বাংলাদেশে ওপেন স্ট্রিট ম্যাপ বার্ষিক এশিয়া রিজিওনাল কনফারেন্স

image

ম্যাপ ভিত্তিক প্রযুক্তি নির্ভর বৈশ্বিক আয়োজনের অন্যতম “স্টেট অফ দ্যা ম্যাপ এশিয়া সম্মেলন ২০১৯” এর আয়োজক হিসাবে বাংলাদেশকে নির্বাচন করা হয়েছে। কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ (কেআইবি) এর সম্মেলন কেন্দ্রে আগামী ১-২ নভেম্বর অনুষ্ঠিতব্য এই সম্মেলনে দেশের ছাত্র, যুব সমাজ, প্রযুক্তিপ্রেমীসহ উল্লেখযোগ্য সংখ্যক বিদেশী অতিথি উপস্থিত থাকবেন। এখন পর্যন্ত ভারত, নেপাল, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ ১৫টি দেশের অংশগ্রহণকারীগণ তাদের অংশগ্রহন নিশ্চিত করেছেন। ফেসবুক, অ্যাপল, ম্যাপবক্স, গ্লোবাল লজিক, ম্যাপিলারিসহ এই খাতের বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় সরকারী ও বেসরকারী সংস্থা তাদের প্রতিনিধিত্ব ও সমর্থন নিশ্চিত করেছেন। “ওপেন স্ট্রিট ম্যাপ বাংলাদেশ ফাউন্ডেশন” এই আয়োজনের দায়িত্বপ্রাপ্ত হিসেবে ভূমিকা পালন করছে।

বিনামূল্যে সকলের জন্য ডিজিটাল ম্যাপ ব্যবহারের সুবিধা প্রদানকারী প্লাটফরম ওপেন স্ট্রিট ম্যাপ এর একটি বার্ষিক আঞ্চলিক সম্মেলন হলো “স্টেট অফ দ্যা ম্যাপ এশিয়া”।

২০১৫ সাল থেকে শুরু হওয়া এ সম্মেলন জাকার্তা, ম্যানিলা, কাঠমন্ডু, বেঙ্গালুরুর ধারাবাহিকতায় এবার ঢাকায়। দু’দিন ব্যাপী এ আয়োজনে জিআইএস এবং মুক্ত সোর্স প্রযুক্তিখাতের নানা নতুন বিষয় নিয়ে উপস্থাপনা, প্যানেল আলোচনা, ওয়ার্কশপ সহ প্রায় চল্লিশটিরও বেশী সেশন অনুষ্ঠিত হবে।

আগ্রহীগন https://stateofthemap.asia অথবা ফেসবুকে “স্টেট অফ দ্যা ম্যাপ এশিয়া” পেজ থেকে নিবন্ধনের মাধ্যমে টিকিট সংগ্রহ করে নিতে পারবেন। বর্তমানে কোনো মুক্ত সোর্স প্রকল্পে নিয়মিত অবদান রাখছেন এমন অংশগ্রহনকারীদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে।