বিসিএস এর উদ্যোগে ব্লকচেইন বিষয়ক প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত

image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘ইন্ট্রোডাকশন টু ব্লকচেইন’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করে। ২১ মে বৃহস্পতিবার অনলাইনে এই প্রশিক্ষন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পারলে ভবিষ্যত প্রযুক্তি নির্ভর পৃথিবীতে নিজেদের সক্ষমতা প্রকাশ করা সহজ হবে। ‘ব্লকচেইন’ শুধুমাত্র ডাটাবেইজ নয় বরং এটি একটি স্বাধীন ডাটা ব্যবহারের মাধ্যম। ব্লকচেইন মানুষকে সহযোগিতা করবে। কোন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ব্লকচেইনের গবেষণালব্ধ তথ্য উপাত্ত সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সহায়ক। এমনকি কোভিড-১৯ এর সংক্রমণের এই সময়ে আক্রান্ত ব্যক্তিদের তথ্যও গবেষণা করে এ সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নিতে কার্যকরী ভূমিকা রাখবে।

প্রশিক্ষণ কর্মসূচিতে বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ.এইচ.এম. শফিকুজ্জামান। তিনি বলেন, প্রযুক্তি খাতে নিত্যনতুন বিষয়ের মধ্যে ব্লকচেইন এবং বিটকয়েন বেশ আলোচিত। এই বিষয়গুলো সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে জানার সুযোগ তেমন একটা হয় না। এমন প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে বিসিএস সদস্যরা তাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারবেন বলেই আমরা বিশ্বাস করি।

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, করোনার প্রাদুর্ভাবে বাসায় অতিবাহিত সময়কে কাজে লাগিয়ে আমরা অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচিগুলোর আয়োজন করেছি। প্রযুক্তির হালনাগাদ বিষয়গুলো সাধারণ জীবনকে পুরোপুরি বদলে দিতে পারে। এক সময় যে প্রযুক্তি মানুষের স্বপ্ন ছিল তা এখন মানুষ বাস্তবে দেখতে পারছে। তাই ব্লকচেইন সম্পর্কে আমাদের সদস্যদের সম্যক ধারণা দিতেই এই আয়োজন।

বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম এবং যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বিসিএস এর প্রতিষ্ঠাতা সদস্য এবং ব্লকচেইন গবেষক খন্দকার আতিক-ই-রব্বানী। অনলাইনে প্রায় দুই শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিটি বিসিএস এর ফেসবুক পেজে লাইভ করা হয়।

আতিক-ই-রব্বানী বলেন, ব্লকচেইন নতুন করে আলোচনায় এলেও এই দর্শনের ইতিহাস বহু পুরানো। নামে ব্লকচেইন হলেও এটা আসলে মানুষকে শিকলবদ্ধ করার বদলে উন্মুক্ত পৃথিবীতে বিচরণের সুযোগ দেয়। তিনি ব্লকচেইনের প্রাথমিক ধারনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনলাইনে ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পের স্টীয়ারিং কমিটির সভা

image

করোনা পরিস্থিতিতে ডিজিটাল মার্কেটিং-এ দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন

image

ফেসবুকের মে ২০২০ এর কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ

image

অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালুর মাধ্যমে শহর-গ্রামের বৈষম্য দূর হবে

image

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এটুআই এর আয়োজনে শেষ হলো “অনলাইন লার্নিং সামিট-২০২০”

image

অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম চালুর মাধ্যমে শহর-গ্রামের বৈষম্য দূর হবে: পলক

তথ্য ওযোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, করোনা পরিস্থিতি পরবর্তী পৃথিবী

১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস

image

শ্রমিকদের কোভিড-১৯ সম্পর্কে শিক্ষা ও পরামর্শ প্রদানের উদ্দেশ্যে শুরু হয়েছে ‘বর্ডারলেসডটক্লিনিক’

image

যাকাত ও আর্থিক অনুদান প্রদানে চালু হলো দেশের প্রথম ক্রাউডফান্ডিং ডিজিটাল প্ল্যাটফর্ম ‘একদেশ’

image