প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বিডিওএসএন’র নানা আয়োজন

image

তথ্যপ্রযুক্তিতে নারীর আগ্রহ তৈরি এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) সিলেট ও দিনাজপুরে নানা উদ্যোগের আয়োজন করেছে। গত ১৪ সেপ্টেম্বর শুরু হওয়া এই আয়োজন চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। সিলেট ও দিনাজপুরের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিডিওএসএন’র এই আয়োজনে থাকছে নারী শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং ক্যাম্প ও প্রতিযোগিতা, আইসিটি ক্যাম্প এবং কর্মক্ষেত্রে প্রবেশে প্রস্তুতির জন্য প্রশিক্ষণ কর্মশালা ইত্যাদি।।

সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্পের মাধ্যমে শুরু হয় এই আয়োজন। ক্যাম্পে অংশগ্রহণ করছে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগের ৪৫ জন নারী শিক্ষার্থী। একই প্রোগ্রামিং ক্যাম্প ১৫ ও ১৬ সেপ্টেম্বর দিনাজপুরে অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। আগামী ১৬ ও ১৭ সেপ্টেম্বর সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে, ১৭ ও ১৮ সেপ্টেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, ১৮ ও ১৯ সেপ্টেম্বর নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্যপ্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ‘এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি’ শীর্ষক প্রকল্পের আওতায় সারাদেশে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নারী শিক্ষার্থীদের নিয়ে কার্যক্রমগুলো পরিচালনা করছে। প্রকল্পটির সার্বিক তদারকি করছে মানুষের জন্য ফাউন্ডেশন।