তরুণদের অনেক উদ্যোগ এবং স্বপ্ন আছে। তাদের এ সকল উদ্যোগ ও স্বপ্নকে গুরুত্ব দিয়ে কাজে লাগাতে আইডিয়া প্রকল্প কার্যকর ভূমিকা রাখবে। তাদের প্রয়োজনীয় সহায়তা ও ফান্ডিং করা হবে আইডিয়া প্রকল্পের মাধ্যমে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ মামুন-আল-রশীদ, পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের প্যামস্টেক উইং এর যুগ্ম-প্রধান সেলিনা আক্তার সহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও এর আওতাধীন বিভিন্ন সংস্থা এবং পরিকল্পনা কমিশনের কর্মকর্তাগণ।