নৌপরিবহন মন্ত্রণালয়-এর ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠিত

image

নৌপরিবহন মন্ত্রণালয়-এর আয়োজনে এবং এটুআই-এর ডিজিটাল এক্সিলারেটর-এর সহযোগিতায় ২৯ জানুয়ারি পূর্ত ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত হলো নৌপরিবহন মন্ত্রণালয়-এর ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠান। অন্ষ্ঠুানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগ-এর সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান, এনডিসি। অন্ষ্ঠুানে সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়-এর সিনিয়র সচিব মোঃ আবদুস সামাদ। নৌপরিবহন মন্ত্রণালয়-এর অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক এর সঞ্চালনায় এটুআই-এর চীফ স্ট্যাটেজিস্ট (ই-গভর্ন্যান্স) ফরহাদ জাহিদ শেখ ল্যাবে ডিজাইনকৃত ও পরিকল্পনাকৃত ডিজিটাল সার্ভিসগুলো সমন্বয় করে ‘ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম’ এর প্রস্তাবনা উপস্থাপন করেন। প্রস্তাবিত এই সমন্বিত প্ল্যাটফর্ম দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ডিজাইন ল্যাবের সমাপনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ইতোমধ্যে প্রায় ৬০০ এর বেশি নাগরিক সেবা ডিজিটাল প্ল্যাটফর্মে চলে এসেছে। সরকারের আরো ২০০০ এর অধিক সেবা ডিজিটাইজ করতে একটি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, ইতোমধ্যে প্রায় ২৫টি মন্ত্রণালয়ে ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব সম্পন্ন হয়েছে। আমরা প্রত্যাশা করছি ২০২০ সাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে, আমরা অন্তত ১০০টি জনবান্ধব সেবা ডিজিটাল প্ল্যাটফর্মে সহজলভ্য করব। যার মাধ্যমে ১০০ মিলিয়ন মানুষ অর্থাৎ ১০ কোটি মানুষ এই ডিজিটাল সেবাগুলো গ্রহণ করতে পারবে।

ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাবে মোট ৭২টি সেবার ৩৭টি সিস্টেমের ক্ষেত্রে (২০টি জিটুবি, ০৬টি জিটুসি এবং ১১টি জিটুজি) ০৫টি গ্রুপের পর্যালোচনায় নৌপরিবহন মন্ত্রণালয়-এর একটি ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্মের বিষয় উঠে এসেছে। সেবাসমূহ ৫টি সফটওয়্যারের মাধ্যমে ইন্টিগ্রেটেড প্ল্যাটফর্ম তৈরি করা হবে। যা হলো লাইসেন্স, রেজিস্ট্রেশন, সার্টিফিকেট, পার্মিশন ও এনওসি ম্যানেজমেন্ট সিস্টেম, মেরিন এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম, লীজ ও রেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, শেয়ারহোল্ডারস ও লিগ্যাল অ্যাফেয়ার্স ম্যানেজমেন্ট সিস্টেম এবং শীপ ও কার্গো ম্যানেজমেন্ট সিস্টেম। ডিজিটাল সার্ভিস রোডম্যাপ-২০২১ কর্মশালায় সনাক্তকৃত সিস্টেমসমূহ দ্রুত বাস্তবায়নের জন্য এটুআই-এর ডিজিটাল সার্ভিস এক্সিলারেটর টিমের সহযোগিতায় নৌপরিবহন মন্ত্রণালয় গত ২৬ জানুয়ারি থেকে ৪ দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ আয়োজন করেছে। এই ল্যাবে নৌপরিবহন মন্ত্রণালয়-কেন্দ্রিক সকল গুরুত্বপূর্ণ সেবা প্রদান পদ্ধতি বিশ্লেষণের ক্ষেত্রে সেবা প্রদানের ধাপ, প্রয়োজনীয় কাগজপত্র, সেবা প্রাপ্তির সময় ও খরচ এবং সেবা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান সমস্যাসমূহ বিবেচনায় আনা হয়েছে। ডিজাইন ল্যাব কর্মশালায় নৌপরিবহন মন্ত্রণালয়-এর ৪৫জন কর্মকর্তা, ৮জন সরকারি-বেসরকারি ডিজিটাল সার্ভিস এনালিস্ট, ১০জন এটুআই-এর কর্মকর্তা এবং ৯জন সংশ্লিষ্ট সেবা গ্রহীতা অংশগ্রহণ করেন।

ইন্টারনেটকে জরুরী সেবা ঘোষনার পরও হয়রানি ও টিকে থাকার ঝুঁকি

image

করোনার প্রভাব মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার বিষয়ে পলকের ভিডিও কনফারেন্স

image

২০২০-২২ মেয়াদে বিসিএস সভাপতি শাহিদ-উল-মুনীর মহাসচিব মনিরুল ইসলাম

image

১৪ মার্চ বাংলাদেশ কম্পিউটার সমিতির নির্বাচন

image

ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন

image

আইইডিসিআর এর হটলাইন নম্বরে বাংলালিংক গ্রাহকদের ফ্রি কল করার সুযোগ

image

ভিশনস্প্রিং এর ক্লিয়ার ভিশন ওয়ার্কপ্লেস (সিভিডব্লিউ) প্রোগ্রাম অনুষ্ঠিত

image

১৫তম বছর পূর্ণ করলো ইমপ্যাক্ট পিআর

image

তথ্যপ্রযুক্তির মাধ্যমে ঢাকা-১০ আসন তথা দেশের উন্নয়ন করতে চাইঃ শফিউল ইসলাম মহিউদ্দিন

image